ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

নিখোঁজদের তালিকায় মৃত ও প্রতিবন্ধীর নাম!

বিএম ফারুক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩৯, ২২ জুলাই ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিখোঁজদের তালিকায় মৃত ও প্রতিবন্ধীর নাম!

ডিএমপি থেকে প্রকাশিত নিখোঁজদের একাংশ

নিজস্ব প্রতিবেদক, যশোর : র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) যে ২৬১ জন নিখোঁজের তালিকা প্রকাশ করেছে তাতে ঝিনাইদহ জেলার ২৯ জনের নাম রয়েছে।

 

র‌্যাবের এ তালিকায় দেলোয়ার হোসেন দুলাল ও গোলাম আজম পলাশ নামে দুজন মৃত ব্যক্তির নাম রয়েছে। এছাড়া সোহেল ও মামুন রায়হান নামের দুজন প্রতিবন্ধী, আক্তারুজ্জামান নামে এক মানসিক রোগী এবং শ্বশুরবাড়ি থেকে অভিমান করে নিজের বাড়ি চলে আসা এক ব্যক্তির নামও রয়েছে তালিকায়। পুলিশ পরিচয়ে তুলে নিয়ে যাওয়া সোহেল রানা নামের এক মুয়াজ্জিনের নাম রয়েছে।

 

এছাড়া তালিকায় থাকা বেশিরভাগ যুবকই বাড়িতে আছে বলে জানা গেছে। তাদের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেছে এসব তথ্য। তবে বিভিন্ন সময়ে বাড়ি থেকে অভিমান করে চলে যাওয়ার পর থানায় ডায়েরি করেন পরিবার। পরে ফিরে এলেও থানা পুলিশকে অবহিত না করানোর কারণে এরকম হতে পারে।

 

প্রকাশিত তালিকা অনুযায়ী ঝিনাইদহ সদর উপজেলার ১৩, কালীগঞ্জ উপজেলার ৩, মহেশপুর উপজেলার ৩, হরিণাকুন্ডু উপজেলার ২ ও শৈলকুপা উপজেলার ৮ যুবকসহ মোট ২৯ জন নিখোঁজ রয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

 

প্রকাশিত র‌্যাবের এই তালিকায় ঝিনাইদহ সদর উপজেলার খন্দকারপাড়ার ইন্তাজ আলীর ছেলে সোহেল (৩০), শহরের ক্যাডেট কলেজপাড়ার মৃত রায়হান উদ্দীনের ছেলে মামুন রায়হান (২৫), বড়কামারকুন্ডু গ্রামের নুরুল ইসলামের ছেলে সোহেল রানা (২৭), তেঁতুলবাড়িয়া গ্রামের আব্দুর রহিমের ছেলে দুরন্ত (২৬),  হলিধানী গ্রামের খয়বার রহমানের ছেলে রাশেদুজ্জামান (২৮), নিজপুটিয়া গ্রামের আবু জাফর আলীর ছেলে সজল খান (২০), চরখাজুরা গ্রামের নাসিম বিশ্বাসের ছেলে দেলোয়ার হোসেন দুলাল (৩০), একই গ্রামের মরিয়ম খাতুনের ছেলে গোলাম আজম পলাশ (৩২), মান্দারবাড়িয়া গ্রামের ফজলুর রহমানের ছেলে সোহান হোসেন (২৫), কাশিমপুর গোয়ালপাড়ার শরিফুল মন্ডলের ছেলে শামিম আলী (২৬), কালুহাটী গ্রামের উজির আলী জোয়ার্দ্দারের ছেলে আশিকুর রহমান রিপন (২৪), কালুহাটী গ্রামের শরাফত হোসেন মন্ডলের ছেলে আক্তারুজ্জামান (মানসিক রোগী) এবং কাশিমপুর গ্রামের মকছেদ মোল্লার ছেলে মোজাম্মেল মোল্লার (২৮) নাম রয়েছে।

 

এর মধ্যে দেলোয়ার হোসেন দুলাল ও গোলাম আজম পলাশ মারা গেছে। ২০১৫ সালের ২৩ ফেব্রুয়ারি  ঝিনাইদহ সদর উপজেলার ড্যাফলবাড়িয়া গ্রামের মাঠ থেকে তাদের দু’জনের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করে পুলিশ। এ সংক্রান্ত রিপোর্ট গণমাধ্যমে প্রকাশিত হয়।

