ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

আজ সূর্য্যদী গণহত্যা দিব

শরিফুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩১, ২৪ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আজ সূর্য্যদী গণহত্যা দিব

শেরপুর প্রতিনিধি : শেরপুরের সূর্য্যদী গণহত্যা দিবস আজ বৃহস্পতিবার।  

 

১৯৭১ সালের ২৪ নভেম্বর শেরপুর সদর উপজেলার কামারিয়া ইউনিয়নের সূর্য্যদী গ্রামে স্থানীয় রাজাকারদের সহযোগিতায় পাক হানাদার বাহিনী হামলা চালিয়ে এক মুক্তিযোদ্ধাসহ ৪৯ জন নিরীহ গ্রামবাসীকে হত্যা করে। সেইসঙ্গে আগুন ধরিয়ে দেয় গ্রামের কয়েকটি পাড়ায়। এতে পুড়ে যায় প্রায় ২০০ ঘরবাড়ি।

 

তখন সকাল ৮ টা। গ্রামবাসীরা কেউ বাড়ির উঠানে শীতের মিঠে রোদ পোহাচ্ছেন, আবার কেউবা কৃষিকাজ নিয়ে মাঠে ব্যস্ত। এ সময় স্থানীয় রাজাকার ইয়াজত আলী খা এবং জিয়ারত খা গ্রামে মুক্তিযোদ্ধা লুকিয়ে আছে এ খবর দিয়ে পাকিস্তানি হানাদার বাহিনীকে নিয়ে আসেন। গ্রামবাসী কিছু বুঝে ওঠার আগেই হানাদার বাহিনী এলোপাতাড়ি গুলি ছোঁড়ে। এক সময় আত্মগোপন করে থাকা এ গ্রামের বাসিন্দা মুক্তিযোদ্ধা সোহরাব আলী, আবদুল খালেক, ফজলুর রহমান, হাবিবুর রহমান, মমতাজ উদ্দিন ও আবুল হোসেন সামনে আসেন। মাত্র ৪৫ রাউন্ড গুলি, এসএমজি আর কয়েকটি গ্রেনেড নিয়ে তারা ঝাঁপিয়ে পড়েন হানাদারদের ওপর।  পাকস্তানি বিশাল বাহিনীর সঙ্গে লড়াইয়ে টিকতে না পেয়ে তারা পিছিয়ে আসেন। পাকসেনারা গ্রামে ঢুকে গান পাউডার ছিটিয়ে সূর্য্যদী বড়বাড়িতে এবং পর্যায়ক্রমে দেওয়ানবাড়ি, কিরসাবাড়িসহ আশপাশের প্রায় ২০০ বাড়িতে আগুন লাগিয়ে দেয়।

 

গ্রামের ২০০ কিশোর-যুবককে ধরে এনে ব্রাশফায়ারে হত্যা করার জন্য দাঁড় করায় স্থানীয় সরকারী প্রাইমারি স্কুল মাঠে। ঠিক সেসময়ে গ্রামের একটি ধান ক্ষেতে লুকিয়ে থাকা মুক্তিযোদ্ধা আফসার উদ্দিন দূর থেকে ফাঁকা গুলি করতে থাকে। পাকবাহিনীরা লাইনে দাঁড় করানো লোকদের ফেলে রেখে ছুটে যায় ওই মুক্তিযোদ্ধার সন্ধানে। পরে পার্শ্ববর্তী খুনুয়া চরপাড়া গ্রামের ওই মুক্তিযোদ্ধা আফসার উদ্দিনকে সূর্য্যদী গ্রামের একটি ধান ক্ষেতে নির্মমভাবে হত্যা করে। সেইসঙ্গে শহীদ হয় ৪৯ জন নিরীহ মানুষ।

 

স্বাধীনতার ৪৫ বছর পরও সূর্য্যদী গণহত্যার শহীদদের স্মরণে স্মৃতিস্তম্ভ বা শহীদদের কবর চিহিৃত করা হয়নি। শেরপুরের বিশিষ্ট ডাক্তার হেফজুল বারী খানের ব্যক্তিগত উদ্যোগে শহীদ মুক্তিযোদ্ধা আফসার আলীর বাড়িতে তার স্মরণে ‘শহীদ আফসার মুক্তিযুদ্ধ কমপ্লেক্স’ নামের একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করলেও সেটি অযত্ন ও অবহেলায় পড়ে আছে।  

 

 

 

রাইজিংবিডি/শেরপুর/২৪ নভেম্বর ২০১৬/শরিফুর রহমান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়