ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

একনেকে ১০ প্রকল্প অনুমোদন

মিথুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৬, ২৫ অক্টোবর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
একনেকে ১০ প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক : জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ৯ হাজার ৪৪৩ কোটি ৬৪ লাখ টাকার ১০টি প্রকল্প অনুমোদন করেছে।

 

মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

 

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এসব তথ্য জানান। পরিকল্পনা সচিব তারিক-উল-ইসলাম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা ও সাধারণ অর্থনৈতিক বিভাগের জ্যেষ্ঠ সদস্য ড. শামসুল ইসলাম এ সময় উপস্থিত ছিলেন।

 

পরিকল্পনামন্ত্রী জানান, ১০টি প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৯ হাজার ৪৪৩ কোটি ৬৪ লাখ টাকা।  সব প্রকল্পই সরকারি অর্থায়নে বাস্তবায়ন করা হবে।

 

সভা শেষে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের বলেন, কয়েক বছর আগেও বিশ্ব অর্থনৈতিক সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৬৮তম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের অবস্থান আজ ৪৩তম। ক্রয় ক্ষমতার সক্ষমতার দিক থেকে ৩৩তম। দেশের অর্থনীতিকে আরো গতিশীল করতে দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী জনগোষ্ঠীকে অর্থনীতির মূল স্রোতে সম্পৃক্ত করার প্রয়োজনীয়তার বিষয়টির ওপর প্রধানমন্ত্রী বিশেষ গুরুত্ব আরোপ করেছেন। দেশের প্রবৃদ্ধি অর্জনের সফলতার জন্য সব শ্রেণি-পেশার মানুষসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী।

 

আজকের সভায় অনুমোদিত  প্রকল্পসমূহ হচ্ছে- মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শক্তিশালীকরণ প্রকল্প। এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৩৪৫ কোটি ৭৭ লাখ টাকা। বিএএফএ বঙ্গবন্ধু কমপ্লেক্স নির্মাণ (যশোর- প্রথম সংশোধিত) প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ২৭১ কোটি ১৫ লাখ টাকা।

 

ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ক্যান্সার সেন্টার নির্মাণ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ৯৮ কোটি ৬ লাখ টাকা। গোবিন্দগঞ্জ-ছাতক-দোয়ারা বাজার সড়কের ছাতকে সুরমা নদীর ওপর সেতুর অবশিষ্ট কাজ সমাপ্তকরণ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ১১২ কোটি ৯৯ লাখ  টাকা। জামালপুর পল্লী উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠা প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ১২৪ কোটি ৫০ লাখ টাকা।

 

দেশের তিনটি উপকূলীয় জেলার চারটি স্থানে আনুষঙ্গিক সুবিধাসহ মৎস্য অবতরণ কেন্দ্র স্থাপন  (প্রথম সংশোধিত) প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ৫৯ কোটি ৭০ লাখ টাকা। আড়িয়াল খাঁ নদীর ভাঙন থেকে হাজী শরীয়তউল্লাহ সেতু সংলগ্ন ঢাকা-মাওয়া-ভাংগা-খুলনা জাতীয় মহাসড়ক রক্ষা প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৫৪ কোটি ৫৯ লাখ টাকা। রাজৈর-কোটালীপাড়া বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন ও সেচ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ৯৫ কোটি ৪২ লাখ টাকা। একটি বাড়ি একটি খামার (তৃতীয় সংশোধিত) প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ৮ হাজার ১০ কোটি ২৭ লাখ টাকা।
 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ অক্টোবর ২০১৬/মিথুন/রফিক

 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়