ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

নেপালে নিহতের সংখ্যা ৩ হাজার ছাড়িয়েছে

রফিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৮, ২৬ এপ্রিল ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নেপালে নিহতের সংখ্যা ৩ হাজার ছাড়িয়েছে

নেপালে ভূমিকম্পের পর উদ্ধার তৎপরতা

আন্তর্জাতিক ডেস্ক : নেপালে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা তিন হাজার ছাড়িয়েছে। নিহতের সংখ্যা বেড়ে তিন হাজার ২১৮ জনে পৌঁছেছে। সোমবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রধান রামেশ্বর দাঙ্গাল এ তথ্য জানান।

 

এদিকে, রোববার দ্বিতীয় দিনের মতো ভূমিকম্প আঘাত হেনেছে হিমালয় কন্যা খ্যাত নেপালে। তবে এ সময় কতজন হতাহত হয়েছেন তা জানা যায়নি।

 

রোববার বাংলাদেশ সময় দুপুর ১টা ১৩ মিনিটে নেপালসহ একযোগে কেঁপে ওঠে বাংলাদেশ ও ভারত।

 

 

ইউরোপীয়-ভুমধ্যসাগরীয় সিসমোলোজিক্যাল সেন্টারের (ইএমএসসি) হিসাবে রিখটার স্কেলে এ কম্পনের মাত্রা ছিল ৬ দশমিক ৫। তবে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্য অনুযায়ী এর মাত্রা ছিল ৬ দশমিক ৭।

 

নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে ৮৫ কিলোমিটার পূর্বে ও কোদারি থেকে ৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল বলে জানিয়েছে ইউএসজিএস।

 

 

নেপালে মানবিক বিপর্যয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে বিশ্ববাসী। বিভিন্ন দেশ থেকে ত্রাণ ও উদ্ধার তৎপরতার জন্য প্রয়োজনীয় সামগ্রী পাঠানো হয়েছে। উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে।

 

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠনগুলো অনুমান করছে, এ ভূমিকম্পে প্রায় ৬০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। 

 

 

উদ্ধার করা দুই হাজার ৪৩০ মৃতদেহের মধ্যে ৮০০টি পরিবার ও স্বজনদের মধ্যে হস্তান্তর করা হয়েছে। ধীর গতির উদ্ধার তৎপরতার সরকারের প্রতি ক্ষোভ প্রকাশ করেছে নেপালের অনেক নাগরিক।

 

তথ্যসূত্র : আল জাজিরা, বিবিসি ও টাইমস অব ইন্ডিয়া।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ এপ্রিল ২০১৫/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়