ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

দুর্বল ঋণব্যবস্থাপনায় রাষ্ট্রীয় ব্যাংকগুলোতে অর্থ কেলেঙ্কারি

এনআর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৭, ৬ সেপ্টেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুর্বল ঋণব্যবস্থাপনায় রাষ্ট্রীয় ব্যাংকগুলোতে অর্থ কেলেঙ্কারি

সংসদ প্রতিবেদক : ব্রিটিশ আমলের সরকারি ঋণ আইনে পরিচালিত ঋণব্যবস্থাপনার কারণেই বেসিক ব্যাংকসহ রাষ্ট্রীয় ব্যাংকগুলোতে অর্থ কেলেঙ্কারির ঘটনা ঘটছে।

 

রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এমন তথ্য উপস্থাপন করেছে মহা হিসাবনিরীক্ষক ও নিয়ন্ত্রকের (সিঅ্যান্ডএজি) কার্যালয়।

 

প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশ আমলে করা এ আইন বাংলাদেশ সরকারকে কোনো স্বচ্ছ ও সুনির্দিষ্ট দিকনির্দেশনা প্রদান করে না। যে কারণে ব্যাংকগুলোর ঋণব্যবস্থানপার নিয়ন্ত্রণ সরকারের হাতে থাকছে না।

 

সিঅ্যান্ডএজি ও বাংলাদেশ ব্যাংক একসঙ্গে আলোচনা করে দ্রুত অর্থ মন্ত্রণালয়কে এ সংক্রান্ত একটি আইন প্রণয়নের সুপারিশ করা হয়েছে প্রতিবেদনে।

 

কমিটি সূত্রে জানা যায়, বৈঠকে সরকারি ঋণব্যবস্থাপনা এবং প্রতিবেদনের ওপর আলোচনার  সময় বেসিক ব্যাংকসহ রাষ্ট্রীয় বিভিন্ন ব্যাংকের অর্থ কেলেঙ্কারির বিষয়টি সামনে নিয়ে আসেন কমিটির সদস্যরা। এসব অর্থ কেলেঙ্কারির জন্য তারা দুর্বল ঋণব্যবস্থাপনাকে দায়ী করেন।

 

তবে সিঅ্যান্ডএজি অফিসের দেওয়া প্রতিবেদনে এসব অনিয়মের জন্য ১৯৪৪ সালে ব্রিটিশ সরকারের সময় প্রণয়ন করা সরকারি ঋণ আইনকে (পাবলিক ডেবট অ্যাক্ট) দায়ী করা হয়েছে।

 

এছাড়া বৈঠকে সম্পূরক বাজেট সংসদে উত্থাপনের আগে অতিরিক্ত ব্যয়ের হিসাব সংসদের অনুমিত হিসাব কমিটিতে উত্থাপনের সুপারিশ করা হয়।

 

কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীরের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, পঞ্চানন বিশ্বাস, মো. আফসারুল আমীন, শামসুল হক টুকু, মঈন উদ্দীন খান বাদল, একেএম মাঈদুল ইসলাম, রুস্তম আলী ফরাজী, ওয়াসিকা আয়েশা খান প্রমুখ।

 

মহা হিসাবরক্ষক মাসুদ আহমেদ, অর্থমন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, অডিট অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ সেপ্টেম্বর ২০১৫/এনআর/রহমান

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়