ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘উন্নয়ন সুশাসন ও গণতন্ত্রের প্রতি হুমকি দুর্নীতি’

শাহীন রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০১, ২২ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘উন্নয়ন সুশাসন ও গণতন্ত্রের প্রতি হুমকি দুর্নীতি’

অধ্যাপক শিবজিত নাগ

অধ্যাপক শিবজিত নাগ, একজন সাদা মনের মানুষ। পাবনার সর্বস্তরের মানুষের কাছে সর্বজন শ্রদ্ধেয় ‘শিবজিত স্যার’ হিসেবে এক নামে পরিচিত। অন্যায়, ঘুষ, দুর্নীতির বিরুদ্ধে তার কঠোর অবস্থান সবসময়। পাশাপাশি সৎ, নীতিবান, আপসহীন, পরোপকারি ও সৃজনশীল মনের মানুষ হিসেবে তিনি শ্রদ্ধার পাত্র। শিক্ষকতায়, সাংবাদিকতায় ও সামাজিক-সাংস্কৃতিক কর্মকাণ্ডে তার অবদান অনস্বীকার্য।

 

১৯৫১ সালের ১৫ ডিসেম্বর পাবনা শহরের আব্দুল হামিদ সড়কের (বর্তমানে নাগ মার্কেট) এলাকায় এক সম্ভ্রান্ত হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা পরলোকগত মনিন্দ্রনাথ নাগ এবং মা পরলোকগত প্রতিমা নাগ। ৫ ভাই ১ বোনের মধ্যে তিনি জ্যেষ্ঠ সন্তান।

 

শিবজিত নাগ পাবনা জেলা স্কুল থেকে ১৯৬৬ সালে এসএসসি, সরকারি এডওয়ার্ড কলেজ থেকে ১৯৬৮ সালে এইচএসি এবং রাজশাহী বিশ্ববিদ্যলয় থেকে ১৯৭৪ সালে গণিত বিষয়ে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন। একই সালে পাবনা সরকারি শহীদ বুলবুল কলেজে প্রভাষক হিসেবে যোগদান করে শিক্ষকতা জীবন শুরু করেন। এখানে ছিলেন তিনি প্রায় ১২ বছর।

 

এ ছাড়া মোট প্রায় ৩৪ বছরের বর্ণাঢ্য কলেজ শিক্ষকতা জীবনে শিবজিত নাগ পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ, সরকারি বুলবুল কলেজ, বগুড়া সরকারি আযিযুল হক কলেজ, খুলনা বিএল কলেজ, রাজশাহী সরকারি কলেজ, জামালপুর সরকারি জাহেদা শফি মহিলা কলেজে অধ্যক্ষ, অধ্যাপক ও গণিত বিভাগীয় প্রধানসহ বিভিন্ন পদে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেন। ২০০৮ সালের ডিসেম্বর মাসে তিনি পাবনা সরকারি শহীদ বুলবুল কলেজের অধ্যক্ষ হিসেবে অবসর গ্রহণ করেন।

 

এরপর ২০১০ সালের ২ অক্টোবর তিনি পাবনার বেসরকারি সৃজনশীলসহ শিক্ষাপ্রতিষ্ঠান পাবনা কালেক্টরেট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগ দেন। তিনিই এই শিক্ষাপ্রতিষ্ঠানের প্রথম অধ্যক্ষ হিসেবে এখনও কর্মরত আছেন।

 

শিক্ষকতার পাশাপাশি সাংবাদিকতা এবং অন্যান্য সামাজিক কার্যক্রমে অধ্যাপক শিবজিত নাগ নিজেকে সম্পৃক্ত রেখেছেন দীর্ঘদিন ধরে। তিনি ১৯৭৬ সাল থেকে ১৯৮৪ সাল পর্যন্ত ‘দৈনিক বার্তা’র পাবনা প্রতিনিধি হিসেবে কাজ করেন। এ সময় দৈনিক বার্তা সংবাদদাতা সমিতির দুইবার নির্বাচিত সভাপতি ছিলেন।

 

