ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

পরীক্ষায় দুর্নীতি : গ্রেপ্তার উচ্চ মাধ্যমিকে প্রথম স্থান অধিকারী

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২২, ২৬ জুন ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পরীক্ষায় দুর্নীতি : গ্রেপ্তার উচ্চ মাধ্যমিকে প্রথম স্থান অধিকারী

রুবি রায়

আন্তর্জাতিক ডেস্ক : বিহারে পরীক্ষায় দুর্নীতি-কাণ্ডে গ্রেপ্তার করা হয়েছে উচ্চমাধ্যমিকে মানবিক বিভাগে প্রথম রুবি রায়কে। শনিবার বিহার বিদ্যালয় পরীক্ষা সমিতির দপ্তর থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

 

বিহারের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের পর টিভি সাক্ষাৎকারে বিভিন্ন বিষয়ের প্রশ্নের ‘আজব’ জবাব দিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছিলেন বৈশালী জেলার ভগবানপুরের বিষুণ রায় কলেজের ছাত্রী রুবি রায়। পলিটিক্যাল সায়েন্সকে ‘প্রডিক্যাল সায়েন্স’ বলে গোটা দেশে সাড়া ফেলে দিয়েছিলেন তিনি। এর পরেই নড়েচড়ে বসে বিহার সরকার। গত ৩ জুন সাক্ষাৎকারের জন্য মেধাতালিকায় থাকা অন্য শিক্ষার্থীদের সঙ্গে রুবিকেও সমিতির দপ্তরে ডাকা হয়েছিল। সে দিন অসুস্থতার জন্য হাজির হননি তিনি। ফের তাকে ১৭ জুন ডাকা হয়। সে দিনও আসেননি তিনি । তৃতীয়বার ডাকার পরে এ দিন হাজিরা দেন রুবি।

 

কর্মকর্তারা জানিয়েছেন, রুবিকে বিহার বিদ্যালয় পরীক্ষা সমিতির পরীক্ষকরা যেসব প্রশ্ন করেছেন তার কোনোটিরই তিনি সঠিক উত্তর দিতে পারেননি। এরপরই পরীক্ষকরা তার ফল বাতিল করেন।

 

রুবি পরীক্ষা সমিতির দপ্তরে হাজির হয়েছেন খবর পেয়ে সেখানে পৌঁছান বিশেষ তদন্তকারী দলের ডিএসপি। বের হওয়া মাত্রই তাকে গ্রেপ্তার করা হয়।

 

এর আগে উচ্চমাধ্যমিক পরীক্ষা কেলেঙ্কারির তদন্তে নেমে বিহারের বিদ্যালয় পরীক্ষা সমিতির প্রাক্তন চেয়ারম্যান লালকেশ্বর সিংহ, তার স্ত্রী তথা জেডিইউ বিধায়ক ঊষা সিংহ, বিষুণ রায় কলেজের অধ্যক্ষ বাচ্চা প্রসাদ যাদব রায়সহ কয়েকজনকে গ্রেপ্তার করেছিল পুলিশ।

 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, বিজ্ঞানে প্রথম স্থান অধিকারী সৌরভ শ্রেষ্ঠ, তৃতীয় স্থান অধিকারী রাহুল কুমার এবং বিষুণ রায় কলেজের অধ্যক্ষ বাচ্চা প্রসাদের কন্যা শালিনি রায়ের বিরুদ্ধেও পরীক্ষায় জালিয়াতির অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। ফল ঘোষণার পর সৌরভ শ্রেষ্ঠের কাছে এইচটুও-এর সঙ্গে পানির সম্পর্ক কী  জানতে চাওয়া হয়েছিল। বিজ্ঞানের ছাত্র হয়ে এই প্রাথমিক প্রশ্নটির জবাব দিতে পারেননি তিনি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ জুন ২০১৬/শাহেদ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়