ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পদ্মায় পিনাকডুবির এক বছর

শেখ মো. রতন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:৫১, ৪ আগস্ট ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পদ্মায় পিনাকডুবির এক বছর

শেখ মো. রতন, মুন্সীগঞ্জ : গত বছরের ৪ আগস্ট মাওয়া লঞ্চঘাটের অদূরে পদ্মা নদীতে তিন শতাধিক যাত্রী নিয়ে ডুবে যায় এমএল পিনাক-৬।

 

দুর্ঘটনার আগে অতিরিক্ত যাত্রী নিয়ে কাওড়াকান্দি থেকে ছেড়ে মাঝিবাড়ী ঘাটে যায় পিনাক-৬। সেখান থেকে আরো যাত্রী নিয়ে মাওয়া ঘাটের কাছাকাছি গেলে বৈরী আবহাওয়া ও ঢেউয়ের কবলে পড়ে পিনাক-৬ ডুবে যায়।

 

দুর্ঘটনার পর ৪৯টি মৃতদেহ উদ্ধার করা হয়। আরো ৬১ জনের সন্ধান পাওয়া যায়নি। এক বছর পার হলেও সন্ধান মেলেনি পিনাক-৬-এর।

 

এ দুর্ঘটনার পরের দিন ৫ আগস্ট লঞ্চের মালিক আবু বকর সিদ্দিক, সারেং ও সুকানিসহ ৬ জনকে আসামি করে লৌহজং থানায় হত্যা মামলা দায়ের করেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) পরিবহণ পরিদর্শক জাহাঙ্গীর ভূঁইয়া।

 

আবু বকর সিদ্দিক (কালু মিয়া )ও তার ছেলে ওমর ফারুক লিমনকে গ্রেফতার করে থানায় হস্তান্তর করে র‌্যাব। বর্তমানে ওমর ফারুক জামিনে মুক্ত এবং আবু বকর সিদ্দিক (কালু মিয়া) মুন্সীগঞ্জ জেলহাজতে আছে।

 

ওই মামলার তদন্ত কর্মকর্তা ছিলেন এসআই হায়দার আলী। তার কর্মস্থল পরির্বতন হওয়ায় নতুন তদন্ত কর্মকর্তা হয়েছেন এসআই আবু জাফর।

 

এসআই জাফর জানান, মামলাটি চাঞ্চচল্যকর মামলা হিসেবে গণ্য হচ্ছে। পাঁচ জনের স্বাক্ষ্য নেওয়া হয়েছে। সাক্ষীদের বাসা অন্য জেলাতে হওয়ায় অনেকে স্বাক্ষ্য দিতে আসতে চান না। তবে আমাদের চেষ্টায় কমতি নেই।

 

পিনাকডুবির ঘটনায় বিআইডব্লিউটিএর পরিবহণ পরিদর্শক (মাওয়া নৌ-বন্দর) জাহাঙ্গীর ভূঁইয়াকে সাময়িক বরখাস্ত করা হয়। পরে বিআইডব্লিউটিএ তদন্ত করে পিনাক-৬ ডুবে যাওয়ার ক্ষেত্রে তার কোনো গাফিলতি পায়নি। বর্তমানে তিনি সহকারী সমন্বয়কারী কর্মকর্তা হিসেবে বিআইডব্লিউটিএতে কর্মরত আছেন।

 

এদিকে দুর্ঘটনার এক বছর পরও নিহতদের পরিবারে এখনও শোক বিরাজ করছে। নিখোঁজদের ফিরে পাওয়ায় আশায় এখনও পথ চেয়ে আছেন স্বজনেরা।

 

 

রাইজিংবিডি/মুন্সীগঞ্জ/৫ আগস্ট ২০১৫/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়