ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ট্রাম্পের মন্তব্যে উদ্বেগ চীনের

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৬, ১২ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রাম্পের মন্তব্যে উদ্বেগ চীনের

আন্তর্জাতিক ডেস্ক : ‘এক চীন নীতি’ নিয়ে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যে গভীর উদ্বেগ প্রকাশ করেছে চীন। সোমবার এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ উদ্বেগ প্রকাশ করেছে।

 

‘ফক্স নিউজ সানডে’কে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন,  এক চীন নীতি মানতে যুক্তরাষ্ট্র বাধ্য নয়। তিনি বলেন, ‘আমি এক চীন নীতি পুরোপুরিই বুঝি। কিন্তু বাণিজ্যসহ অন্যান্য বিষয়ে চীনের সঙ্গে আমরা যদি কোনো চুক্তি না করি, তাহলে আমাদেরকে কেন এক চীন নীতি মেনে চলতে হবে আমি তা বুঝি না।’

 

১৯৭৯ সালে তাইওয়ানকে এক চীনের অংশ হিসাবে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে প্রায় চার দশক ধরে ‘এক চীন নীতি’ সমর্থন করে আসছে ওয়াশিংটন। কিন্তু সম্প্রতি নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দীর্ঘদিনের সেই রীতি ভেঙ্গে তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপ করেন। এরপরই বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করতে শুরু করে বেইজিং।

 

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং জানিয়েছেন, ওয়াশিংটন যদি তাইওয়ানের ব্যাপারে বেইজিংয়ের স্বার্থকে প্রাধান্য না দেয় তাহলে দুই দেশের সঙ্গে সহযোগিতার প্রশ্নই আসে না।

 

তিনি বলেন, ‘ চীন খবরটি জানতে পেরে এ ব্যাপারে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে। আমি জোর দিয়ে বলতে চাই, তাইওয়ানের বিষয়টি চীনের স্বার্বভৌমত্ব ও আঞ্চলিক অখন্ডতা এবং চীনের মূল স্বার্থের সঙ্গে সংশ্লিষ্ট। চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কের উন্নয়নে রাজনৈতিক ভিত্তিতে ‘এক চীন নীতি’গ্রহণ করা হয়েছে। যদি এই বিষয়টিতে হস্তক্ষেপ করা হয় অথবা একে ক্ষতিগ্রস্ত করা হয় , তাহলে চীন-যুক্তরাষ্ট্র সুসম্পর্ক অব্যাহত ও গুরুত্বপূর্ণ ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতার প্রশ্নই আসে না।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ ডিসেম্বর ২০১৬/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