ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

তাইওয়ানে ভূমিকম্পে নিহত ৭

সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:১৭, ৬ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তাইওয়ানে ভূমিকম্পে নিহত ৭

তাইওয়ানে ভূমিকম্পে বিধ্বস্ত ১৭ তলা ভবনে উদ্ধার তৎপরতা

আন্তর্জাতিক ডেস্ক: তাইওয়ানে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে সাতে দাঁড়িয়েছে। শনিবার স্থানীয় সময় ভোর ৪টায় এ ঘটনা ঘটে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৬ দশমিক ৪। এর কেন্দ্র ছিল দক্ষিণের তাইনান শহর থেকে ৪৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভূপৃষ্ঠের ২৩ কিলোমিটার গভীরে

উদ্ধারকর্মীদের বরাত দিয়ে বার্তা সংস্থাগুলো জানিয়েছে, স্থানীয় সময় ভোর ৪টার দিকে ভূমিকম্পটি আঘাত হানে। এতে বেশ কয়েকটি ভবন ধসে পড়ে। তবে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে ১৭ তলা একটি অ্যাপার্টমেন্ট ভবন। তাৎক্ষনিকভাবে নিহতের সংখ্যা ৩ এবং আহত প্রায় দুই শতাধিক বলে জানানো হয়েছিল। পরে অবশ্য নিহতের সংখ্যা বেড়ে সাতে দাঁড়ায় বলে জানিয়েছে বিবিসি।

দমকল বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, ১৭ তলা ওই ভবনটি থেকে দুই শতাধিক লোককে উদ্ধার করা হয়েছে। তবে সেখান থেকে দশদিনের একটি শিশু, এক কিশোরী ও দুই পুরুষকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়নি। কর্মকর্তাদের মতে, ভবনটির নিচে এখনো ৩০ জনের মতো চাপা পড়ে আছে।

স্বরাষ্ট্রমন্ত্রী চেন উই জেন আশংকা প্রকাশ করে জানিয়েছেন, ভবনটির নিচে আরো বেশি লোক চাপা পড়ে থাকতে পারে। কারণ চীনা নববর্ষ উদযাপন করতে অনেকেই পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে এসেছিলেন। ভবটিতে কোনো নির্মাণগত ত্রুটি ছিল কি না তা তদন্ত করে দেখা হবে বলেও জানিয়েছেন চেন উই।

সকালে ১৬ তলা একটি ভবন ধসে পড়েছে। এতে ১০ দিনের শিশুসহ নিহতের সংখ্যা বেড়ে পাঁচজনে পৌঁছেছে। ভবনের ধ্বংসস্তূপে আটকে আছে আরও অনেকে। তাদের উদ্ধারের চেষ্টা চলছে। আরও কয়েকটি ভবনে ক্ষয়ক্ষতি হয়েছে বলে খবর পাওয়া গেছে।

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/৬ ফেব্রুয়ারি ২০১৬/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়