ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

দ্রুত এপিআই শিল্পপার্কে গ্যাস সরবরাহের সিদ্ধান্ত

নিয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৫, ৩০ আগস্ট ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দ্রুত এপিআই শিল্পপার্কে গ্যাস সরবরাহের সিদ্ধান্ত

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

অর্থনৈতিক প্রতিবেদক : দ্রত সময়ের মধ্যেই মুন্সীগঞ্জের গজারিয়ায় নির্মাণাধীন অ্যাকটিভ ফার্মাসিউটিক্যাল ইনগ্রেডিয়েন্ট (এপিআই) শিল্পপার্কে গ্যাস সরবরাহ করা হবে। এ লক্ষ্যে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণে বিসিকের সঙ্গে সমন্বয় করে পেট্রো বাংলা ও তিতাস গ্যাস কর্তৃপক্ষ যৌথভাবে কাজ করবে।

 

রোববার মতিঝিলে এপিআই শিল্পপার্কে দ্রুত গ্যাস সরবরাহের লক্ষ্যে শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এতে সভাপতিত্ব করেন। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এতে উপস্থিত ছিলেন।

 

সভায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. আবুবকর সিদ্দিক, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, বিসিক চেয়ারম্যান আহমদ হোসেন খান, পেট্রোবাংলার চেয়ারম্যান ইসতিয়াক আহমদ, তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক মো. নওশাদ ইসলাম, ঔষধ শিল্প মালিক সমিতির প্রতিনিধি আব্দুল মুক্তাদির ও এম. মোসাদ্দেক হোসেনসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং সংস্থার ঊর্র্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

সভায় এপিআই শিল্পপার্কে দ্রুত গ্যাস সরবরাহের লক্ষ্যে করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। এ সময় গ্যাস সংযোগ লাইন স্থাপনের ব্যয় মেটাতে প্রকল্প বরাদ্দ থেকে বিসিক ৩ কোটি টাকা ছাড় করবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। অবশিষ্ট টাকা শিল্পপার্কে বরাদ্দ প্রাপ্ত মালিকদের কাছ থেকে ঔষধ শিল্প মালিক সমিতি সমন্বয় করবে বলেও সিদ্ধান্ত গৃহীত হয়।

 

সভায় শিল্পমন্ত্রী বলেন, ওষুধ শিল্প বাংলাদেশের একটি সম্ভাবনাময় শিল্পখাত। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ৮০টি দেশে ওষুধ রপ্তানি করছে। এপিআই শিল্পপার্ক চালু হলে, বিদেশে ওষুধ রপ্তানির পরিমাণ বাড়বে। এর পাশাপাশি নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। সরকার বিশ্ব বাজারে ওষুধ রপ্তানির সম্ভাবনা কাজে লাগাতে দ্রুত এ শিল্পপার্ক স্থাপন প্রক্রিয়া শেষ করার লক্ষ্যে কাজ করছে। নির্ধারিত সময়ের মধ্যেই এপিআই শিল্পপার্ক নির্মাণ শেষ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ আগস্ট ২০১৫/নিয়াজ/দিলারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়