ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ঢাবি ঘ ইউনিটে উত্তীর্ণদের ফের পরীক্ষা দিতে হবে

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৮, ২৩ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাবি ঘ ইউনিটে উত্তীর্ণদের ফের পরীক্ষা দিতে হবে

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের নতুন করে পরীক্ষা দিতে হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রশ্নফাঁসের অভিযোগ এবং ভর্তি পরীক্ষার ফলাফল নিয়ে সমালোচনার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির বৈঠক শেষে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পরীক্ষায় উত্তীর্ণ ১৮ হাজারের বেশি শিক্ষার্থীর আবারও পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার সূচি বুধবার (২৪ অক্টোবর) জানানো হবে।

পরীক্ষার তারিখ নির্ধারণের জন্য সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ইমদাদুল হক, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. রহমত উল্লাহ ও কলা অনুষদের ডিন অধ্যাপক আবু দেলোয়ার হোসেনকে দায়িত্ব দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত ১২ অক্টোবর অনুষ্ঠিত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরুর আগেই প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। এরপর এ পরীক্ষা বাতিল করে পুনরায় ভর্তি পরীক্ষা নেওয়ার দাবি জানায় শিক্ষার্থীরা।

এরপর প্রশ্নফাঁসের ঘটনায় গত ১৩ অক্টোবর উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। উক্ত কমিটি পরীক্ষার আগে প্রশ্নফাঁস হয়েছিল উল্লেখ করে প্রতিবেদন জমা দেয়। কর্তৃপক্ষ অধিকতর তদন্তের স্বার্থে নতুন করে পাঁচ সদস্যের আরও একটি তদন্ত কমিটি গঠন করার কথা জানান।

অধ্যাপক মাকসুদ কামাল বলেন, ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা নিয়ে যে অনাকাঙ্ক্ষিত সন্দেহের সৃষ্টি হয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন সেটি পরখ করে দেখেছে এবং বিশ্ববিদ্যালয়ের মর্যাদা রক্ষায় সঠিক সিদ্ধান্ত নিয়েছে।

পুনরায় পরীক্ষা নেওয়ার বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, গত ১২ অক্টোবর নেওয়া ভর্তি পরীক্ষায় যে ১৮ হাজার ৪৬৪ জনকে উত্তীর্ণ ঘোষণা কর হয়েছিল, কেবল তাদের নিয়েই নতুন করে এই পরীক্ষা হবে। পরীক্ষার সমন্বয়কারী ও যুগ্ম সমন্বয়কারী ডিনরা বসে সিদ্ধান্ত নিয়ে পরীক্ষার তারিখসহ অন্যান্য তথ্য পরে গণমাধ্যমকে জানাবেন৷

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ অক্টোবর ২০১৮/ইয়ামিন/সাইফ/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়