ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

নিরাপত্তা বাহিনীকে সিইসির হঁশিয়ারি

কামরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০০, ২৭ এপ্রিল ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিরাপত্তা বাহিনীকে সিইসির হঁশিয়ারি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ

নিজস্ব প্রতিবেদক : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ হুঁশিয়ারি দিয়ে বলেছেন, নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় কোনো ধরনের ব্যত্যয় ঘটলে বা শৈথিল্য প্রদর্শন করা হলে তা বরদাশত করা হবে না, কঠোর ব্যবস্থা নেওয়া হবে। একইসঙ্গে নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় থেকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালনেরও আ্হ্বান জানান সিইসি।

 

সোমবার আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের মিডিয়া সেন্টারে নির্বাচন নিয়ে সর্বশেষ পরিস্থিতি জানানোর জন্য আয়োজিত সংবাদ সম্মেলনে সিইসি তার এ নির্দেশনার কথা জানান। সংবাদ সম্মেলনে তিনি লিখিত বক্তব্য পড়ে শোনান এবং গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

 

সিইসি ভোটারদের আশ্বস্ত করে বলেন, ভোটাররা নিরাপদে ভোটকেন্দ্রে গিয়ে পছন্দমতো প্রার্থীকে ভোট দিয়ে নির্বিঘ্নে বাড়ি ফিরতে পারবেন। নির্বাচন কমিশন ও অন্যান্য সংশ্লিষ্ট কর্মকর্তারা নিরপেক্ষ ভূমিকা পালন করবে।

 

ভোটে জনগণের রায় মেনে নেওয়ার জন্য প্রার্থীদের আহ্বান জানান তিনি। কোনো প্রার্থী বা তার সমর্থক যাতে বেআইনি কোনো কাজ না করেন, সংক্ষুব্ধ হলে আইনের আশ্রয় নেন সে আহ্বানও জানান।

 

তিনি জানান, এবারের নির্বাচন নিয়ে ভোটার এবং নগরবাসীর মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখা যাচ্ছে। ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশনে নির্বাচনকে বিশাল কর্মযজ্ঞ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, ‘ভোটগ্রহণের সব প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন।’

 

সেনাবাহিনী মোতায়েন প্রসঙ্গে আগের কথায় পুনর্য্কক্ত করে সিইসি বলেন, ‘ভোটারদের মানসিক স্বস্তির জন্য সেনা মোতায়েনের সিদ্ধান্ত। সেনাবাহিনী ক্যান্টনমেন্টে অবস্থান করবে এবং রিটার্নিং কর্মকর্তা যখনই ডাকবেন তখনই দ্রুত সেখানে পৌঁছে সেনাবাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণ করবে।’

 

মেয়র প্রার্থীসহ প্রার্থীদের ওপর হামলার প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘আমরা পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছি। বিজিবি মাঠে নেমে গেছে। ঘনঘন টহল দিচ্ছে। তবে কেউ চোরাগোপ্তা বা পেট্রলবোমা হামলা করলে তাদের ধরা যায় না। প্রার্থীদের হামলার বিষয়ে পুলিশ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছি। নিরপেক্ষভাবে তদন্ত করতে বলেছি।’

 

সব প্রার্থীদের ক্ষেত্রে লেভেল প্লেয়িং ফিল্ড বাস্তবায়িত হচ্ছে না বা সমান সুযোগ পাচ্ছেন না এ বিষয়ে এক গণমাধ্যমকর্মীর প্রশ্নে সিইসি হেসে দেন। তিনি বলেন ‘লেভেল প্লেয়িং ফিল্ড নিয়ে অনেক শুনেছি।’ সিইসি বলেন, মেয়র পদপ্রার্থীরা প্রতিদ্বন্দ্বী হলেও তারা খুব ভালোভাবে প্রচারণা চালিয়েছেন। এটাই প্রমাণ করে সব প্রার্থীর বেলায় লেভেল প্লেয়িং ফিল্ড বাস্তবায়িত হয়েছে। দুই চারটা ক্ষোভ সবারই থাকে। যে ছোটখাটো অভিযোগ পাওয়া গেছে তা সমাধানের চেষ্টা চলছে। এ চেষ্টা অব্যাহত থাকবে। সব প্রার্থীই সমান সুযোগ পাবেন।

 

তিনি গণমাধ্যমকর্মীদের নিজের মনের কাছে, পেশার কাছে দায়বদ্ধ থেকে সংবাদ পরিবেশনের আহ্বান জানান।

 

সিইসি জানান, এবারের তিন সিটি করপোরেশনে মেয়র পদপ্রার্থী ৪৮, সংরক্ষিত আসনের ২৪৯ এবং সাধারণ আসনে ৮৯১ জন কাউন্সিলর প্রার্থী নির্বাচন করছেন। সব মিলে মোট প্রার্থী ১ হাজার ১৮৮ জন। তিন সিটিতে মোট ভোটার ৬০ লাখ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ এপ্রিল ২০১৫/কামরুজ্জামান/মিথুন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়