ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

নির্মাতার তালিকায় জলের গানের জেম

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৪, ৩ জুন ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নির্মাতার তালিকায় জলের গানের জেম

এ বি এস জেম

মোখলেছুর রহমান : প্রথমবারের মতো টেলিফিল্ম নির্মাণ করছেন এ বি এস জেম। বাই-সাইকেল শিরোনামের এ টেলিফিল্মের মাধ্যমে ছোট পর্দায় নির্মাতা হিসেবে অভিষেক ঘটতে যাচ্ছে জেমের। টেলিফিল্মটির চিত্রনাট্য রচনা করেছেন জায়েদ-উল-এহসান। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- ইমতু, তাজিন তিশা, কাজী উজ্জল, আজাদ আবুল কালাম, নিশির সরেন, তিহান প্রমূখ।

নাটকের গল্প প্রসঙ্গে জেম রাইজিংবিডিকে বলেন, ‘ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র প্রত্যয়। খুব বেশি মেধা না থাকায় পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ হয়নি তার। এ দিকে অর্থের অভাবে তার প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করাটাও কঠিন। এই পরিস্থিতি তার একার নয়, আরো অনেকের। তবে অন্য সবার মতো টিউশনি করে অথবা পার্ট টাইম চাকরি করে নয় বরং প্রত্যয়ের সবচেয়ে ঘনিষ্ঠ এবং একমাত্র সঙ্গীর মাধ্যমেই অর্থের ব্যবস্থা করে যাচ্ছে সে। অসংখ্য মানুষের কোলাহল মুখর নিঃসঙ্গ এই ঢাকাতে তার একমাত্র সঙ্গী সাইকেল।

নিজের না থাকলেও বড় ভাইদের কাছ থেকে ধার নিয়ে সাইকেল স্ট্যান্টের বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সে। অসম্ভব রকম শৈল্পিক ক্রীড়া দেখিয়ে সবাইকে ছাড়িয়ে এগিয়ে যায় প্রত্যয়। শহরের গলিতে অথবা শেষ প্রান্তে আন্ডারগ্রাউন্ড দলগুলোর সঙ্গে রিস্কি সব স্ট্যান্টের প্রতিযোগিতায় নামে সে। দিনে দিনে রিস্ক বাড়তে থাকে কিন্তু টাকার অংক বাড়ে না। তবে এতেই খুশি সে। তার সবকিছুতেই সাইকেল। পড়ালেখায় অমনোযোগী থাকায় ক্লাসে হাসির পাত্র সে। ক্লাশের সবচেয়ে মেধাবী ছাত্রী দিশা তার দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দেয়। প্রত্যয়ের সাইকেল স্ট্যান্টের দক্ষতা দিশাকেও আকৃষ্ট করে। তবে দিশার অভিযোগ প্রত্যেয় সেইফটি গার্ড না পড়ার বদভ্যাস।

একসঙ্গে সময় কাটাতে কাটাতে নিজের অজান্তেই প্রত্যয়কে ভালোবেসে ফেলে দিশা। প্রত্যয়ের কাছ থেকে কোনো উত্তরের আশা না করেই ভালোবাসতে থাকে। সব সময় চেষ্টা করে তার ভালোবাসার মানুষটিকে খুশি রাখতে। এমন গল্প নিয়ে নির্মিত হচ্ছে এ টেলিফিল্মটি।

প্রথম টেলিফিল্ম পরিচালনার অনুভূতি সম্পর্কে জেম রাইজিংবিডিকে বলেন, ‘অনুভূতিটা মিশ্র। অনেক দিন ধরেই এ কাজ শুরু করার প্রক্রিয়াতে ছিলাম। অবশেষে শুরু করা গেল। এই অর্থে অনেক ভালো লাগছে। মঞ্চ এবং ভিজ্যুয়াল মাধ্যমের ছোট পরিসরে পরিচালনা করেছি কিন্তু প্রফেশনালি টেলিফিল্ম পরিচালনায় এবারই প্রথম। তাই বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হয়েছে। যা কিছুটা বিরক্তিকর।’

রাজধানীর বিইউবিটি বিশ্ববিদ্যালয়, ধানমন্ডি, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থানে শুটিং চলছে এ টেলিফিল্মটির। আসন্ন রোজার ঈদের কোনো একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে প্রচারিত হবে বলে জানা গেছে।

এ বি এস জেম। সবাই তাকে জলের গানের জেম হিসেবেই চিনেন। থিয়েটার গ্রুপ প্রাচ্যনাটের সদস্য তিনি। দীর্ঘ ১০ বছর ধরে থিয়েটার করছেন জেম। প্রাচ্যনাটের বিভিন্ন প্রযোজনায় অভিনয়ের পাশাপাশি প্রাচ্যনাট স্কুলের একটি প্রযোজনাও নির্দেশনা দিয়েছেন জেম।

 

 


রাইজিংবিডি/ঢাকা/৩ জুন ২০১৫/মোখলেছ/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়