ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কলড্রপের বিষয়ে কঠোর হচ্ছে বিটিআরসি

ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৩, ১৩ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কলড্রপের বিষয়ে কঠোর হচ্ছে বিটিআরসি

আবু বকর ইয়ামিন : আগামী ১ জানুয়ারি থেকে কলড্রপের বিপরীতে গ্রাহককে কল মিনিট ফেরত দেওয়ার বিষয়ে কঠোর হচ্ছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। 

 

গ্রাহক-সন্তুষ্টি নিশ্চিত করতে চলতি বছরের মে মাসে প্রতি কলড্রপের বিপরীতে গ্রাহককে কল মিনিট ফেরত দেওয়ার বিষয়ে ঘোষণা দিয়েছেলেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। কিন্তু অপারেটরগুলো বিষয়টি না মানায় ক্ষোভ প্রকাশ করছেন গ্রাহকরা।

 

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম স্বয়ং বিষয়টি স্বীকার করে বলেছেন, বিটিআরসি থেকে প্রেরিত চলতি বছরের আগস্ট মাসের প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে একটি অপারেটর ব্যতীত অন্যান্য অপারেটর গ্রাহকের প্রাপ্য কল মিনিট ফেরত দিচ্ছে না। আগামী জানুয়ারি মাস থেকে যদি সব অপারেটর কল মিনিট ফেরত না দেয় তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তবে কোন অপারেটর কলড্রপ ফেরত দিচ্ছে সে বিষয়ে কিছু বলেননি তিনি।

 

কলড্রপের বিপরীতে গ্রাহককে কল মিনিট ফেরত দেওয়ার বিষয়ে সরকারের পক্ষ থেকে গত মে মাসে নির্দেশনা দেওয়া হয়। কিন্তু টেলিকম কোম্পানিগুলো সেটি মানছে না বলে অভিযোগ গ্রাহকদের। বিষয়টি কঠোরভাবে পরিচালনার জন্য এ ব্যাপারে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থাকে (বিটিআরসি) নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান তারানা হালিম।  

 

চলতি বছরের জানুয়ারি মাসে মোবাইল ফোনে প্রতি কলড্রপে এক মিনিট করে ক্ষতিপূরণ দিতে অপারেটরগুলোকে নির্দেশনা পাঠায় নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। ১৫ মে প্রতি কলড্রপের জন্য ক্ষতিপূরণ হিসেবে এক মিনিট টকটাইম দেওয়ার প্রক্রিয়া জুন থেকে শুরু হবে বলে সাংবাদিকদের জানিয়েছিলেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী।

 

তিনি বলেছিলেন, একটির বেশি কলড্রপ হলে গ্রাহকের প্রতি কলড্রপে এক মিনিট করে ক্ষতিপূরণ দিতে হবে অপারেটরদের। যেমন- কোনো গ্রাহকের পাঁচটি কলড্রপ হলে তিনি চারটি কলড্রপের ক্ষতিপূরণ পাবেন।

 

কলড্রপের তথ্যের জন্য অপারেটরদের ওপর নির্ভর করতে হয়। এ তথ্যের জন্য অপারেটরদের ওপর যেন নির্ভর করতে না হয় সেজন্য বিটিআরসির একটি টিম অপারেটরদের সিস্টেম পরীক্ষা করার কথা থাকলেও সিদ্ধান্তটির সুফল দেখা যায়নি।

 

এ বিষয়ে বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক জাকির হোসেন খান বলেন, কলড্রপ নিরসনে একটি কমিটি গঠন করা হয়েছে। কলড্রপের সত্যতা যাচাইয়ের জন্য বিটিআরসির কারিগরি দল অপারেটরদের স্থাপনা সরেজমিন পরিদর্শন করে সিস্টেম ডাটা সংগ্রহ করছে। কমিটি কারিগরি দিক বিবেচনায় এনে কলড্রপ আরো কমিয়ে আনার লক্ষ্যে প্রয়োজনীয় সুপারিশ প্রদান করা হবে।

 

সম্প্রতি তারানা হালিম তার ভেরিফাইড ফেইসবুক আইডিতে বলেন, কলড্রপের বিষয়ে নির্দেশনা থাকলেও একটি অপারেটর ছাড়া আর কেউ সেটি মেইনটেইন করছে না। দৈনিক একটির বেশি কলড্রপের ক্ষেত্রে ওইদিন প্রতি কলড্রপের বিপরীতে প্রত্যেক অপারেটরকে গ্রাহকপ্রতি একটি কল মিনিট ফেরত দিতে হবে এবং প্রতিক্ষেত্রে গ্রাহককে এসএমএস’র মাধ্যমে তা জানাতে হবে। অন্যথায় তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। 

 

তিনি বলেন, যেসব মোবাইল অপারেটর কলড্রপ-সংক্রান্ত বিষয়ে মন্ত্রণালয়ের নির্দেশনা পালন করেনি তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য ইতিমধ্যে বিটিআরসিকে নির্দেশনা দেওয়া হয়েছে। গ্রাহক-সন্তুষ্টি নিশ্চিত করতে ১ জানুয়ারি থেকেই ওই নির্দেশনা বিটিআরসি কঠোরভাবে কার্যকর করবে।

 

২০১৪ সালে বাংলাদেশের কয়েকটি অপারেটর পরীক্ষামূলকভাবে কলড্রপে ক্ষতিপূরণের সুবিধা চালু করে ব্যাপক প্রচার চালালেও পরে কোনো ঘোষণা ছাড়াই তা বন্ধ করে দেয়। এ নিয়ে সরকারের মন্ত্রীরাও পরে ক্ষোভ প্রকাশ করেছেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ ডিসেম্বর ২০১৬/ইয়ামিন/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়