ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জেলাভিত্তিক শিল্পায়নে কাজ করব : দিলীপ কুমার

নিয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০৪, ২২ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জেলাভিত্তিক শিল্পায়নে কাজ করব : দিলীপ কুমার

এফবিসিসিআইয়ের দ্বিবার্ষিক নির্বাচনে পরিচালক পদপ্রার্থী দিলীপ কুমার আগরওয়ালের সাক্ষাতকার নিচ্ছেন রাইজিংবিডির অর্থনৈতিক প্রতিবেদক নিয়াজ মাহমুদ (ছবি : মেহেদী জামান)

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের আসন্ন দ্বিবার্ষিক নির্বাচনে (২০১৫-১৭) পরিচালক পদপ্রার্থী ডায়মন্ড ওয়ার্ল্ডের ব্যবস্থাপনা পরিচালক দিলীপ কুমার আগরওয়াল। এই ব্যবসায়ী নেতা চুয়াডাঙ্গা চেম্বারের মনোনীত প্রার্থী। নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদের নেতৃত্বাধীন প্যানেল ‘উন্নয়ন পরিষদ’-এর ব্যানারে নির্বাচনী প্রতিযোগিতায় মাঠে লড়ছেন তিনি।

 

উল্লেখ্য, আগামী ২৩ মে এফবিসিসিআই নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচিতরা আগামী দুই বছরের জন্য নেতৃত্ব দেবেন।  ৫২ জন পরিচালকের সমন্বয়ে এফবিসিসিআই বোর্ড গঠিত হবে। এর মধ্যে সরাসরি ভোটে নির্বাচিত হবেন ৩২ জন এবং অবশিষ্ট ২০ জন দেশের বিভিন্ন চেম্বার ও অ্যাসোসিয়েশন থেকে মনোনীত হবেন।

 

দেশের অর্থনৈতিক অবস্থা ও আসন্ন এফবিসিসিআই নির্বাচন প্রসঙ্গে সম্প্রতি পরিচালক পদপ্রার্থী দিলীপ কুমার আগরওয়ালের সঙ্গে কথা বলেন রাইজিংবিডির অর্থনৈতিক প্রতিবেদক নিয়াজ মাহমুদ। আলাপচারিতার চুম্বকাংশ পাঠকদের জন্য তুলে ধরা হলো :

 

রাইজিংবিডি : আপনার ব্যবসা সম্পর্কে কিছু বলুন ?
দিলীপ কুমার : একটা সময়ে হীরাকে বাংলাদেশ বিলাস পণ্য সম্পর্কে গণ্য করা হলেও বর্তমানে বাংলাদেশ অনেক ক্রেতাই এখন হীরা কেনার ব্যাপারে আগ্রহী হয়ে উঠছেন। আর বাংলাদেশে হীরার কথা আসলেই প্রথম উল্লেখ করতে হয় ডায়মন্ড ওয়ার্ল্ডের কথা। ডায়মন্ড ওয়ার্ল্ড বাংলাদেশে প্রথম হীরার দোকান। হীরা বিক্রি করা ছাড়াও ডায়মন্ড ওয়ার্ল্ড বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের স্পনসর হিসেবে জড়িত থেকে অনেকের দৃষ্টি আকর্ষণ করেছে।  ২০০৫ সালে বাংলাদেশের একমাত্র হীরার দোকান হিসেবে ডায়মন্ড ওয়ার্ল্ড তার কার্যক্রম শুরু করে।

 

রাইজিংবিডি : এফবিসিসিআইয়ের পরিচালক হতে চাচ্ছেন কেন?
দীলিপ কুমার : দেশের স্বার্থে ব্যবসায়ীদের সেবা করতে চাই। এ সেবাদানের জন্য ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের একজন পরিচালক হতে চাই।

 

রাইজিংবিডি : পরিচালক হয়ে আপনি কী কী কাজ করবেন?
দীলিপ কুমার : আমার প্যানেল লিডার আবদুল মাতলুব আহমাদের নেতৃত্বাধীন ‘উন্নয়ন পরিষদ’ থেকে যে বিষয়গুলোকে গুরুত্ব দেওয়া হয়েছে সেসব বিষয় গুরুত্বসহকারে কাজ করবো। এ ছাড়াও স্বর্ণ ব্যবসায়ীদের বেশ কয়েকটি সমস্যা সমাধানে কাজ করবো।

 

রাইজিংবিডি : আপনি চেম্বার থেকে নির্বাচন করতে যাচ্ছেন। নির্বাচিত হলে জেলা চেম্বারগুলোর উন্নয়নে কি ভূমিকা রাখবেন?
দীলিপ কুমার : জেলা চেম্বারগুলো অনেক পিছিয়ে আছে। এগুলোর উন্নয়নে সক্রিয় থাকবো। জেলাভিত্তিক শিল্পায়নে কাজ করবো। যাতে জেলা জেলায় কর্মসংস্থান বাড়ে। একইসঙ্গে এসএমই খাতের উদ্যোক্তাদের উন্নয়নে কাজ করতে চাই।

 

 

রাইজিংবিডি : সোনা ব্যবসায়ীদের জন্য কী করতে চান?
দীলিপ কুমার : সোনা ব্যবসায়ীদের জন্য একটি গোল্ড ব্যাংক করতে চাই। একইসঙ্গে শেয়ারবাজারে এ পণ্যকে তালিকাভুক্ত করতে চাই।

 

রাইজিংবিডি : আবদুল মাতলুব আহমাদের নেতৃত্বাধীন প্যানেল উন্নয়ন পরিষদে নির্বাচনে লড়ার কারণ কী?
দীলিপ কুমার : এ প্যানেলের লিডার আবদুল মাতলুব আহমাদ একজন সফল ব্যবসায়ী। নেতৃত্বের গুণাবলী তার মধ্যে রয়েছে। এ ছাড়াও তিনি বা তার প্যানেল নির্বাচিত হলে  এফবিসিসিআইকে বিকেন্দ্রীকরণ, চেম্বারগুলোর উন্নয়ন ও পরিচালকদের জবাবদিহির মধ্যে আনার ঘোষণা দিয়েছেন। যা এফবিসিসিআইয়ের পরিবর্তনে ভূমিকা রাখবে। তাই তার প্যানেল থেকে নির্বাচন করার সিদ্ধান্ত নিলাম।

 

রাইজিংবিডি : নির্বাচনের বিজয়ীর ব্যাপারে আপনি কতটুকু আত্মবিশ্বাসী?
দীলিপ কুমার : আমি ও আমার প্যানেল উন্নয়ন পরিষদ বিজয়ীর ব্যাপারে শতভাগ আত্মবিশ্বাসী। কারণ এ প্যানেল নবীন ও প্রবীণদের সমন্বয়ে গঠন করা হয়েছে। এ প্যানেলের সবাই সৎ ও যোগ্য।

 

রাইজিংবিডি : মূল্যবান সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।
দীলিপ কুমার : আপনাকেও ধন্যবাদ। ধন্যবাদ রাইজিংবিডি পরিবারকে।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ মে ২০১৫/নিয়াজ/দিলারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়