এ ছাড়া ১৯৮২ সালে পাবনা থেকে প্রকাশিত সাপ্তাহিক বিবৃতি পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। শিবজিত নাগ পাবনা প্রেসক্লাবের দুইবার নির্বাচিত সাধারণ সম্পাদক এবং একবার সভাপতির দায়িত্ব পালন করেন।

 

গুণী এই মানুষটি বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন রাইজিংবিডির সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন আমাদের পাবনা প্রতিনিধি শাহীন রহমান। পাঠকদের উদ্দেশে সাক্ষাৎকারটি তুলে ধরা হল।

 

 

রাইজিংবিডি : দীর্ঘদিন ধরে শিক্ষকতা করছেন আপনি। অবদান রেখে চলেছেন শিক্ষাক্ষেত্রে। শিক্ষক হওয়ার পেছনে কারো উৎসাহ বা অবদান আছে কি? শিক্ষক হওয়ার পেছনে কি উদ্দেশ্য ছিল?

 

অধ্যাপক শিবজিত নাগ : পড়াশোনা শেষ করার পর শিক্ষকতা ছাড়া অন্য কোনো পেশায় যাওয়ার চিন্তা করিনি। ছাত্রদের সঙ্গে ভাললাগা, দেশের কথা, মানুষের কথা বলা যায়, শেয়ার করা যায় অনেক কিছু। পাওয়া যায় মানুষের সম্মান-ভালবাসা। লেখাপড়ার চর্চাটাও অব্যাহত থাকে। মানুষের জন্য অনেক ধরনের কাজ করার সুযোগ থাকে। তাই শিক্ষকতা পেশায় আসা।

 

রাইজিংবিডি : ব্যক্তিজীবনে আপনি অত্যন্ত সৎ, নীতিবান। দূর্নীতি বা অন্যায়ের বিরুদ্ধে আপনার অবস্থান কঠোর। তবে দেশ, সমাজ বা রাষ্ট্রের উন্নয়নে দুর্নীতি কি প্রধান অন্তরায় বলে মনে করেন আপনি?

 

শিবজিত নাগ : আমি মনে করি দুর্নীতি শুধু দেশের উন্নয়নের পথে প্রধান অন্তরায় নয়, দুর্নীতি হলো আমাদের দেশের গণতন্ত্র, সুশাসন ও উন্নয়নের জন্য হুমকিস্বরুপ। এই হুমকি এতটাই বেশি যেকোনো সময় বিপর্যয় ডেকে আনতে পারে। আর দেশে গণতন্ত্র ও সুশাসন যদি না থাকে তাহলে দুর্নীতিমুক্ত করে দেশের উন্নয়ন করা যাবে না। দুর্নীতির কারণে দেশের অনেক কিছু এগুচ্ছে না। এ অবস্থা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে, বেরিয়ে আসার পন্থা বের করতে হবে।

 

রাইজিংবিডি : জেলার সাংস্কৃতিক কর্মকা-ে আপনার সরব উপস্থিতি অনেককে অনুপ্রাণিত করে। দেশে সুস্থ সাংস্কৃতিকচর্চা হচ্ছে কিনা, আপনার দৃষ্টিতে কতটুকু এগিয়েছে আমাদের সাংস্কৃতিক অঙ্গন?

 

শিবজিত নাগ : আশাবাদী হওয়া কঠিন। তবে কিছু ভাল কাজ হচ্ছে। তা না হলে সামাজিক ও সাংস্কৃতিক যে অবক্ষয়ের কথা আমরা বলি তা আরও বেশি হতো। সেটা যখন বেশি হচ্ছে না তাহলে ধরে নিতে হবে সুস্থ চর্চা হচ্ছে, পৃষ্ঠপোষকতার মানুষ বাড়ছে। জাতি হিসেবে আমাদের মূল সম্পদ ভাষা ও সংস্কৃতি। বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে ভাষা ও সংস্কৃতি নিয়েই এগিয়ে যেতে হবে। এই সুস্থ সংস্কৃতিচর্চা সারা দেশে ছড়িয়ে দিতে হবে। সাংস্কৃতিকমনা বিত্তবানদেরও এগিয়ে আসতে হবে। লক্ষ্য অর্জনের জন্য অনেক বেশি কাজ করতে হবে।

 

রাইজিংবিডি : দেশের বর্তমান শিক্ষা ব্যবস্থা সম্পর্কে আপনার মূল্যায়ন কি? শিক্ষা ব্যবস্থায় আরো উন্নয়ন ঘটাতে কি উদ্যোগ নেওয়া যেতে পারে বলে মনে করেন আপনি?

