ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পদোন্নতি বঞ্চিত কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যকর্মীরা

মামুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৪, ৯ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পদোন্নতি বঞ্চিত কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যকর্মীরা

নিজস্ব প্রতিবেদক : কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যকর্মীদের পদোন্নতি গত চার বছরেও হয়নি বলে জানিয়েছেন বাংলাদেশ কমিউনিটি হেল্থ কেয়ার প্রোভাইডার অ্যাসোসিয়েশনের (বিসিএইচসিপিএ) মহাসচিব আফাজ উদ্দীন লিটন।

 

শুক্রবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

 

আফাজ উদ্দীন জানান, কমিউনিটি ক্লিনিক থেকে চিকিৎসা নিয়ে হাজার হাজার মানুষ উপকৃত হয়েছেন। অথচ এই সব ক্লিনিকের স্বাস্থ্যকর্মীরা পদোন্নতিসহ সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।

 

তিনি জানান, ১৯৯৮ সালে ৬ হাজার মানুষের জন্য একটি করে কমিউিনিট ক্লিনিক নির্মাণের সিদ্ধান্ত নেয় তৎকালীন সরকার। পরে ২০০১ সালে চার দলীয় জোট সরকার প্রকল্পটি বাতিল করে। পরে ২০১১ সালে প্রকল্পটি আবার চালু হয়। তখন মোট ১৩ হাজার ৫০০ স্বাস্থ্যকর্মী নিয়োগ দেওয়া হয়। এই সব কর্মীদের চাকরি জাতীয়করণ না হওয়ায় এবং অন্যান্য সুযোগ সুবিধা না পেয়ে অনেকেই চাকরি ছেড়ে চলে গেছেন।

 

তিনি আরো জানান, ২০১৩ সালের ১৯ সেপ্টেম্বর সরকার স্বাস্থকর্মীদের চাকরি জাতীয়করণের সিদ্ধান্ত নিলেও এখনো তার বাস্তবায়ন হয়নি। এছাড়া স্বাস্থ্য বিভাগ থেকে চাকরি জাতীয়করণ করা হবে বলে সারা দেশে সিএইসিপি কর্র্মীদের নামে সার্ভিস বুক ও এসিআর খোলানো হয়।

 

সর্বশেষ সরকারের পক্ষ থেকে চাকরি জাতীয়করণের কোনো আশ্বাস না পাওয়ায় হতাশায় আছেন এসব স্বাস্থ্যকর্মীরা।

 

তিনি সরকারের কাছে স্বাস্থ্যকর্মীদের চাকরি জাতীয়করণের জন্য অনুরোধ জানান।

 

চাকরি জাতীয়করণ না হওয়া পর্যন্ত বিভিন্ন আন্দোলন কর্মসূচি ঘোষণা করেন আফাজ উদ্দীন। এর মধ্যে রয়েছে, আগামী ১২ অক্টোবর প্রতিটি উপজেলায় একদিনের কর্মবিরতি পালন। ১৫ অক্টোবর ঢাকায় অবস্থান কর্মসূচি পালন করা হবে। ৩০ অক্টোবরের মধ্যে দাবি আদায় না হলে ১ নভেম্বর জাতীয় প্রেসক্লাবের সামনে অনির্দিষ্টকালের অবস্থান কর্মসূচি পালন করা হবে।

 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশনের সভাপতি কামাল হোসেন সরকার, সিনিয়র সহসভাপতি নাঈম হোসেন, সিনিয়র যুগ্ম মহাসচিব মোস্তফা কামাল শামীম, মো. শফিকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক ইউনুস আলী প্রমুখ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ অক্টোবর ২০১৫/মামুন/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়