ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দুধের শিশুর মৃত্যু চেয়ে আদালতে বাবা-মা!

টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩০, ২৬ জুন ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুধের শিশুর  মৃত্যু চেয়ে আদালতে বাবা-মা!

প্রতীকী চিত্র

ডেস্ক রিপোর্ট : দুধের শিশুর নিষ্কৃতি মৃত্যুর (মার্সি কিলিং)- আর্জি নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন এক দরিদ্র দম্পতি। লিভারের দুরারোগ্য রোগে আক্রান্ত ৯ মাসের সন্তানকে যন্ত্রণা থেকে অব্যাহতি দিতে মার্সি কিলিংয়ের আর্জি জানিয়েছিলেন এই অসহায় বাবা-মা।

 

ঘটনাটি অন্ধ্র প্রদেশের। ওই প্রদেশেরই চিত্তুর আদালতে নিজের শিশুর নিষ্কৃতি মৃত্যুর অবাক করা এই আবেদনটি করা হয়। বিষয়টিতে সরকারেরও টনক নড়ে । শেষ পর্যন্ত ওই শিশুর সাহায্যে এগিয়ে আসে অন্ধ্র প্রদেশ সরকার।

 

নিষ্কৃতি মৃত্যু চাওয়া ৯ মাসের এই মেয়েশিশুটির নাম গেনা সাই। বাবা রামানাপ্পা একটি মুদিখানার কর্মচারী। মা সরস্বতী গৃহবধূ। জন্ম থেকেই গেনা দুরারোগ্য লিভারের সমস্যায় আক্রান্ত। জন্ম থেকেই তার পিত্তনালি নেই। ফলে তার লিভার খারাপ হয়ে যায়। অনেক চিকিৎসা করিয়েও কোনো ফল হয়নি। শেষে বেঙ্গালুরুর ডাক্তাররা জানান, ওষুধে কোনো কাজ হবে না। দুই মাসের মধ্যে লিভার প্রতিস্থাপন করাতে হবে। সব মিলিয়ে যার খরচ ৫০ লাখ রুপিরও বেশি।

 

বাবা বা মা- কেউ একজন লিভার দান করতে পারেন। কিন্তু চিকিত্সার এত খরচ বহন করতে তারা অপারগ।
এই অবস্থায় শিশুটির বাবা-মা আদালতের দ্বারস্থ হন। তারা আর্জি জানান, হয় সরকার গেনার চিকিৎসার খরচ বহন করুক, না হলে তার মৃত্যুর অনুমতি দেওয়া হোক।

 

এরই পরিপ্রেক্ষিতে বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর সঙ্গে আলোচনা করেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কামিনেনি শ্রীনিবাস। মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে গেনাকে সাহায্যের কথা ঘোষণা করে সরকার। এখন সিদ্ধান্ত হয়েছে, চেন্নাইতে গেনার অস্ত্রোপচার হবে।

 

তথ্যসূত্র : আনন্দএবিপি

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ জুন ২০১৬/টিপু

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়