ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে যত হ্যাটট্রিক

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৯, ১২ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে যত হ্যাটট্রিক

ব্রেট লি, জ্যাকব ওরাম, টিম সউদি ও থিসারা পেরেরা

আমিনুল ইসলাম : টেস্ট ক্রিকেটের পর জনপ্রিয় হয়ে ওঠে ওয়ানডে। কিন্তু সময়ের বিবর্তনে এখন ওয়ানডের চেয়েও বেশি জনপ্রিয় টি-টোয়েন্টি ক্রিকেট।

অবশ্য টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাস খুব বেশি দিনের নয়। ২০০৩ সালের ১৩ জুন আনুষ্ঠানিক টি-টোয়েন্টি ম্যাচ খেলা হয় ইংল্যান্ডে। আর ২০০৫ সালের ১৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় বিশ্বের প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ। অকল্যান্ডের ইডেন পার্কে অনুষ্ঠিত ওই ম্যাচে অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডকে ৪৪ রানে হারায়।

২০০৭ সালে অনুষ্ঠিত হয় প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ। প্রথম আসরে চ্যাম্পিয়ন হয় ভারত। সেই থেকে আজ পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে মোট চারটি হ্যাটট্রিক হয়েছে। তার সবশেষটি ১২ ফেব্রুয়ারি ভারতের বিপক্ষে করেছেন শ্রীলঙ্কার থিসারা পেরেরা।

অবশ্য টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসের প্রথম হ্যাটট্রিকটি করেন অস্ট্রেলিয়ার ব্রেট লি। দ্বিতীয়টি করেন নিউজিল্যান্ডের জ্যাকব ওরাম। আর তৃতীয়টি করেন নিউজিল্যান্ডের আরেক বোলার টিম সউদি। চলুন জানার চেষ্টা করি টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসের হ্যাটট্রিকগুলো সম্পর্কে।

১.  ব্রেট লি : ২০০৭ সাল
২০০৭ সালে ব্রেট লি টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে প্রথম কোনো বোলার হিসেবে হ্যাটট্রিক করার গৌরব অর্জন করেন। তার হ্যাটট্রিকটি অবশ্য বাংলাদেশের বিপক্ষে ছিল। দক্ষিণ আফ্রিকার কেপটাউনে টি-টোয়েন্টি বিশ্বকাপে সেদিন ব্রেট লি আউট করেছিলেন বাংলাদেশের সাকিব আল হাসান, মাশরাফি বিন মুর্তজা ও অলক কাপালিকে। ১৭তম ওভারের প্রথম বলে তাকে বাউন্ডারি মারেন সাকিব। কিন্তু দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বলে তিনি তুলে নেন হ্যাটট্রিক।

ওই ম্যাচে তার বোলিং স্পেল ছিল : ৪-০-২৭-৩।

২. জ্যাকব ওরাম : ২০০৯ সাল
২০০৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় হ্যাটট্রিকটি করেন নিউজিল্যান্ডের জ্যাকব ওরাম। তিনি হ্যাটট্রিকটি করেছিলেন দুই ওভারে। ১৭তম ওভারে তিনি শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুসকে আউট করেন। এরপর ২০তম ওভারে প্রথম দুই বলে আউট করেন মালিঙ্গা ও নুয়ান কুলাসেকারাকে। তিনি সেদিন জানতেনই না যে তার হ্যাটট্রিক হয়েছে। পরে হোটেলে ফিরে তিনি তার বাবা-মায়ের ‘অভিনন্দন’ মেইল পেয়ে জানতে পারেন হ্যাটট্রিক করার বিষয়টি।

ওই ম্যাচে তার বোলিং স্পেল ছিল এ রকম : ৪-০-৩৩-৩।

৩. টিম সউদি : ২০১০ সাল
২০১০ সালে নিউজিল্যান্ডের বোলার টিম সউদি টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসের তৃতীয় হ্যাটট্রিকটি করেন পাকিস্তানের বিপক্ষে। ইনিংসের অষ্টম ওভারে তিনি ইউনিস খান, মোহাম্মদ হাফিজ ও ওমর আকমলকে আউট করে হ্যাটট্রিক করার গৌরব অর্জন করেন। সেদিন অবশ্য তিনি প্রথম কোনো ক্রিকেটার হিসেবে হ্যাটট্রিকসহ ৫ উইকেট নেওয়ারও কৃতিত্ব দেখান।

ওই ম্যাচে তার বোলিং স্পেল ছিল: ৪-১-১৮-৫।

৪ . থিসারা পেরেরা : ২০১৬ সাল
৬ বছর পর টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসের চতুর্থ হ্যাটট্রিকটি করেন শ্রীলঙ্কার থিসারা পেরেরা। ২০১৬ সালের ১২ ফেব্রুয়ারি ভারতের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে তিনি হ্যাটট্রিক করার গৌরব অর্জন করেন। প্রথম দুই ওভারে অবশ্য তিনি কোনো উইকেট পাননি। কিন্তু নিজের তৃতীয় ওভারের চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ বলে উইকেট তুলে নিয়ে হ্যাটট্রিক পূর্ণ করেন। এদিন তার শিকারে পরিণত হন ভারতের হার্দিক পান্ডে, সুরেশ রায়না ও যুবরাজ সিং।

এই ম্যাচে তার বোলিং স্পেল ছিল : ৩-০-৩৩-৩।

উল্লেখ্য, থিসারা পেরেরা ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় বোলার যিনি ওয়ানডে ও টি-টোয়েন্টিতে হ্যাটট্রিক করেছেন। এর আগে ব্রেট লি ওয়নডে ও টি-টোয়েন্টিতে হ্যাটট্রিক করেছিলেন।


 


রাইজিংবিডি/ঢাকা/১৩ ফেব্রুয়ারি ২০১৬/আমিনুল/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়