ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

না ফেরার দেশে ‘এসএমএস’ জনক

মারুফ খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০২, ১ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
না ফেরার দেশে ‘এসএমএস’ জনক

ম্যাটি ম্যাক্কোনেন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ফিনল্যান্ডের প্রযুক্তি জগতের অন্যতম ধারক এবং এসএমএস (শর্ট মেসেজ সার্ভিস)-এর জনক ম্যাটি ম্যাক্কোনেন আর নেই। ২৬ জুন ৬৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন তিনি। শারীরিক অসুস্থতার কারণে তার মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

১৯৮৪ সালে ম্যাক্কোনেন এবং তার  ‍দুজন সহকর্মী একটি টেলিকমিউনিকেশন কনফারেন্সে প্রথম এসএমএসের ধারণা উদ্ভাবন করেন। এরপর ১৯৯২ সালের ৩ ডিসেম্বর প্রথম একটি পার্সোনাল কম্পিউটার থেকে মোবাইল ফোনে এসএমএস পাঠানো হয়।

পরবর্তী সময়ে ম্যাক্কোনেন এর সাবেক কর্মস্থল নোকিয়ার মাধ্যমে এ সার্ভিসটি জনপ্রিয়তা লাভ করে। ১৯৯৪ সালে নোকিয়া তাদের ‘২০১০’ মডেলের মোবাইল বাজারে ছাড়লে বেশ জনপ্রিয় হয়ে ওঠে এসএমএস সার্ভিস। কারণ সেই ফোনে এসএমএস সার্ভিসটি অনেক সহজভাবে সংযোজন করা হয়েছিল। অবশ্য এরপর হোয়াটস অ্যাপ, ফেসবুক মেসেঞ্জারসহ অন্যান্য নন সেলুলার মেসেজ সার্ভিস চালু হলে ফোনে মেসেজের জনপ্রিয়তায় ভাটা পড়ে।

২০০০ সালে ম্যাক্কোনেন নোকিয়া প্রফেসনাল সার্ভিস-এ ইউনিট ডিরেকটর হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এরপর ২০০৩-২০০৫ পর্যন্ত ফাইনেট ওই-এ সিইও হিসেবে দায়িত্ব পালন করেন।  

২০০৮ সালে এসএমএস সার্ভিস নিয়ে কাজে বিশেষ অবদানের জন্য কম্পিউটিং অ্যান্ড টেলিকমিউনিকেশন ক্যাটাগরিতে ‘ইকোনোমিস্ট ইনোভেশন অ্যাওয়ার্ড’ লাভ করেন ম্যাটি ম্যাক্কোনেন।


 

রাইজিংবিডি/ঢাকা/১ জুলাই ২০১৫/মারুফ/শান্ত/কমল কর্মকার

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়