ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পাঁচ মিনিটে ঘরোয়া চিকিৎসা

ডা. সজল আশফাক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০১, ৩০ জুলাই ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাঁচ মিনিটে ঘরোয়া চিকিৎসা

ডা. সজল আশফাক : ঘরোয়া চিকিৎসার অনেকটাই প্রাকৃতিক উপাদান নির্ভর। এইসব প্রাকৃতিক উপাদান রান্নাঘর থেকে শুরু করে আঙ্গিনার গাছ-গাছালাতি হাতের কাছেই পাওয়া যায়। ছোটখাটো অসুস্থতার এই ঘরোয়া চিকিৎসা অনেক সময় স্বস্তি এনে দিতে পারে।

 

সর্দি : সর্দিতে নাক বন্ধ হয়ে গেলে এক গ্লাস গরম পানিতে ১ চা-চামচ পরিমাণ ভিনেগার মিশিয়ে চুমুক দিয়ে একটু একটু করে বারবার পান করলে উপকার পাওয়া যেতে পারে।

 

কাশি : প্রথমেই এক কোয়া রসুন পাতলা করে কেটে টুকরো টুকরো করুন। এবার রসুনের টুকরোর ওপর মধু ঢেলে দিন এবং ২/৩ ঘণ্টা ফেলে রাখুন। এবার দৈনিক ১ বার করে ১ চামচ পান করুন।

 

মাঢ়ি থেকে রক্ত পড়া : দাঁত ব্রাশ করার সময় প্রতিবার সামুদ্রিক লবণ ও সাধারণ পানির মিশ্রণ দিয়ে কুলকুচি করলে তা মাঢ়ি সুস্থ রাখতে সাহায্য করে। তাছাড়া ভিটামিন-সি সমৃদ্ধ ফল যেমন পেয়ারা, আমলকি, লেবু ইত্যাদি খেতে হবে।

 

শরীরে দুর্গন্ধ : ৫৫ মিলিলিটার ডিস্টিলড ওয়াটারের সঙ্গে ৬ ফোঁটা ল্যাভেন্ডার এসেন্সিয়াল অয়েল মিশিয়ে শরীরের দুর্গন্ধ সৃষ্টিকারী অঞ্চলগুলোতে মাখলে উপকার পাওয়া যাবে।

 

মাথাব্যথা : মাথার দু’পাশ থেকে দু’হাতের বৃদ্ধাঙ্গুলি ও তর্জনী দিয়ে ২ মিনিট চেপে ধরুন। এভাবে কয়েকবার করলে মাথাব্যথা কিছুটা কমতে পারে।

 

দাঁত ব্যথা : লবঙ্গ চিবুতে থাকুন। তবে যে দাঁতটি ব্যথা তার কাছের দাঁত দিয়ে কাজটি করুন দেখবেন আরাম লাগবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ জুলাই ২০১৬/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়