ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঢাকায় তৃতীয় মতিঝিল আইডিয়াল

জিসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১১, ৩০ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকায় তৃতীয় মতিঝিল আইডিয়াল

নিজস্ব প্রতিবেদক : এবারের এসএসসি পরীক্ষায় ঢাকা বোর্ডে তৃতীয় স্থানে রয়েছে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ। গত বছর প্রতিষ্ঠানটি দ্বিতীয় অবস্থানে ছিল।

এ বছর শতভাগ পাস করতে পারেনি মতিঝিল স্কুল অ্যান্ড কলেজ। গত কয়েক বছর শতভাগ পাস করলেও এবার ফেল করেছে ৩ জন। বিজ্ঞান বিভাগে ২ জন এবং বাণিজ্য বিভাগে ১ জন ফেল করেছে। এই স্কুলে বিজ্ঞান ও বাণিজ্য বিভাগে ছাত্র/ছাত্রীদের অধ্যায়ন করানো হয়। তবে মানবিকে কোনো ছাত্র/ছাত্রীকে লেখাপড়া করানো হয় না।

 

ফেল করার কারণ জানতে চাইলে শিক্ষা প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ড. শাহান আরা বেগম বলেন, কি কারণে তিনজন ছাত্র ফেল করেছে তা অনুসন্ধান করা হবে। শতভাগ পাস করার মতো লেখাপড়া এখানে করানো হয়েছে। গত কয়েক বছর তা অব্যাহতও ছিল।

 

তিনি বলেন, ২০১৩ সালের এসএসসি পরীক্ষায় ফলাফলের দিক থেকে ঢাকা বোর্ডে প্রথম অবস্থানে ছিল মতিঝিল আইডিয়াল। ২০১৪ সালে এ অবস্থান গিয়ে দাঁড়ায় দ্বিতীয়তে। আর ২০১৫ সালে তৃতীয় স্থানে রয়েছে। ২০১৪ সালে রাজউক প্রথম হয় এবং মতিঝিল আইডিয়াল হয় দ্বিতীয়। সেই অনুযায়ী রাজউক ও আইডিয়াল ঠিক অবস্থানে আছে। আর মাঝখান থেকে সামসুল হক উঠে এসেছে প্রথম কাতারে।

 

ভালো রেজাল্টের উত্তরে তিনি বলেন, অভিভাবক, ছাত্র-ছাত্রী ও শিক্ষকগনের ঐকান্তিক প্রচেষ্টায় এতো ভালো রেজাল্ট করা সম্ভব হয়েছে। বিশেষ করে প্রতিষ্ঠানটির গভর্নিং বডির সদস্যরা বিদ্যালয়টিকে খুবই টেককেয়ার করেন। ভালো রেজাল্ট করার উপায় ‍খুঁজে বের করার চেষ্টা করেন। তবে আরো ভালো রেজাল্ট হতে পারতো।

 

তিনি আরো বলেন, ছেলে-মেয়েদের পরীক্ষার প্রস্তুতি খুবই ভালো ছিল। কিন্তু হরতাল-অবরোধে পরীক্ষা একের পর এক পেছানোর জন্য রেজাল্ট একটু খারাপ হয়েছে। সঠিক সময়ে পরীক্ষাগুলো হতে পারলে রেজাল্ট আরো ভালো করার সম্ভবনা ছিল।

 

অধ্যক্ষ বলেন, এ বছর পরীক্ষায় অংশগ্রহন করেছিল ১হাজার ৫৮১ জন ছাত্র-ছাত্রী। যার ছেলের সংখ্যা ৭৫ শতাংশ অর্থাৎ ৯৯৭ জন এবং মেয়ে ২৫ শতাংশ অর্থাৎ ৫৮৪জন। আর ২০১৪ সালে পরীক্ষায় অংশ নিয়েছিল ১হাজার ৪০৫ জন ছাত্র-ছাত্রী। যার মধ্যে পাস করেছিল সবাই।

 

তিনি অভিযোগ করে বলেন, বোর্ডে স্থান পাওয়া নিয়ে এক ধরনের দুর্নীতি চলছে। টাকা দিয়ে স্থান করে নেওয়া হচ্ছে। পছন্দমতো কেন্দ্র পরিবর্তন করে পরীক্ষা নেওয়া হচ্ছে। তবে যারা করছেন তারা নীতি নৈতিকতা বিসর্জন দিয়ে এটা করছেন। আমরা কোনোভাবেই নৈতিকতা বিসর্জন দিয়ে এরকম কাজ করবো না।

 

এবারের এসএসসি পরীক্ষায় ১০টি শিক্ষাবোর্ডে সারাদেশে গড় পাসের হার ৮৭.০৪। আর জিপিএ-৫ পেয়েছে ১লাখ ১১হাজার ৯০১ জন। 

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ মে ২০১৫/জিসান/দিলারা 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়