ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পর্বতশৃঙ্গ ম্যাককিনলের নতুন নাম ‘ডেনালি’

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৪, ৩১ আগস্ট ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পর্বতশৃঙ্গ ম্যাককিনলের নতুন নাম ‘ডেনালি’

ম্যাককিনলে পর্বতশৃঙ্গ এখন থেকে ডেনালি নামে পরিচিত হবে

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর আমেরিকার সর্বোচ্চ পর্বতশৃঙ্গ ম্যাককিনলের নতুন নাম রাখা হচ্ছে ডেনালি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা নতুন নামের ঘোষণা দেবেন।

দীর্ঘ ৪০ বছর ধরে বিতর্ক চলছে এই পর্বতশৃঙ্গের নাম নিয়ে। ম্যাককিনলে না কি ডেনালি, কোন নামে ডাকা হবে। অবশেষে ডেনালি নাম সমর্থন করেছেন ওবামা।

যুক্তরাষ্ট্রের আলাস্কা রাজ্যে এই পর্বত অবস্থিত। উচ্চতার দিক থেকে হিমালয় পর্বত ও অ্যাকোনকাগুয়া পর্বতের পরেই এর অবস্থান (বিশ্বের তৃতীয় সর্বোচ্চ)। সমুদ্রপৃষ্ঠ থেকে ৬ হাজার ১৬৮ মিটার উঁচু এর সর্বোচ্চ শৃঙ্গ বা চূড়া।এই পর্বতশৃঙ্গ উত্তর আমেরিকার সর্বোচ্চ বিন্দু। আলাস্কার ডেনালি ন্যাশনাল পার্কের অধীনে রয়েছে এটি।   

যুক্তরাষ্ট্রের ২৫তম প্রেসিডেন্ট ইউলিয়াম ম্যাকনিলের নামানুসারে ১৮৯৬ সালে এই পর্বত ও এর সর্বোচ্চ শৃঙ্গের নাম রাখা হয় ম্যাককিনলে। কিন্তু স্থানীয়রা এটিকে ডেনালি নামে ডাকত এবং এখনো ডাকে। পর্বতশৃঙ্গের এই নাম নিয়ে রিপাবলিকান ও ডেমোক্র্যাটরা অনেক আগে থেকে রাজনীতি করে আসছে। তবে শেষ পর্যন্ত ডেনালি নামে বিশ্বজুড়ে স্বীকৃতি পাচ্ছে পর্বতশৃঙ্গটি। সোমবার আলাস্কায় যাচ্ছেন ওবামা। সেখানেই বিষয়টি চূড়ান্ত হবে।

 



রাইজিংবিডি/ঢাকা/৩১ আগস্ট ২০১৫/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়