ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ই-টিআইএন রেজিস্ট্রেশন ২৪ লাখ ছাড়িয়ে

এম এ রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২০, ২৭ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ই-টিআইএন রেজিস্ট্রেশন ২৪ লাখ ছাড়িয়ে

এম এ রহমান : ইলেকট্রনিক ট্যাক্স আইডেনটিফিকেশন নম্বর (ই-টিআইএন) রেজিস্ট্রেশন ২৪ লাখ ছাড়িয়ে গেল। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সর্বশেষ তথ্যানুসারে টিআইএনধারীর সংখ্যা ২৪ হাজার ১শ’।

 

এর ফলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ঘোষিত ২৫ লাখ করদাতা সংগ্রহের লক্ষ্যমাত্রা আরো এক ধাপ এগিয়ে গেলো। ২০১৮-২০১৯ সালের মধ্যে করদাতার সংখ্যা ৩০ লাখে উন্নীত করার লক্ষ্যে কাজ করছে এনবিআর।

 

চলতি অর্থ-বছরের আগস্ট মাস পর্যন্ত ই-টিআইএনধারীর সংখ্যা ছিল ২১ লাখ ১৩ হাজার। এর মধ্যে ২০ লাখ ২০ হাজার ব্যক্তি পর্যায়ে এবং ৯৩ হাজার কোম্পানি ও ফার্ম ই-টিআইএন নিয়েছে। ২০১৩ সালের জুলাই থেকে ই-টিআইএন রেজিস্ট্রেশন শুরু করেছিল প্রতিষ্ঠানটি।

 

এ বিষয়ে এনবিআরের সদস্য কালিপদ হালদার (কর ও সেবা ব্যবস্থাপনা) রাইজিংবিডিকে বলেন, ‘ই-টিআইএন রেজিস্ট্রেশনে করদাতাদের কাছ থেকে বেশ ভালো সাড়া পাওয়া যাচ্ছে। বিশেষ করে চলতি আয়কর সপ্তাহে করদাতাদের ই-টিআইএন রেজিস্ট্রেশনে বেশি আগ্রহ দেখা যাচ্ছে।’

 

এর আগে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আয়কর সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, ‘করদাতার সংখ্যা পূর্বের তুলনায় বেড়েছে। আশা করছি চলতি অর্থ বছর শেষে তা ১৮ লাখ ছাড়িয়ে ২০ লাখ হবে। যা ২৫ লাখের কাছাকাছি হতেও পারে।’

 

এনবিআর আশা করছে আয়কর রিটার্ণ দাখিল করার শেষ সময় ৩০ নভেম্বরের মধ্যে আরো পাঁচ লাখ মানুষ ই-টিআইএন গ্রহণ করবেন। সেই সঙ্গে বাড়বে প্রকৃত করদাতা। ২০১৮-১৯ সালে সক্রিয় করদাতার সংখ্যা ৩০ লাখে উন্নীত করতে নিরলস কাজ করে যাচ্ছে এনবিআর।

 

এদিকে এনবিআর ২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত আয়কর সপ্তাহ পালন করছে। কর মেলার সুবিধা দিয়ে প্রতিটি করাঞ্চলে বিভিন্ন সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে। করদাতারা প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত রিটার্ন জমা দেওয়াসহ সকল সেবা পাচ্ছেন।

 

অন্যদিকে সরকারি কর্মকর্তাদের মূল বেতন ১৬ হাজার টাকার বেশি হলেই রিটার্ন জমা বাধ্যতামূলক করেছে সরকার। এর ফলে এ বছর চাকরিজীবীদের মধ্যে রিটার্ন জমার সংখ্যা ৪ লাখ বৃদ্ধি পাবে। গতবার প্রায় ১২ লাখ টিআইএন নম্বরধারী রিটার্ন জমা দিয়েছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ নভেম্বর ২০১৬/এম এ রহমান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়