ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

টিসিবির পণ্য কম, ক্রেতা বেশি

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫০, ২৯ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
টিসিবির পণ্য কম, ক্রেতা বেশি

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) স্বল্পমূল্যে পণ্য বিক্রি শুরু করেছে (ছবি : শাহীন ভূঁইয়া)

আরিফ সাওন : পবিত্র রমজান মাস উপলক্ষে সারা দেশে স্বল্পমূল্যে ১৭৯টি ট্রাকে করে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) পণ্য বিক্রি শুরু করেছে। রোববার (২৯ মে) থেকে রাজধানী ঢাকায় ৩২টি, চট্টগ্রামে ১০টি, অন্যান্য বিভাগীয় শহরে ৫টি করে এবং জেলা শহরে ২টি করে ট্রাকে টিসিবির পণ্য বিক্রি করা হচ্ছে।

 

রাজধানীর কয়েকটি স্থানে ঘুরে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রথম দিনে প্রতিটি ট্রাকে যে পণ্য রয়েছে তার তুলনার ক্রেতার ভিড় বেশি ছিল। লাইনে দাঁড়িয়ে পণ্য না পেয়ে ফিরে যেতে হয়েছে ক্রেতাদের।

 

রোববার সকাল ৯টায় বিক্রি শুরু হয়। দুপুর ২টায় জাতীয় প্রেসক্লাবের পাশে দেখা যায়, ক্রেতারা লাইনে দাঁড়িয়ে পণ্য ক্রয় করছেন। কিন্তু তারা চাহিদামতো পণ্য পাচ্ছেন না। কথা হয় শান্তিনগর থেকে আসা এম এ করিম ও বেলাল হোসেনের সঙ্গে। তারা জানান, তারা তেল কিনতে পারেননি। বিক্রেতারা জানিয়েছেন, তেল বিক্রি হয়ে গেছে। পরে তারা চিনি কিনে নিয়ে বাসায় ফেরেন। এখানে তেলের চাহিদা বেশি দেখা গেছে।

 

মিরপুরের বাসিন্দা মুক্তিযোদ্ধা দেলোয়ার হোসেন জানান, তিনি প্রেসক্লাবে এসেছিলেন। ভেবেছিলেন, যাওয়ার সময় তেল কিনে নিয়ে যাবেন। কিন্তু তেল পাননি। এই অভিযোগ আরো অনেকের। তারা তেল কিনতে পারেননি।

 

এখানকার বিক্রেতা জিয়া উদ্দিন জানান, টিসিবি থেকে ৩০০ লিটার সয়াবিন তেল, ২০০ কেজি ডাল, ৮০০ কেজি ছোলা, ৪০০ কেজি চিনি ও ৫০ কেজি খেজুর পেয়েছেন। বেলা ১টার আগেই সয়াবিন তেল, ডাল বিক্রি হয়ে গেছে। ১টার পরে আসা ক্রেতারা সয়াবিন তেল ও ডাল না পেয়ে ফিরে যাচ্ছেন।

 

এদিকে সচিবালয়ের সামনে দুপুর আড়াইটার দিকে গিয়ে দেখা যায় ভ্রাম্যমাণ ট্রাকের পেছনে লাইনে দাঁড়িয়ে আছেন অনেকে। এর মধ্যে কথা হয় যানবাহন অধিদপ্তরের পরিদর্শক জসিম উদ্দিনের সঙ্গে। তার বাসা টিকাটুলী এলাকায়। তিনি ২ কেজি ছোলা, ২ কেজি চিনি ও ১ কেজি খেজুর কিনেছেন। ডাল কিনতে চেয়েছিলেন, কিন্তু ডাল বিক্রি হয়ে যাওয়ায় তিনি কিনতে পারেননি। শান্তিনগর থেকে আসা আনোয়ারও ডাল কিনতে পারেননি। তারা পণ্য আরো বাড়ানোর দাবি জানান। তারা বলেন, ‘পণ্য বেশি রাখার দরকার, যাতে ক্রেতাদের এসে খালি হাতে ফিরে যেতে না হয়।’

 

 

