ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

তিন বছর মেয়াদি গ্যাসের মূল্য নির্ধারণের প্রস্তাব

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১০, ২৭ জুন ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তিন বছর মেয়াদি গ্যাসের মূল্য নির্ধারণের প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক : গ্যাস উত্তোলন ও সরবরাহ নীতিমালার পাশাপাশি তিন বছর মেয়াদি গ্যাসের মূল্য নির্ধারণ করার জন্য প্রস্তাব করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

 

সোমবার চেম্বারের মহাসচিব এ এইচ এম রেজাউল কবির স্বাক্ষরিত এক সংবাদ  বিজ্ঞপ্তিতে এ প্রস্তাবনা তুলে ধরা হয়। একই সঙ্গে, গ্যাসের মূল্য না বাড়ানোর জন্যও সুপারিশ করেছে চেম্বার।

 

ডিসিসিআই বলছে, গ্যাসের সম্ভাব্য মূল্য বৃদ্ধি ব্যবসা-বাণিজ্যের গতিধারাকে আরো ব্যাহত করবে। মাত্র ৯ মাসের ব্যবধানে সরকারের আবারো গ্যাসের মূল্য বৃদ্ধির পরিকল্পনা সম্পর্কিত সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদে ডিসিসিআই উদ্বেগ প্রকাশ করে।

 

ক্যাপটিভ পাওয়ার প্ল্যান্টের জন্য ব্যবহৃত প্রতি ঘনফুট গ্যাসের মূল্য প্রায় ১৪০ শতাংশ, গৃহস্থালিতে ব্যবহার্য গ্যাসের জন্য ৮৫ শতাংশ, রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস (সিএনজি)’র জন্য ৮৩ শতাংশ এবং বাণিজ্যিকভাবে ব্যবহৃত গ্যাসের জন্য ৭২ শতাংশ মূল্য বৃদ্ধির সম্ভাব্য পরিকল্পনা করছে সরকার।

 

চেম্বারের পক্ষ থেকে বলা হয়, গ্যাস উৎপাদান ও সরবরাহের এ সংকটকালে সর্বোচ্চ প্রস্তাবিত ১৪০ শতাংশ মূল্য বৃদ্ধি দেশের তৈরি পোশাক রপ্তানি, চামড়া শিল্প, জাহাজ নির্মাণ শিল্প, বিদুৎ উৎপাদন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পসহ অন্যান্য গ্যাস নির্ভর শিল্প-কলকারখানার উৎপাদনকে ব্যহত করবে বলে মনে করে ডিসিসিআই।

 

চেম্বারের পক্ষ থেকে বলা হয়, এর প্রভাবে বাংলাদেশের রপ্তানি সক্ষমতা ও বিদেশি  বিনিয়োগ আকর্ষণ নিরুৎসাহিত হতে পারে। গ্যাসের মূল্য পুনরায় বৃদ্ধি করা হলে তৈরি পোশাক খাত এবং অন্যান্য আমদানি বিকল্প রপ্তানি নির্ভর শিল্প পণ্যের উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় তাদের আন্তর্জাতিক বাজারে টিকে থাকার সম্ভাবনা কমে আসবে। বাণিজ্যিক পরিবহন খাতে এর প্রভাব পড়ার কারণে ব্যবসায় ব্যয় বৃদ্ধি ও পণ্য সরবরাহ শৃঙ্খলে (সাপ্লাই চেইন) ব্যয় বৃদ্ধির সম্ভাবনা রয়েছে, যার প্রভাব সাধারণ ভোক্তাশ্রেণির উপর গিয়ে পড়বে। এ ধরনের মূল্য বৃদ্ধি অনৈতিকভাবে অপব্যবহারের সম্ভাবনা সৃষ্টি করতে সহায়তা করে।

 

গ্যাসের মূল্য বৃদ্ধি করা হলে স্বল্প আয়ের সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার উপর অতিরিক্ত চাপ তৈরি হতে পারে। এ ছাড়াও শিল্পায়ন, ব্যবসায় প্রবৃদ্ধি, মূল্যস্ফীতির উপর এর প্রভাব পড়তে পারে।

 

গ্যাসের মূল্য এখনই বৃদ্ধি না করে বরং শিল্প কল-কারখানায় চাহিদা মাফিক প্রয়োজনীয় গ্যাস সরবরাহ করার উপর তাগিদ দিয়েছে ডিসিসিআই। এর কারণ হিসেবে ডিসিসিআই বলছে, কেননা গ্যাসের অভাবে এখনও অনেক শিল্প-কলকারখানায় উৎপাদন ব্যাহত হচ্ছে।

                                                                                 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ জুন ২০১৬/আশরাফ/হাসান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়