ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

উৎসবমুখর পরিবেশে প্রার্থীদের প্রতীক বরাদ্দ

বকুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩০, ১২ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উৎসবমুখর পরিবেশে প্রার্থীদের প্রতীক বরাদ্দ

ডেস্ক রিপোর্ট : জেলা পরিষদ নির্বাচনের প্রার্থীদের সোমবার প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। বিভিন্ন স্থানে উৎসবমুখর পরিবেশে প্রতীক বরাদ্দ কার্যক্রম চলে। অনেক পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিল না। আইন অনুযায়ী একমাত্র প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন।

 

আগামী ২৮ ডিসেম্বর পার্বত্য তিন জেলা বাদে বাকি ৬১ জেলায় জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল ১ ডিসেম্বর। মনোনয়নপত্র বাছাই করা হয় ৩ ও ৪ ডিসেম্বর।

 

আইন অনুযায়ী, প্রতিটি জেলায় স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের ভোটে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা নির্বাচিত হবেন। স্থানীয় সরকারের অন্যান্য স্তরে দলীয় মনোনয়নে চেয়ারম্যান বা মেয়র নির্বাচন হলেও জেলা পরিষদে তা হচ্ছে না।

 

প্রতীক বরাদ্দ সংক্রান্ত আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

 

চাঁদপুর : চাঁদপুরে সকাল থেকে রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মণ্ডল প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেন।

 

এ জেলায় চেয়ারম্যান পদে চারজন, সংরক্ষিত মহিলা সদস্য পদে তিনটি ওয়ার্ডে নয়জন এবং সাধারণ সদস্য পদে ১৪টি ওয়ার্ডে ৭৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

 

সহকারী রিটার্নিং অফিসার আতাউর রহমান জানান, চেয়ারম্যান পদে আলহাজ ওসমান গণি পাটোয়ারী পেয়েছেন ‘মোবাইল’ প্রতীক, নুরুল ইসলাম নাজিম দেওয়ান ‘মোটরসাইকেল’, ইউসুফ গাজী ‘আনারস’ ও নুরুল আমিন রুহুল পেয়েছেন ‘ঘোড়া’ প্রতীক।

 

এ জেলার সংরক্ষিত মহিলা সদস্য পদে দুজন এবং সাধারণ সদস্য পদে একজন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এখানে ভোটার সংখ্যা ১২৬০ জন।

 

ঝালকাঠি : ঝালকাঠীতে দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের হলরুমে প্রার্থীদের উপস্থিতিতে জেলা প্রশাসক ও নির্বাচনের রিটার্নিং অফিসার মো. মিজানুল হক চৌধুরী প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেন।

 

একক প্রার্থী থাকায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হচ্ছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী সরদার মো. শাহ আলম, সংরক্ষিত মহিলা সদস্য পদে রেবা রাণী মণ্ডল, শারমিন মৌসূমী কেকা।

 

খুলনা : খুলনায় রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রতীক বরাদ্দ করা হয়।

 

চেয়ারম্যান পদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী শেখ হারুনুর রশীদ পেয়েছেন ‘আনারস’ প্রতীক, জেলা আওয়ামী লীগ নেতা আলী আকবর শেখ ‘কাপ-পিরিচ’ এবং আওয়ামী লীগের প্রাক্তন নেতা অজয় সরকার পেয়েছেন ‘চিংড়ি মাছ’ প্রতীক।

 

 

সহকারী রিটার্নিং অফিসার ও সিনিয়র জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, চেয়ারম্যান পদে ‘আনারস’ প্রতীকের একাধিক দাবিদার থাকায় লটারির মাধ্যমে তা নির্ধারণ করা হয়। এ ছাড়া সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য প্রার্থীদের মধ্যে কোনো কোনো প্রতীকের একাধিক দাবিদার থাকায় লটারির মাধ্যমে চূড়ান্ত করা হয়।

 

তিনি জানান, প্রার্থীরা প্রতীক বরাদ্দের পর থেকে আগামী ২৬ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত প্রচার চালাতে পারবেন।

 

খুলনায় চেয়ারম্যান পদে তিনজন, সাধারণ সদস্য পদে ৫০ জন এবং সংরক্ষিত মহিলা সদস্যপদে ১৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। মোট ৯৭০ জন ভোটার নতুন জনপ্রতিনিধি নির্বাচিত করবেন।

 

