ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ইডেনে প্রতীকী গণভোট : সুন্দরবনের পক্ষে ৯৮ ভাগ

এসটি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৬, ১০ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইডেনে প্রতীকী গণভোট : সুন্দরবনের পক্ষে ৯৮ ভাগ

নিজস্ব প্রতিবেদক : প্রতীকী গণভোট দিয়ে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বাতিলের দাবি জানিয়েছেন ইডেন মহিলা কলেজের ৪ হাজার ছাত্রী।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট ইডেন কলেজ শাখার উদ্যোগে গত ১ থেকে ৮ ডিসেম্বর ‘প্রাণ-প্রকৃতি-মানুষ বাঁচাতে সুন্দরবন না রামপাল’ লেখাসম্বলিত ব্যালটে প্রতীকী গণভোট সংগ্রহ করা হয়। শনিবার ইডেন মহিলা কলেজের ১ নম্বর গেটে গণভোটের ফল ঘোষণা হয়। ফল ঘোষণা করেন তেল-গ্যাস-খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ।

মোট ভোট পড়েছে ৪ হাজার ১৩৮টি। এর মধ্যে সুন্দরবনের পক্ষে ভোট পড়েছে ৪ হাজার ২৫টি। অর্থাৎ ৯৭ দশমিক ২৭ শতাংশ শিক্ষার্থী সুন্দরবনের পক্ষে। রামপালের পক্ষে ভোট পড়েছে মাত্র ৯২টি বা ২ দশমিক ২২ শতাংশ। ভোট বাতিল হয়েছে ২১টি বা দশমিক ৫১ শতাংশ।
       
সমাবেশে গণরায় ঘোষিত হয়- ‘সুন্দরবন বিধ্বংসী রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র বাতিল কর’।

গণরায় ঘোষণা উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে অধ্যাপক আনু মুহাম্মদ, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় পরিচালনা কমিটির সদস্য ফখরুদ্দিন কবির আতিক, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের সহ-সভাপতি অ্যাডভোকেট সুলতানা আক্তার রুবি, ব্যারিস্টার সাদিয়া আরমান, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি নাঈমা খালেদ মনিকা ও ঢাকা নগর শাখার সভাপতি মাসুদ রানা আলোচনা করেন।

ভোট সংগ্রহের অভিজ্ঞতার কথা জানান সমাবেশের সভাপতি ইডেন কলেজ শাখা ছাত্রফন্টের সাধারণ সম্পাদক তৌফিকা লিজা। অনুষ্ঠান পরিচালনা করেন কলেজ শাখার সদস্য লুবাইনা আন্নি।

বক্তারা বলেন, বাংলাদেশ তথা বিশ্বের জন্য সুন্দরবন এক অমূল্য সম্পদ। ইচ্ছা করলেই আমরা এরকম অসাধারণ জীববৈচিত্র্যে ভরা বিশ্বঐতিহ্য হিসেবে স্বীকৃত বন তৈরি করতে পারি না। তাই এই সুন্দরবন ধ্বংস করতে পারি না।

পরে আধ্যাপক আনু মুহাম্মদ আগামী দিনে জাতীয় কমিটির কর্মসূচিতে অংশগ্রহণ এবং দাবি না মানলে আগামী ২৬ জানুয়ারি সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত হরতাল সফল করার আহ্বান জানান।
 

 

 


রাইজিংবিডি/ঢাকা/১০ ডিসেম্বর ২০১৬/এসটি/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়