ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ডুবে থাকা ৭ রহস্য

সার্জিন শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:১৮, ২৪ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডুবে থাকা ৭ রহস্য

সার্জিন শরীফ : আমাদের পৃথিবীর সুবিশাল জলাধারগুলো যেন নিজেদের গভীরতার পাশাপাশি রহস্যেরও আকর।

অনুসন্ধিৎসু মানুষ ধীরে ধীরে উন্মোচনের চেষ্টা করছে জলের গভীরে হারিয়ে যাওয়া বিভিন্ন সৃষ্টির রহস্যকে।
 


নিমজ্জিত স্টোনহেঞ্জ :
যুক্তরাষ্ট্রের মিশিগান হ্রদের পানির তলায় দেখা মেলে ব্রিটেনে অবস্থিত পৃথিবীর সপ্তাশ্চর্যের অন্যতম ‘স্টোনহেঞ্জ’ এর আকৃতির সুবিন্যস্ত কিছু পাথরের। কিন্তু এই জায়গায় এর অবস্থান ঠিক কবে থেকে, কী কারণে এবং ব্রিটেনের স্টোনহেঞ্জের সঙ্গে এর সাদৃশ্যের কারণ সম্পূর্ণই অজানা। আরো আশ্চর্যজনক ব্যাপার হচ্ছে- পাথরগুলোর মধ্যে একটার আকৃতি প্রায় ১০,০০০ বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া একটা প্রাণীর সঙ্গে হুবহু মিল রয়েছে!


নিমজ্জিত স্ট্যাচু উদ্যান : ক্যারিবিয়ান সাগরে সুসজ্জিত অবস্থায় ডুবে আছে ৫০০ এর বেশি স্ট্যাচু। যথারীতি এদের ইতিহাসও রয়ে গেছে অজানা।
 

নিমজ্জিত পৌরাণিক শহর : চীনের কিয়ান্দাও লেকের তলায় খোঁজ মেলে ১৩০০ বছরের পুরোনো এবং লোকচক্ষুর অন্তরালে চলে যাওয়া এক শহরের। মজার ব্যাপার হলো ১৯৫০ এর দশকে একটা পানিবিদ্যুৎকেন্দ্র তৈরির উদ্দেশ্যে লেকটি খনন করা শুরু হয় এবং তখনই সামনে চলে আসে বিস্মৃতির অতল গহ্বরে হারিয়ে যাওয়া এই শহরটি।
 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার রূপা : আয়ারল্যান্ড উপকূলের সমুদ্র গবেষকরা যেন হারিয়ে যাওয়া গুপ্তধনের সন্ধান পাওয়ার মতো করেই একদিন খুঁজে পেলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ডুবে যাওয়া এক ব্রিটিশ জাহাজ আর তার মধ্যে থাকা ৬০ টন রূপা!
 

সাগরতলে রেলগাড়ি : ত্রিশ বছর আগে একদল সন্ধিৎসু মানুষ আটলান্টিক মহাসাগরের তলদেশে ১৮৫০ সালে ব্যবহৃত বেশ কিছু রেলইঞ্জিনের সন্ধান পান। তবে আজ পর্যন্ত কেউই সাগরতলে এদের অবস্থানের কারণ হিসেবে কিছুই বলতে পারেননি।
 

জাপান সাগরে স্মৃতিস্তম্ভ: জাপান সাগরের উপকূলবর্তী অঞ্চল থেকে বেশ কিছু মাইলের ব্যবধানে ৫০০০ বছর ধরে দাঁড়িয়ে আছে (পড়ুন ডুবে আছে) ‘ইয়োনাগুনি’ নামের একটি স্মৃতিস্তম্ভ। অনেকের বিশ্বাস, কোনো মানুষ নয়, বরং প্রাকৃতিকভাবেই এটির সৃষ্টি।
 

পানির নিচে নদী : হ্যাঁ, তাই! অনেকেরই হয়তো জানা নেই যে, উপযুক্ত পরিবেশে প্রাকৃতিক উৎসের মিঠা পানি এবং লবণাক্ত পানির স্রোতধারার মিলনে পানির তলদেশেও নতুন একটি ভিন্ন জলধারা অর্থাৎ নদীর সৃষ্টি হতে পারে। প্রশ্ন হতে পারে- যেহেতু এরা সাগরের তলদেশের নদী, সেহেতু এখানে কি মাছ আছে? যদি থাকে তবে তারা কি হিসেবে বিবেচিত হবে? নদীর মাছ না সাগরের মাছ?

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জানুয়ারি ২০১৭/ফিরোজ/এএন

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়