কুড়িগ্রাম : কুড়িগ্রামে চেয়ারম্যানপদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মো. জাফর আলীকে ‘আনারস’ এবং তার একমাত্র প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ নেতা পনির উদ্দিন আহমেদকে ‘কাপ-পিরিচ’ প্রতীক দেওয়া হয়েছে।

 

জেলা নির্বাচন অফিসার দেলোয়ার হোসেন জানান, কুড়িগ্রাম জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দুজন, সাধারণ সদস্য পদে ৬৭ জন ও সংরক্ষিত মহিলা পদে ২৭ জনকে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

 

এদিকে পনির উদ্দিন আহমেদের সমর্থকরা প্রতীক বরাদ্দ পাওয়ার পর মাইক্রোবাসযোগে জেলা প্রশাসন কার্যালয় থেকে ফেরার পথে দুর্বৃত্তদের হামলার শিকার হন। দুর্বৃত্তরা ইটপাটকেল ছুড়ে মাইক্রোবাসে হামলা চালায়। এতে মাইক্রোবাসের গ্লাস ভাঙচুরসহ তিনজন আহত হন। আহতরা হলেন রাশেদুল ইসলাম, বাবু ও রানা।

 

প্রার্থী পনির উদ্দিন আহমেদ বলেন, প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থী মো. জাফর আলীর ছেলের নেতৃত্বে হামলা চালানো হয়েছে। তিনি মামলার প্রস্তুতি নিচ্ছেন।

 

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে তিন চেয়ারম্যান প্রার্থীসহ ৮৪ জন প্রতীক বরাদ্দ পেয়েছেন।

 

চেয়ারম্যান পদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী শামছুল ইসলাম ‘আনারস’, জেলা আওয়ামী লীগ নেতা এম আলাউদ্দিন ‘ঘোড়া’ ও রামগঞ্জ উপজেলা আওয়ামী লীগ নেতা মো. শাহজাহান ‘হেলিকপ্টার’ প্রতীক পেয়েছেন।

 

সংরক্ষিত সদস্য পদে ১৫ নারী, সাধারণ সদস্য পদে ৬৬ জন প্রতীক বরাদ্দ পেয়েছেন।

 

 

টাঙ্গাইল : টাঙ্গাইলে চেয়ারম্যান পদে একক প্রার্থী হওয়ায় আওয়ামী লীগ নেতা ফজলুর রহমান খান ফারুককে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেছেন রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মো. মাহবুব হোসেন।

 

প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় সাধারণ সদস্য পদে ১৩ নং ওয়ার্ডে খন্দকার শফি উদ্দিন মনি ও ১৪ নং ওয়ার্ডে বদিউল আলম মঞ্জুকে নির্বাচিত ঘোষণা করা হয়।

 

বাকি ১৩ সাধারণ সদস্য পদের এবং ৫ সংরক্ষিত মহিলা সদস্যপদের প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে প্রতীক বরাদ্দ দেওয়ার সময় উপস্থিত ছিলেন টাঙ্গাইল জেলা নির্বাচন কর্মকর্তা মো. তাজুল ইসলাম।

 

শরীয়তপুর : শরীয়তপুরে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ সমর্থিত ছাবেদুর রহমান খোকা ‘মোটরসাইকেল’, জেলা আওয়ামী লীগ নেতা আবদুর রব মুন্সী ‘আনারস’ প্রতীক পেয়েছেন। 

 

সাধারণ সদস্য পদে ৪২ প্রার্থী ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ৮ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়।

 

সাধারণ সদস্য পদে ৮নং ওয়ার্ডের মো. নাছির উদ্দীন পাইক ও সংরক্ষিত মহিলা সদস্যপদে ১ নং ওয়ার্ডের রাশিদা ও ২ নং ওয়ার্ডের রওশন আরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

 

ময়মনসিংহ : ময়মনসিংহে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ইউসুফ খান পাঠান ‘আনারস’, এ কে এম ফখরুল আলম বাপ্পি চৌধুরী ‘চশমা’ এবং মো. নুরুল ইসলাম রানা ‘মোটরসাইকেল’ প্রতীক পেয়েছেন।

 

সাধারণ সদস্য পদে ১৪ নং ওয়ার্ডে (গফরগাঁয়ের একাংশ) থেকে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন মহিবুল হক। বাকি ১৪টি ওয়ার্ডে সাধারণ সদস্য পদে ৫১ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৯ জন প্রার্থীকে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

 

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উৎসবমুখর পরিবেশে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেন রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক খলিলুর রহমান।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ ডিসেম্বর ২০১৬/বকুল/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়