ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘বৈষম্যের মূলে আঘাত হেনেছিলেন রোকেয়া’

রেজা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫২, ৮ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বৈষম্যের মূলে আঘাত হেনেছিলেন রোকেয়া’

জ্যেষ্ঠ প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন তার ক্ষুরধার লেখনীর মাধ্যমে নারীর প্রতি সমাজের অন্যায় ও বৈষম্যমূলক আচরণের মূলে আঘাত হেনেছিলেন।

 

সংসার, সমাজ ও অর্থনীতি- জীবনের এই তিনটি ক্ষেত্রে নারীকে স্বায়ত্বশাসিত ও আত্মমর্যাদাশীল হতে তিনি গভীরভাবে উদ্বুদ্ধ করেছিলেন।

 

বেগম রোকেয়ার জন্ম ও মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক বাণীতে তিনি এ কথা বলেন। বিএনপি নেত্রী বেগম রোকেয়ার অম্লান স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা এবং বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

 

তিনি বলেন, ‘রক্ষণশীল সমাজ ব্যবস্থায় বেড়ে ওঠা বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন ছিলেন এদেশের নারী জাগরণের অগ্রদূত। তিনি তার নিজ জীবনের বাস্তবতায় উপলব্ধি করেছিলেন সমাজে নারীর পিছিয়ে থাকা অবস্থান। তিনি উপলব্ধি করেছিলেন পশ্চাৎপদ অবস্থানের কারণেই নারীরা মানুষের সহজাত সব ধরনের অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন।’

 

নারী সমাজকে স্বাবলম্বী করতে বেগম রোকেয়ার সামাজিক আন্দোলন গড়ে তোলার বিষয়টিকে স্মরণ করে বিএনপি প্রধান বলেন, ‘বর্তমানে আমাদের সমাজে অনেক দিক দিয়ে অগ্রগতিসাধিত হলেও নারীরা এখনো নানাভাবে বঞ্চনার শিকার হচ্ছে। বর্তমানে নারী নির্যাতন মহামারি আকার ধারণ করেছে। নারী নির্যাতনে পৃথিবীতে বাংলাদেশের অবস্থান সর্বোচ্চ পর্যায়ে।’

 

নারী নির্যাতনের অরাজকতা দূর করে বেগম রোকেয়ার স্বপ্নকে বাস্তবায়ন করতে নারী-পুরুষ নির্বিশেষে সবাইকে দৃঢ় পদক্ষেপে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

 

অপর এক বাণীতে রোকেয়ার জন্ম ও মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা ও রুহের মাগফিরাত কামনা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ ডিসেম্বর ২০১৬/রেজা/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়