ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ধন্যবাদ ফারজানা রূপা

রিশিত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫১, ২৩ এপ্রিল ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ধন্যবাদ ফারজানা রূপা

ফারজানা রূপা

রিশিত খান : ফারজানা রূপা মিডিয়া অঙ্গনে অতি পরিচিত মুখ। নাম শুনলেই সাহসী এই নারী সাংবাদিকের হাস্যোজ্জ্বল মুখচ্ছবি ভেসে ওঠে।

 

বিভিন্ন সময় দুঃসাহসিক অনেক অনুসন্ধানী প্রতিবেদন তৈরি করে তিনি ব্যাপক আলোচিত হয়েছেন। বেসরকারি টেলিভিশন এটিএন বাংলা হয়ে তিনি এখন কাজ করছেন বেসরকারি আরেক চ্যানেল একাত্তরে। এখানে তিনি বিশেষ প্রতিনিধি হিসেবে কর্মরত আছেন।

 

এখানেও ফারজানা রূপা অনেক সাহসিকতার পরিচয় দিয়েছেন। এজন্য স্বার্থান্বেষী একটি গোষ্ঠির রোষানলে পড়েন আলোচিত এই নারী সাংবাদিক। তাকে প্রাণনাশের হুমকিও দেওয়া হয়েছে। জঙ্গিগোষ্ঠী আনসারুল্লাহ বাংলা টিমের পক্ষে ওই হত্যার হুমকি দেওয়া হয়। হত্যার হুমকির কারণ পহেলা বৈশাখে টিএসসিতে নারী নির্যাতনের ঘটনা নিয়ে একাত্তর টিভিতে প্রচারিত প্রতিবেদনে ফারজানা রূপা সিসিটিভির ফুটেজ বিশ্লেষণ করে কয়েককজন সন্দেহভাজনকে শনাক্ত করেন।

 

ফারজানা তার প্রতিবেদনে দেখান পাঞ্জাবি পরিহিত ও মুখে গোঁফহীন দাড়িওয়ালা এক ব্যক্তি বার বার একই জায়গায় ঘুরছিল। এ সময় মাথায় পট্টি বাধা আরও কয়েক ব্যক্তিকে একই জায়গায় দেখা যায়।

 

ফারজানা রূপা প্রতিবেদনে বলেন, সন্ধ্যা ৬টা ৪৮ মিনিটের দিকে দুই নারীকে এই ফুটেজে আসতে দেখা যায়। তখন পুরুষরা দুই নারীকে আলাদা করে ফেলে। তারা নারীদের ওপর যৌন আক্রমণ চালায়। এ সময় পাঞ্জাবি পরিহিত ওই ব্যক্তিকেও দেখা যায়। মাথায় পট্টি বাধা দলটিও সেখানে ছিল। পরের মিনিটে আরেকটি এ ধরনের যৌন নিপীড়নের ঘটনা ঘটে। ওই ঘটনায়ও একই ব্যক্তিদের দেখা যায়। প্রতিবেদনে দেখা যায়, কাছাকাছি সময়ে তিনটি যৌন হয়রানির ঘটনা ঘটে।

 

এদিকে তাকে দেওয়া হুমকির ঘটনায় ১৯ এপ্রিল দুপুরে ফারজানা রূপা ডিএমপির নিউমার্কেট থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। জিডিতে তিনি উল্লেখ করেন, ‘সম্প্রতি ফেসবুক ও ই-মেইলে আনসারুল্লাহ বাংলা টিমের পরিচয়ে আমাকে হত্যার হুমকি দেওয়া হচ্ছে। ফলে চরম নিরাপত্তাহীনতায় ভুগছি আমি।’

 

নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়াসির আরাফাত খান জিডি হওয়ার বিষয়টি নিশ্চিত করেন। ফারজানা রূপাকে হত্যার হুমকিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)।

 

২০ এপ্রিল বিএফইউজে সভাপতি মনজুরুল আহসান বুলবুল ও মহাসচিব আবদুল জলিল ভূঁইয়া এক বিবৃতিতে বলেন, পয়লা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় নারী নির্যাতনের ঘটনায় জড়িতদের ছবিসহ প্রতিবেদন প্রকাশের পর  একাত্তর টিভির বিশেষ প্রতিনিধি ফারজানা রূপা ও তার পরিবারের সদস্যদের হত্যার হুমকি দিয়েছে ‘আনসারুল্লাহ বাংলা টিম’। নিষিদ্ধ ঘোষিত এ জঙ্গি সংগঠনের রাজশাহী শাখার সহকারী পরিচালক দাবি করে এক ব্যক্তি ফারজানা রূপার ফেসবুকে একাধিক বার্তায় হুমকি দেন।

 

বিএফইইউজে নেতারা বলেন, ‘একটি ন্যক্কারজনক ঘটনার ফুটেজ বিশ্লেষণ করে দুর্বৃত্তদের চিহ্নিত করায় ফারজানা রূপার রিপোর্টটি পেশাদারি ও দায়িত্বশীল সাংবাদিকতার একটি ভালো উদাহরণ। এর মাধ্যমে দুর্বৃত্তদের পরিচয় ও মুখোশ উন্মোচিত হওয়ায় তারা মরিয়া হয়ে ফারজানা রূপা ও তার পরিবারের সদস্যদের হুমকি দিয়েছে। আমরা মনে করি এই হুমকি পেশাদারি ও দায়িত্বশীলতার প্রতিও।’

 

তারা অবিলম্বে চিহ্নিত এই দুর্বৃত্তদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানান।

 

এ ছাড়া এ ঘটনায় আরো প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন দুই অংশইসহ ঢাকা রিপোর্টার্স ইউনিটিও (ডিআরইউ)। এ ঘটনায় নিন্দা জানিয়ে নেতারা বলেন, স্বাধীন মতপ্রকাশ বাধাগ্রস্ত করতেই ফারজানা রূপাকে এই হুমকি  দেওয়া হয়েছে। এ ধরনের ঘটনা স্বাধীন সাংবাদিকতার পথকে যেমন রুদ্ধ করবে, তেমনি পুরো গণমাধ্যমজুড়ে সৃষ্টি করবে এক ভীতিকর পরিস্থিতি।

 

তারা অবিলম্বে এর নেপথ্যের কুশীলবদের গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসার জন্য সরকারের সংশ্লিষ্ট মহলের প্রতি আহ্বান জানান এবং এ সব ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

 

ফারজানা রূপা আপনাকে ধন্যবাদ আপনার সাহসিকতার জন্য। রক্তচক্ষু উপেক্ষা করে আরো একটি আলোচিত অনুসন্ধানী প্রতিবেদন দেশবাসীকে উপহার দেওয়ার জন্য।

 

লেখক : গণমাধ্যমকর্মী

 

তথ্যসূত্র : রাইজিংবিডি, দ্য রিপোর্ট ও নতুন বার্তা

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ এপ্রিল ২০১৫/রিশিত/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়