ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

নদী দূষণ : দখলদারদের বিচার দাবি

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৬, ২০ আগস্ট ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নদী দূষণ : দখলদারদের বিচার দাবি

নিজস্ব প্রতিবেদক  :  উন্নয়নের নামে নদী দূষণ ও দখলদারদের বিচার করার জন্য স্পেশাল ট্রাইব্যুনাল গঠন করার দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (বাপা)।

 

রাজধানীতে জাতীয় প্রেসক্লাবে শনিবার ‘বুড়িগঙ্গা নদী দূষণ ও ট্যানারি শিল্প স্থানান্তর : আমাদের করণীয়’- শীর্ষক এক গোলটেবিল আলোচনায় বক্তারা এ দাবি করেন।

 

পরিবেশ বাঁচাও আন্দোলন (বাপা) ও বুড়িগঙ্গা রিভার কিপার যৌথভাবে এ গোলটেবিলের আয়োজন করে। বাংলাদেশ ব্যাংক দুর্যোগ ব্যবস্থাপনা ও সামাজিক দায়বদ্ধতা তহবিল এতে আর্থিক সহায়তা দেয়।

 

অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, ‘শিল্প মালিকরা মুনাফা করবে আর দায় নিবে সাধারণ মানুষ, তা হয় না। পরিবেশ, মানুষ ও স্বাস্থ্যের কথা মাথায় নিয়েই উন্নয়ন করতে হবে। সব উন্নয়নকেই হয়ে উঠতে হবে পরিবেশবান্ধব, জনবান্ধব ও স্বাস্থ্যবান্ধব।’

 

বুড়িগঙ্গাকে বাঁচাতে সমন্বিত উদ্যোগ নিতে হবে বলে তিনি মনে করেন।  

 

তিনি আরো বলেন, যারা মুনাফার স্বার্থে প্রতিনিয়ত মাটি ও মানুষের ক্ষতি করছে- তাদেরকে বিচারের আওতায় আনা হবে একদিন।

 

স্থপতি মোবাশ্বের হোসেন বলেন, যুদ্ধাপরাধীদের বিচার হয়েছে এবং হচ্ছে, ভাল কথা। কিন্তু যারা শিল্প গড়ে তোলার নামে নদী দখলসহ ভয়ংকর অপরাধ করছে, স্পেশাল ট্রাইব্যুনাল গঠন করে তাদের বিচার করে শাস্তি দেওয়ার দাবি জানান তিনি।  

 

শরীফ জামিল বলেন, ট্যানারি শিল্প সাভারে স্থানান্তর প্রক্রিয়া যথাযথভাবে না হওয়ার দায় সরকার ও ট্যানারি মালিকদের। যেসব কারণে এখনো ট্যানারি স্থানান্তর হয়নি তা দূর করার দাবি জানান তিনি।

 

বিশ্বব্যাংকের তথ্যের বরাত দিয়ে তিনি বলেন, প্রতিদিন সাত হাজার শিল্প কারখানার প্রায় ১৫০ কোটি লিটার তরল বর্জ্য ঢাকার চারিধারের ৪টি নদীর পানিতে মেশে। বিশ্বের সবচেয়ে দূষিত নদীগুলোর মধ্যে বুড়িগঙ্গা ৫ম। প্রতিদিন হাজারিবাগ ট্যানারি কারখানার প্রায় দুই কোটি ১৬ লাখ লিটার দূষিত বর্জ্য গিয়ে পড়ে বুড়িগঙ্গায়। 

 

গোলটেবিল আলোচনায় আরো বক্তব্য রাখেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাসকিন এ খান, জাতীয় নদীরক্ষা কমিশনের সদস্য শারমীন মুরশিদ ও সদস্য মো. আলাউদ্দিন, ট্যানারি শিল্প নগরীর প্রকল্প পরিচালক মো. আব্দুল কাইয়ুম, পরিবেশ অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা) মো. সোলায়মান হায়দার, বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, ড. আনোয়ার হোসেন, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. সাখাওয়াত উল্লাহ, উম্মে সালমা প্রমুখ। 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৬/আরিফ সাওন/তৈয়বুর রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়