এখানে বিক্রেতা আসিফ সরদার জানান, তাদের এই ভ্রাম্যমাণ দোকান থেকে একজন ক্রেতা ৪ কেজি ছোলা, ৫ লিটার তেল, ২ কেজি ডাল, ৩ কেজি চিনি ও ১ কেজি খেজুর কিনতে পারবেন। কাউকে এর চেয়ে বেশি দেওয়া হচ্ছে না।

 

এখানকার ডিলার আবদুল খালেক জানান, ৪০০ কেজি ছোলা, ৪০০ কেজি চিনি, ২০০ কেজি মসুর ডাল, ৫০ কেজি খেজুর ও ৫০০ লিটার তেল পেয়েছেন। এর মধ্যে ডাল আগে শেষ হয়ে গেছে।

 

তিনি বলেন, ‘ক্রেতা অনেক বেশি, কিন্তু সেই তুলনায় পণ্য অনেক কম। তিনি পণ্য আরো বাড়ানোর দাবি জানান। তার মতে একটি ভ্রাম্যমাণ ট্রাকে ৫০ কেজি খেজুর খুবই কম। প্রতিদিন ১ হাজার কেজি ডাল, ১ হাজার কেজি ছোলা ও ১ হাজার কেজি চিনি ও ১০০ কেজি খেজুরের চাহিদা রয়েছে। তাই তিনি চাহিদা মত পণ্য সরবরাহের দাবি জানান।

 

টিসিবির নির্ধারিত মূল্য উল্লেখ রয়েছে ট্রাকে ঝোলানো লাল ব্যানারে। লেখা আছে,  টিসিবির পণ্য সাশ্রয়ী মূল্যে বিক্রয় করা হয়। চিনি (দেশি) প্রতি কেজি ৪৮ টাকা, মসুর ডাল (কানাডা) প্রতি কেজি ৮৯.৯৫ টাকা, সয়াবিন পেট বোতল (৫লিটার) প্রতি লিটার ৮০ টাকা, ছোলা প্রতি কেজি ৭০ টাকা ও খেজুর প্রতি কেজি ৯০ টাকা।

 

টিসিবির জনসংযোগ কর্মকর্তা হুমায়ুন কবীর জানান, রাজধানীর মধ্যে প্রেসক্লাব, সচিবালয় গেট, বাংলাদেশ ব্যাংক বা শাপলা চত্বর, কাপ্তান বাজার, ছাপরা মসজিদ ও পলাশী বাজার, নিউমার্কেট বা নীলক্ষেত বাজার, মোহাম্মদপুর টাউন হল মার্কেট, ঝিগাতলা বাজার, শান্তিনগর বাজার, মালিবাগ বাজার, খিলগাঁও বাজার, বাসাবো বাজার, শাহজাহানপুর বাজার, ফকিরাপুল বাজার, আইডিয়াল জোন, রামপুরা বাজার, বাড্ডা নতুন বাজার, বনশ্রী বা মেরাদিয়া বাজার, মাদারটেক বা নন্দীপাড়া কৃষি ব্যাংকের সামনে, দৈনিক বাংলা মোড়, মতিঝিল বক চত্বর, দিলকুশা, সায়েদাবাদ বা যাত্রাবাড়ী, গেন্ডারিয়া বাজার, খামারবাড়ি, কলমিলতা বাজার, মহাখালী কাঁচাবাজার, শ্যামলী বা কল্যাণপুর ওভারব্রিজ, শেওড়াপাড়া, মিরপুর ১ নম্বর মাজার রোড ও গাবতলী, মিরপুর-১০ গোলচত্বর, কালশী বাজার, রজনীগন্ধা সুপার মার্কেট কচুক্ষেত এবং বিমানবন্দর হাজি ক্যাম্পের কাছে ট্রাকে করে টিসিবির পণ্য বিক্রি করা হচ্ছে।

 

তিনি আরো জানান, প্রতিটি ট্রাকে প্রতিদিন ৩০০ থেকে ৪০০ কেজি চিনি, ১৫০ থেকে ২০০ কেজি মসুর ডাল, ছোলা ৪০০ থেকে ৮০০ কেজি, খেজুর ৫০ কেজি এবং ৩০০ থেকে ৪০০ লিটার সয়াবিন তেল পবিত্র ঈদুল ফিতরের আগ পর্যন্ত বিক্রি করা হবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ মে ২০১৬/আরিফ সাওন/শাহনেওয়াজ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়