 

শিবজিত নাগ : দেশের শিক্ষাক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি হয়েছে। সিলেবাস, শিক্ষার্থীদের বিনামূল্যে বই, উপবৃত্তি সুযোগ সুবিধাসহ অল্প সময়ে অনেক উন্নয়ন হয়েছে বলে মনে করি। কিন্তু মানসম্পন্ন শিক্ষা অর্জনটা একেবারেই কম। তবে এজন্য এককভাবে কাউকে দায়ী করা যায় না। এর উন্নয়নে পাঠ্যবই ছাড়া সব ধরনের গাইড বা নোট বই নিষিদ্ধ করা, শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের শতভাগ উপস্থিতি নিশ্চিত করা, প্রাইভেট বা কোচিং বাণিজ্য বন্ধ করা গেলে শিক্ষাক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আসবে বলে আমার বিশ্বাস।

 

রাইজিংবিডি : যেহেতু আপনি শিক্ষকতার পাশাপাশি সাংবাদিকতা করেছেন, সে হিসেবে দেশে বর্তমান সাংবাদিকতার প্রেক্ষাপট কোন দৃষ্টিতে দেখছেন?

 

শিবজিত নাগ : সাংবাদিকতা করতে গেলে হুমকি ধমকি আসবেই। এজন্য ধৈর্য্য ধরে সম্মিলিতভাবে পরিস্থিতি মোকাবিলা করতে হবে। তবে দেশে গণতন্ত্র ও সুশাসন না থাকলে সাংবাদিকদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব নয়। আর একটা কথা হলো-গণমাধ্যম বন্ধ করা কোনো সমাধান হতে পারে না। গণমাধ্যম বন্ধ করা বা নিষিদ্ধ করা সৎ সাংবাদিকদের কাছে ভুল মেসেজ দেয়। আবার স্বাধীন সাংবাদিকতা মানেই যা খুশি তা লেখা নয়।

 

রাইজিংবিডি : আপনার বর্ণাঢ্য জীবনের যে আদর্শ তার মূলমন্ত্র কি?

 

শিবজিত নাগ : প্রথম কথা যে যে কাজে থাকুন তাকে পড়াশোনার মধ্যে থাকতে হবে। জীবনটা কত বিশাল, কত অর্থবহ, কত সুন্দর করা যায় সে চেষ্টায় লেগে থাকতে হবে। লোভ-লালসা থেকে দূরে থাকতে পড়াশোনা থেকে শিক্ষা নিতে হবে। সর্বোপরি মনুষত্বের শিক্ষাটা একান্তভাবে অর্জন করতে হবে পড়াশোনার মাধ্যমে। মানুষ, দেশ, সমাজ, সহকর্মী, প্রতিবেশী সবার কাছ থেকে ভালবাসা ধারণ করতে হবে। আবার সঠিক পথ দেখানোর মানুষও লাগবে। কিন্তু বর্তমানে দেশে এমন লোকের বড়ই অভাব।

 

রাইজিংবিডি : পাঠকদের জন্য আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য রাইজিংবিডির পক্ষ থেকে আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 

শিবজিত নাগ : আমার মতো একজন সামান্য মানুষকে নিয়ে লেখার জন্য রাইজিংবিডি পরিবারকেও আমার পক্ষ থেকে জানাই অশেষ ধন্যবাদ।

 

 

 

রাইজিংবিডি/পাবনা/২২ জুলাই ২০১৫/শাহীন রহমান/রিশিত খান

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়