ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

তুরস্কে নাইটক্লাবে ‘হামলাকারী’ গ্রেপ্তার

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:২৫, ১৭ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তুরস্কে নাইটক্লাবে ‘হামলাকারী’ গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক : নতুন বছরের শুরুতে তুরস্কের ইস্তাম্বুলে নাইটক্লাবে হামলার মূল সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ।

আবদুল কাদির মাশারিপোভ নামে সন্দেহভাজন ব্যক্তি নাইটক্লাবে হামলা চালায়, যাতে নিহত হয় ৩৯ জন। তিনি উজবেকিস্তানের নাগরিক। ইস্তাম্বুলের এজেনিয়ুর্ত জেলা থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

বিবিসি অনলাইনের এক খবরে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

ইস্তাম্বুলের নাইটক্লাবে হামলায় নিহতদের মধ্যে ছিলেন ইসরায়েল, ফ্রান্স, তিউনিসিয়া, লেবানন, ভারত, বেলজিয়াম, জর্ডান ও সৌদি আরবের নাগরিক। অনেক লোক আহত হয়েছিলেন।

এই হামলার দায় স্বীকার করে তথাকথিত জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। সিরিয়ায় তুরস্কের সামরিক অভিযানে অংশ নেওয়ার প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয় বলে দাবি করে জঙ্গিগোষ্ঠীটি।

খ্রিষ্টীয় নববর্ষের প্রথম প্রহরে নাইটক্লাবে অনুষ্ঠান শুরু হলে হামলাকারী সেখানে প্রবেশ করেন। শক্তিশালী বন্দুক নিয়ে প্রবেশপথ থেকে নির্বিচারে গুলি চালাতে শুরু করেন তিনি। ট্যাক্সি চালিয়ে নাইটক্লাবে আসেন তিনি।

আবদুল কাদির মাশারিপোভ কে?

মধ্য এশিয়ার দেশ উজবেকিস্তানের নাগরিক মাশারিপোভ ২০১৬ সালে তার পরিবারের সঙ্গে তুরস্কের মধ্যাঞ্চল কোনিয়ায় আসেন। তুরস্কে তিনি এবু মোহাম্মদ হোরাসানি নাম ধারণ করেন। আইএসের সদস্য তিনি।

কোনিয়ায় এক নারী ও দুই শিশুকে নিয়ে একটি ভাড়া বাড়িতে ওঠেন মাশারিপোভ। ওই নারী তার স্ত্রী ও শিশু দুটি তার সন্তান বলে ধারণা করছে পুলিশ। ১৫ ডিসেম্বর তিনি তুরস্কে আসেন।

তুরস্কে আইএসের সদস্যদের ধরতে আরো অভিযান চালিয়েছে তুর্কি পুলিশ। সীমান্তবর্তী অঞ্চল থেকে আইএসকে হটাতে সিরিয়ায় অভিযান চালায় তুরস্ক। একই সঙ্গে তারা কুর্দি বাহিনীর বিরুদ্ধে অভিযান চালায়।

রেইনা নাইটক্লাব তুরস্কের অভিজাত ক্লাবগুলোর মধ্যে একটি। বিনোদন ও ক্রীড়াজগতের তারকা ও বিদেশিদের আনাগোনায় মুখর থাকে ক্লাবটি। সেখানে হামলার মধ্য দিয়ে তুরস্কে ত্রাস সৃষ্টির চেষ্টা চালানো হয়েছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৭/রাসেল পারভেজ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়