ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ট্রাম্পের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহী রাশিয়া

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪২, ১৭ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রাম্পের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহী রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে পারমাণবিক অস্ত্র সংক্রান্ত বিষয় নিয়ে আলাপে রাশিয়া আগ্রহী বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভ। মঙ্গলবার তিনি সাংবাদিকদের এ কথা বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রুশ পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, সুপারসনিক অস্ত্র, ইউরোপে মোতায়েনকৃত যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা, মহাকাশে মোতায়েন করা অস্ত্র এবং পারমাণবিক অস্ত্র পরীক্ষা নিয়ে ট্রাম্পের সঙ্গে আলোচনা হতে পারে । নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট শপথ নেয়ার পরই ট্রাম্প প্রশাসনের সঙ্গে রাশিয়া আলোচনায় বসতে প্রস্তুত বলেও জানান ল্যাভরভ।

২০১৪ সালে ক্রিমিয়া প্রজাতন্ত্রকে রুশ ফেডারেশনে অন্তর্ভূক্ত করা এবং পূর্ব ইউক্রেনের বিদ্রোহীদের প্রতি সমর্থন দেয়ার অভিযোগে রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন যুক্তরাষ্ট্র  ও ইউরোপীয় ইউনিয়ন। এ ছাড়া, সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার বিরুদ্ধে হস্তক্ষেপ করার অভিযোগ তুলে ওয়াশিংটন থেকে রাশিয়ার ৩৫ জন কূটনীতিককে বহিস্কার করা হয়।

চলতি সপ্তাহের শুরুতে ট্রাম্প বলেছিলেন, রাশিয়া যদি পরমাণু অস্ত্রের মজুদ কমাতে সম্মত হয়, তাহলে যুক্তরাষ্ট্র মস্কোর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি বিবেচনা করবে। একইসঙ্গে তিনি এ ইস্যুতে মস্কোর সঙ্গে আলোচনায় বসতেও আগ্রহ প্রকাশ করেছেন। ট্রাম্প প্রশাসনের এক কর্মকর্তা জানিয়েছেন, শপথ নেয়ার পর ট্রাম্প আইসল্যান্ডে রুশ প্রেসিডেন্টের সঙ্গে আলোচনার টেবিলে বসবেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়