ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

তবুও ফিরছে মানুষ কাজের খাতিরে

আব্দুল্লাহ আল মামুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৮, ২১ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তবুও ফিরছে মানুষ কাজের খাতিরে

আব্দুল্লাহ আল মামুন : প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি শেষে কাজের খাতিরে রাজধানীতে ফিরতে শুরু করেছে দেশের বিভিন্ন স্থান থেকে মানুষ। নানা ভোগান্তি ছাপিয়ে নাড়ির টানে বাড়ি গেলেও প্রিয়জনদের ছেড়ে কর্মস্থলে ফিরতে যেন মন চায় না বাড়ি ফেরা মানুষগুলোর। তবুও কাজের খাতিরে আসতে হচ্ছে।

মঙ্গলবার সকালে রাজধানীর কমলাপুর রেলস্টেশনে গিয়ে দেখা যায়, ট্রেন এসে থামার সঙ্গে সঙ্গে মানুষে ভরে যায় স্টেশন প্ল্যাটফর্ম। দাঁড়িয়ে, ছাদে, সিটে বসে যে যেভাবে পারছে মানুষ ফিরছে। তবে অনেকে এখন কাজের খাতিরে চলে আসছেন স্ত্রী-সন্তানদের রেখে।


যাত্রীর এই চাপ শনিবার পর্যন্ত থাকবে বলে জানান স্টেশন ম্যানেজারের দায়িত্বে থাকা আবু সাইদ আহমেদ। তিনি রাইজিংবিডিকে বলেন, ট্রেন যথাসময়ে ঢাকা এসে পৌঁছাচ্ছে। এখনো পর্যন্ত কোনো শিডিউল বিপর্যয় হয়নি। এটা সম্ভব হয়েছে সবাই একসঙ্গে সমন্বয় করে কাজ করার কারণে। এ ছাড়া যাত্রীদেরও তেমন কোনো অভিযোগ নেই। গতকালের চেয়ে আজকে যাত্রী চাপ একটু বেশি। এই চাপ শনিবার পর্যন্ত বাড়তে থাকবে। সব মিলিয়ে যাত্রীরা নির্বিঘ্নে ফিরে আসতে পারছে এটাই বড় বিষয়।

তিনি জানান, আজকে মোট ২৭টি ট্রেন ঢাকায় আসবে। সকাল সাড়ে ১০টা পর্যন্ত মোট ৮টি ট্রেন ঢাকায় এসেছে। তবে এখনো অনেক মানুষ বাড়ি ফিরছে বলে জানান সাইদ আহমেদ। তাই বন্ধের দিন হওয়া সত্ত্বেও ধূমকেতু ট্রেনটি শনিবারেও চলাচল করবে।

তিনি আরো জানান, ২০ জুলাই থেকে ঈদ স্পেশাল ট্রেনগুলো ঢাকায় ফেরা শুরু করেছে। এটা চলবে ২৬ জুলাই পর্যন্ত। তাই যাত্রী চাপ বেশি থাকলেও তারা নির্বিঘ্নে আসতে পারবেন বলে জানান তিনি।

তবে বাড়ি ফিরতে যেমন ভোগান্তি পোহাতে হয়েছে যাত্রীদের; তেমন কর্মস্থলে ফিরতেও ভোগান্তির মধ্যে পড়তে হয়েছে অনেককে।

চট্টগ্রাম থেকে আসা আলমগীর রাইজিংবিডিকে বলেন, সময়মতো ট্রেন ছাড়লেও অনেক যাত্রী তাদের নিজেদের সিটে বসতে পারেনি। একজনের সিট অন্যজন দখল করে ফেলেছে। ফলে অনেককেই গাদাগাদি করে দাঁড়িয়ে আসতে হয়েছে। এ ছাড়া ট্রেনের মধ্যে হকারের উৎপাতও বেশি বলে জানান তিনি।

রাজশাহী থেকে আসা জুয়েল বলেন, অনেক কষ্ট করে ২৪ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকে টিকিট পেয়ে বাড়ি ফিরেছিলাম। কিন্তু প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে পেরে অনেক ভালো লেগেছে। কয়েকটা দিন অনেক ভালো কেটেছে। গ্রামে খাওয়া-দাওয়া ও চলাফেরা অনেক শান্তি। যার জন্য আসতেই মন চাচ্ছিল না অশান্তির এই শহরে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ জুলাই ২০১৫/মামুন/দিলারা/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়