ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

হজ ও ওমরাহ মেলা বৃহস্পতিবার থেকে

হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৩, ১৩ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হজ ও ওমরাহ মেলা বৃহস্পতিবার থেকে

নিজস্ব প্রতিবেদক : হজে গমনেচ্ছুদের আকৃষ্ট করতে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) উদ্যোগে আগামী বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী দশম হজ ও ওমরাহ মেলা।

 

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠেয় এই মেলা চলবে শনিবার পর্যন্ত।

 

এ উপলক্ষে মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে এক হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

 

সংবাদ সম্মেলনে প্রাক-নিবন্ধ শুরুর পূর্বে হজ নীতিমালা প্রণয়ন, হজ প্যাকেজ ঘোষণা, বৈধ এজেন্টদের তালিকা প্রকাশসহ বিভিন্ন দাবি তুলে ধরেন হাবের সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বাহার।

 

হজ ব্যবস্থাপনায় হজযাত্রীদের পরিবহনে থার্ড ক্যারিয়ার চালুর জন্য সুপ্রিম কোর্টের রায় বাস্তবায়নে সরকারের প্রতি দাবি জানিয়ে হাবের সভাপতি বলেন, থার্ড ক্যারিয়ার খুলে দেওয়া হলে স্বল্প সময়ে হাজিরা হজ করে দেশে ফিরে আসতে পারবেন। এটা চালু থাকলে টিকিট সিন্ডিকেট, কালোবাজারিসহ এয়ারলাইন্সগুলোর স্বেচ্ছাচারিতা বন্ধ হবে।

 

হজযাত্রী পরিবহনে থার্ড ক্যারিয়ার চালু করার জন্য হাব ২০১২ সালে হাইকোর্ট একটি রিট পিটিশন করে। দীর্ঘ শুনানি শেষে হাইকোর্ট থার্ড ক্যারিয়ার চালু করার জন্য নির্দেশনা দেয়। পরবর্তী সময়ে সুপ্রিম কোর্টের রায় স্থগিতের আদেশ চেয়ে রিট করা হয়। সুপ্রিম কোর্টের আপিল বিভাগ গত ৮ ডিসেম্বর হজযাত্রী পরিবহনে থার্ড ক্যারিয়ার খুলে দেওয়ার নির্দেশ দেয়।

 

লিখিত বক্তব্যে ইব্রাহিম বাহার বলেন, মোট হজযাত্রীর ৯৮ ভাগ বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালন করেন। তাই হজ গমনেচ্ছু লোকজনের মধ্যে যোগসূত্র স্থাপন, হজযাত্রীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি, মধ্যস্বত্বভোগীদের বর্জন এবং হজসংক্রান্ত প্রশিক্ষণ দেওয়ার জন্য মূলত হজ ও ওমরাহ মেলা আয়োজন করা হয়েছে।

 

চাঁদ দেখা সাপেক্ষে ২০১৭ সালের ১ সেপ্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এজন্য ১ ডিসেম্বর বাংলাদেশ সচিবালয়ে ২০১৭ সালের হজের প্রস্তুতি সভায় ধর্ম মন্ত্রণালয় ২০ ডিসেম্বর থেকে হজের প্রাক্‌-নিবন্ধন শুরুর জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্নের নির্দেশনা দেয়। আজকের সংবাদ সম্মেলনে এরও বিরোধিতা করেন হাবের সভাপতি ইব্রাহিম বাহার।

 

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘হজের প্রশাসনিক অনেক কর্মকাণ্ড বাকি রয়েছে। তাছাড়া হজের প্যাকেজ ঘোষণা হয়নি। এখনো কোনো সুস্পষ্ট নীতিমালাও প্রকাশ করা হয়নি। এ ধরনের সিদ্ধান্ত নিতে হয় আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে। আমার জানামতে, এ ধরনের কোনো বৈঠক হয়নি। সুতরাং এটা হাওয়া থেকে আসা সিদ্ধান্ত।’

 

৩০ জানুয়ারির পর হজের প্রাক্‌-নিবন্ধন কার্যক্রম শুরুর দাবি জানান তারা।

 

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন হাবের মহাসচিব শেখ আবদুল্লাহ, জ্যেষ্ঠ সহসভাপতি মোহাম্মদ হেলাল, যুগ্ম মহাসচিব মোজাম্মেল হোসেন, অর্থ সচিব ফজলুল ওয়াহাব মাসুম, সংস্কৃতি সচিব নূর মোহাম্মদ, সাবেক সহসভাপতি আবদুল কবির খান প্রমুখ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ ডিসেম্বর ২০১৬/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়