ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

নন-লাইফ বিমা : মার্জিন প্রবিধানমালার খসড়া তৈরি হচ্ছে

হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৪, ৩ সেপ্টেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নন-লাইফ বিমা : মার্জিন প্রবিধানমালার খসড়া তৈরি হচ্ছে

অর্থনৈতিক প্রতিবেদক : বিমা আইন, ২০১০ অনুযায়ী বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ নন-লাইফ বিমা কোম্পানিসমূহের জন্য ‘নন-লাইফ বিমাকারীর সলভেন্সি মার্জিন প্রবিধানমালা, ২০১৪,’ এর খসড়া প্রস্তুত করছে।

 

বৃহস্পতিবার বিমা নিয়ন্ত্রণ ও উন্নয়ন কর্তৃপক্ষের (আইডিআরএ) সভাকক্ষে এ বিষয়ে একটি দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে সব নন-লাইফ বিমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) ও প্রধান হিসাব কর্মকর্তারা (সিএফও) উপস্থিত ছিলেন।

 

কর্মশালায় সভাপতিত্ব করেন আইডিআরএ সদস্য জুবের আহমেদ খাঁন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মো. ফজলুল হক।

 

এ ছাড়া সাধারণ বিমা করপোরেশনের চেয়ারম্যান ড. সোহরাব উদ্দিন, কর্তৃপক্ষের সদস্য মো. কুদ্দুস খান, সুলতান-উল-আবেদীন মোল্লা, মো. মুরশিদ আলম, কর্তৃপক্ষের সিনিয়র কনসালট্যান্ট এ কে এম. ইফতেখার আহমেদ এবং কনসালট্যান্ট এনায়েত এ. খান  উপস্থিত ছিলেন। কর্মশালাটি মূলত দু’ধাপে সম্পন্ন করা হয়।

 

কর্মশালায় মোঃ ফজলুল হক বলেন যে, আমাদের পাশ্ববর্তী দেশ ভারতের জিডিপিতে বিমা খাতের অবদান চার ভাগ। কিন্তু আমাদের দেশে জিডিপিতে বিমা খাতের অবদান এক ভাগেরও কম। এ অবস্থা থেকে উত্তরণের জন্য সরকারের পাশাপাশি বেসরকারি বিমা কোম্পানিগুলোকেও এগিয়ে আসতে হবে। আর এজন্য প্রবিধানমালা জারির বিষয়টি অত্যাবশ্যকীয় পর্যায়ে পৌঁছে গেছে।

 

তিনি বলেন, বাংলাদেশে নন-লাইফ বিমা কোম্পানিসমূহের জন্য বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্তৃক সলভেন্সি মার্জিন প্রবিধানমালা, ২০১৪ এর খসড়া প্রস্তুতের আগে আয়োজিত প্রাক কর্মশালার উদ্যোগ এবং নন-লাইফ বিমা কেম্পানিসমূহের সিইও ও সিএফওদের অংশগ্রহণ অবশ্যই বিমা শিল্পের জন্য সুফল বয়ে আনবে।

 

এ সময় তিনি আরও জানান, বাংলাদেশের বিমা খাতের উন্নয়নে সরকার প্রচেষ্টা অব্যাহত রেখেছে। এ লক্ষ্যে নতুন এবং বিদেশের ভালো ভালো বিমা কোম্পানিকে ব্যবসা করার জন্য অনুমোদন দেওয়া হচ্ছে। ফলে বিদেশের কোম্পানিসমূহ এবং আমাদের অভিজ্ঞতার  সমন্বয়ে বিমা শিল্পে একটি সুস্থ প্রতিযোগিতার সূত্রপাত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।




রাইজিংবিডি/ঢাকা/৩ সেপ্টেম্বর ২০১৫/হাসান/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়