ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

তথ্য মন্ত্রণালয়ের সংস্থাগুলোর সঙ্গে এপিএ চুক্তি সই

শফিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২০, ৮ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তথ্য মন্ত্রণালয়ের সংস্থাগুলোর সঙ্গে এপিএ চুক্তি সই

সচিবালয় প্রতিবেদক : তথ্য মন্ত্রণালয় তার অধীন অধিদপ্তর ও সংস্থাগুলোর সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) সই করেছে।

 

রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোতে দক্ষতা, স্বচ্ছতা ও দায়বদ্ধতা জোরদার করতে সরকার প্রবর্তিত সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতির আওতায় এ চুক্তি করা হয়।

 

বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর উপস্থিতিতে তথ্য সচিব মরতুজা আহমদ দপ্তর প্রধানদের সঙ্গে পৃথক পৃথক চুক্তি সই করেন।

 

এর আগে মন্ত্রণালয়ের পক্ষে তথ্য সচিব মন্ত্রিপরিষদ বিভাগের সচিবের সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (Annual Performance Agreement-APA) সই করেছিলেন। তারই ধারাবাহিকতায় পরবর্তী ধাপ হিসেবে এ চুক্তি হলো।  অনুষ্ঠানে মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এসময় বলেন, এপিএ চুক্তি সইকে মন্ত্রণালয়ের অগ্রযাত্রায় নতুন যুগের সূচনা হিসেবে অভিহিত করেন।

 

তিনি বলেন, এর মাধ্যমে প্রত্যেক সংস্থার দক্ষতা, জনমুখিতা ও জবাবদিহিতা মূল্যায়িত হবে। কোন অজুহাত নয়, চুক্তির বাস্তবায়ন কাম্য। প্রত্যেক সংস্থাকে চুক্তির শতভাগ পূরণের জন্য সচেষ্ট হবার তাগিদ দেন মন্ত্রী।

 

মন্ত্রী বলেন, তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে জনগণ সরকারের সার্বিক ছবি দেখে। সব মন্ত্রণালয়ের কাজ জনগণের সামনে তুলে ধরার সুবিশাল দায়িত্ব পালনে মন্ত্রণালয়ের প্রত্যেকের যত্মবান হওয়া আবশ্যক।

 

তথ্য সচিব মরতুজা আহমদ বার্ষিক কর্মসম্পাদন চুক্তির পটভূমি বর্ণনা করে বলেন, সরকারি সংস্থাগুলোর কার্যক্রমকে পদ্ধতিনির্ভর থেকে ফলাফল নির্ভর করে তোলার জন্যই এ উদ্যোগ। সুশাসন ও গতিশীল প্রশাসনিক ব্যবস্থা গড়ে তুলতে এ চুক্তি অত্যন্ত কার্যকর হবে।

 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব এ এস এম মাহবুবুল আলম । বাংলাদেশ সংবাদ সংস্থা, বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ, বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড, বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট, তথ্য অধিদপ্তর, গণযোগাযোগ অধিদপ্তর ও বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের প্রধানগণ এবং প্রেস কাউন্সিলের সচিব এ চুক্তিতে সই করেন।


 

রাইজিংবিডি/ঢাকা/৮ অক্টোবর ২০১৫/শফিক/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়