 

এদিকে, ঝিনাইদহ শহরের পাবলিক হেলথ জামে মসজিদের মোয়াজ্জিন সোহেল রানাকে গত ৩ জুন শুক্রবার জুমার নামাজের পর একটি কালো রঙের গাড়িতে পুলিশ পরিচয়ে তাকে তুলে নিয়ে যায়। সেই থেকে সে নিখোঁজ রয়েছে বলে জানায় তার বড় ভাই মাসুদুর রহমান। সোহেল বড়কামারকুন্ডু গ্রামের নুরুল ইসলামের ছেলে।

 

এছাড়া প্রতিবন্ধী সোহেলের বোন শারমিন ও মামুন রায়হানের বোন জেসমিন জানায়, তাদের ভাই প্রতিবন্ধী হওয়া বাড়ি থেকে হারিয়ে যায়। এরপর থানায় সাধারণ ডায়েরি করার কিছুদিন পর ফিরে আসে। এর মধ্যে সোহেলকে তার পরিবারের সদস্যরা বাড়িতে আটকে রেখেছে বলেও জানায়।

 

এদিকে, র‌্যাবের তালিকায় নাম রয়েছে জেলার কালীগঞ্জ পৌরসভাধীন হেলাই গ্রামের মালেকের ছেলে মাজেদুল হক (৩৫), দাদপুর গ্রামের আসাদুল মন্ডলের ছেলে আবু সাইদ এবং বলরামপুর গ্রামের রেজাউল ইসলামের ছেলে হাসান আলী (৩০)। এদের পরিবারের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা সবাই বাড়িতে স্বাভাবিক জীবনযাপন করছে।

 

এর মধ্যে হাসান আলীর সঙ্গে এ প্রতিবেদকের কথা হয়। হাসান আলী জানায়, সে অনেক ঋণগ্রস্ত হওয়ায় বাড়ি থেকে চলে যায়। এরপর তার বাবা রেজাউল ইসলাম থানায় একটি ডায়েরি করলে দুদিন পরে সে বাড়িতে ফিরে আসে।

 

এছাড়া ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার কাচারিতেলা গ্রামের আবজাল মালিতার ছেলে আতিয়ার রহমান (৩০) ও আদর্শ আন্দলবাড়িয়া গ্রামের আব্দুস সাত্তারের ছেলে শফিকুল ইসলামের (২৭) নাম রয়েছে। এর মধ্যে আতিয়ার রহমান চলতি বছরের ১০ মে শ্বশুরবাড়ি থেকে নিখোঁজ হয়। এর পরের দিন তার শ্বশুর ঝিনাইদহ সদর থানায় সাধারণ ডায়েরি করলে দু’দিন পর বাড়িতে ফিরে আসে।

 

তালিকায় রয়েছে, জেলার শৈলকুপা উপজেলার হুদামাইলমারি গ্রামের আজিম উদ্দীনের ছেলে মাসুম আলী (২৪), সাতগাছি গ্রামের রফিকুল খাঁর ছেলে মুজিবর খাঁ (২৮), ছোট বোয়ালিয়া গ্রামের আবু তালেবের ছেলে উজ্জল হোসেন (২৫), চর আউলিয়া গ্রামের মৃত আকবার মন্ডলের ছেলে নাইম হোসেন (২৫), শওকত আলী বিশ্বাসের ছেলে ওয়াসিম আকরাম (২৫), উমেদপুর গ্রামের আতর আলীর ছেলে রবিউল ইসলাম (২৫), শৈলকুপা উপজেলা শহরের বাজারপাড়ার নাজমূস সালেহীনের ছেলে রফিকুল ইসলাম (২২) এছাড়া একই উপজেলার কৃষ্ণপুর গ্রামের আতর খাঁর ছেলে তোতা (২৫); জেলার মহেশপুর উপজেলার সোয়াদি গ্রামের ওমর আলীর ছেলে আব্দুস ছালাম (৩০) এবং গুয়ালহুদা গ্রামের ওয়াফিল ও বাপ্পি। এদের দুজনের বাবার নাম উল্লেখ নেই।
 

 

রাইজিংবিডি/যশোর/২২ জুলাই ২০১৬/বিএম ফারুক/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়