ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

তথ্যপ্রযুক্তিতে আবারও ডব্লিউএসআইএস পুরস্কার জিতল বাংলাদেশ

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৪, ২৭ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তথ্যপ্রযুক্তিতে আবারও ডব্লিউএসআইএস পুরস্কার জিতল বাংলাদেশ

ডব্লিউএসআইএস অ্যাওয়ার্ড হাতে কবির বিন আনোয়ার

বিজ্ঞান-প্রযুক্তি প্রতিবেদক : আইসিটি সেক্টরে বিশ্বের সম্মানজনক পুরস্কার জাতিসংঘের ‘ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস)’ অ্যাওয়ার্ড গত বছরের মতো এ বছরও অর্জন করেছে বাংলাদেশ।

 

‘অ্যাকসেস টু ইনফরমেশন অ্যান্ড নলেজ’ ক্যাটাগরিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের ‘জাতীয় তথ্য বাতায়ন’ প্রকল্পটির বিজয়ের ফলে অর্জিত হয়েছে এই সাফল্য।


এ বছর ডাব্লিউএসআইএস অ্যাওয়ার্ডের ৪৬টি ক্যাটাগরিতে কয়েক’শ প্রকল্প জমা পড়ে। জাতীয় তথ্য বাতায়ন ছিল ৩ নম্বর ক্যাটাগরিতে। ৩ নম্বর ক্যাটাগরিতে যুক্তরাষ্ট্র, চীন, জার্মানি, ইন্দোনেশিয়া, মিসর, ভারত, সৌদি আরব, মালয়েশিয়া, কুয়েত, ইতালি, পোল্যান্ডসহ বিভিন্ন দেশের ৪৬টি উদ্ভাবনী প্রকল্প মনোনীত হয়েছিল। এদের সবাইকে পেছনে ফেলে পুরস্কার অর্জন করেছে এটুআইয়ের ‘জাতীয় তথ্য বাতায়ন’।

 

জাতিসংঘের তথ্যপ্রযুক্তি সংক্রান্ত বিশেষায়িত সংস্থা আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনেভায় ২৬ মে মঙ্গলবার এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে এটুআই প্রতিনিধিদের কাছে অ্যাওয়ার্ড তুলে দেয়া হয়। এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক ও মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার এ অ্যাওয়ার্ড গ্রহণ করেন। এ সময় তার সঙ্গে ছিলেন ই-সার্ভিস বিভাগের পরিচালক ড. মো. আবদুল মান্নান ও এটুআই-এর পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী।

 

 

প্রসঙ্গত, এবারের ডাব্লিউএসআইএস পুরস্কারে প্রাথমিক মনোনয়নের তালিকায় ৪ ক্যাটাগরিতে বাংলাদেশের ৭টি প্রকল্প স্থান পেয়েছিল। প্রকল্পগুলো ছিল এটুআই-এর জাতীয় তথ্য বাতায়ন ও শিক্ষক বাতায়ন, সিনসিস আইটির মোবাইল স্বাস্থ্যসেবা প্রকল্প এম-হেলথ, প্রাকটিক্যাল অ্যাকশন বাংলাদেশের কৃষি তথ্যসেবা বিষয়ক প্রকল্প ১৬১২৩, এম-পাওয়ার সোশ্যাল এন্টারপ্রাইজ লিমিটেডের আমাদের ডাক্তার ও ফার্মার কোয়ারি সিস্টেম এবং উইন মিয়াকি লিমিটেডের কৃষি তথ্য সার্ভিস ২৭৬৭৬।

 

 

 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়