ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সাইফ স্পোর্টিং ক্লাব অপরাজিত চ্যাম্পিয়ন

আমিনুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৫, ১৪ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাইফ স্পোর্টিং ক্লাব অপরাজিত চ্যাম্পিয়ন

চ্যাম্পিয়ন সাইফ স্পোর্টিং ক্লাবের খেলোয়াড় ও কর্মকর্তাগণ

ক্রীড়া প্রতিবেদক : ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে অনুষ্ঠিত‘ওয়ালটন প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ-২০১৬’ আজ শেষ হয়ে গেল।

 

এবারের এই লিগেনবাগত সাইফ স্পোর্টিং ক্লাব অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। সাইফ স্পোর্টিং ক্লাব ৯ খেলায় ১৭ পয়েন্টে পেয়ে শিরোপা জয় করে। গতবারের চ্যাম্পিয়ন শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব ৯ খেলায় ১৬ পয়েন্ট নিয়ে রানার্স-আপ হয়েছে।বাংলাদেশ নৌবাহিনী দাবা দল ১৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থান লাভ করেছে।

 

চ্যাম্পিয়ন সাইফ স্পোর্টিং ক্লাব ১ লাখ টাকা, রানার্স-আপ শেখ রাসেল মেমোরিয়াল চেস ক্লাব ৬০ হাজার টাকা এবং তৃতীয় বাংলাদেশ নৌবাহিনী ৪০ হাজার টাকা অর্থ পুরস্কার পাচ্ছে। এ ছাড়া ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে পাচ্ছে আকর্ষণীয় হোম অ্যাপ্লায়েন্স।

 

আজ (বুধবার) শেষ রাউন্ডের খেলায় সাইফ স্পোর্টিং ক্লাব ২-২ পয়েন্টে বাংলাদেশ নৌবাহিনী দাবা দলের সাথে ড্র করে। এর আগে গতকাল (মঙ্গলবার) অষ্টম রাউন্ডের খেলায় শিরোপা জয়ের মূল লড়াইয়ে মূল প্রতিদ্বন্দ্বী শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাবকে ৩-১ পয়েন্টে পরাজিত করে।

 

সাইফ স্পোর্টিং ক্লাব ৯ টি খেলার ৮টি জয়ী হয় এবং ১টি খেলায় ড্র করে শিরোপা জয় করে। সাইফ স্পোর্টিং ক্লাবের পক্ষে অংশগ্রহণ করেন চীনের ২৭০৫ রেটিং প্রাপ্ত গ্র্যান্ডমাস্টার বু জিয়াংঝি, রাশিয়ার ২৬৩৭ রেটিং প্রাপ্ত গ্র্যান্ডমাস্টার আলেক্সি গোগানোভ, গ্র্যান্ডমাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব, জাতীয় চ্যাম্পিয়ন গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব, গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ ও ফিদে মাস্টার তৈয়বুর রহমান। সাইফ স্পোর্টিংয়ের অধিনায়কের দায়িত্ব পালন করেন ন্যাশনাল ইন্সট্রাক্টর মাহমুদা হক চৌধুরী মলি।

 

গতবারের চ্যাম্পিয়ন শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব আজ শেষ রাউন্ডের খেলায় ৪-০ পয়েন্টে মাসুদ স্পোর্টস চেস ক্লাবকে পরাজিত করে। শেখ রাসেল মেমোরিয়াল ৯ খেলায় ৮টি তে জয়ী হয় এবং ১টিতে পরাজিত হয়। শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিংয়ের খেলোয়াড়রা হলেন- ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ, রাশিয়ার ২৬৪৭ রেটিং প্রাপ্ত গ্র্যান্ডমাস্টার বরিস গ্রাচেভ, গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, তাজিকিস্তানের গ্র্যান্ডমাস্টার এমোনাটভ ফারুক, আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল এবং আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ। রানী হামিদ অধিনায়কের দায়িত্বও পালন করেন।

 

বাংলাদেশ নৌবাহিনী দাবা দল ১৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থান লাভ করেছে। নৌবাহিনী দাবা দলের পক্ষে ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলাম, আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন, ফিদে মাস্টার সেখ নাসির আহমেদ, ফিদে মাস্টার মোহাম্মদ জাভেদ, মো. শরীফ হোসেন ও এস.এম স্মরন। শেখ নাসির নৌবাহিনীর অধিনায়কের দায়িত্বও পালন করেন।

 

তিতাস ক্লাব ১২ পয়েন্ট পেয়ে চতুর্থ স্থান লাভ করেছে। লিওনাইন চেস ক্লাব ১১ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থান লাভ করেছে। অন্যান্য স্থানগুলো হল-

 

ষষ্ঠস্থান : ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্পোর্টস ক্লাব (পয়েন্ট-৮), সপ্তম-সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব (পয়েন্ট-৫), অষ্টম-গোল্ডেন স্পোর্টিং ক্লাব (পয়েন্ট-৪), নবম-সুলতানা কামাল স্মৃতি পাঠাগার (পয়েন্ট-৪) এবং দশম-মাসুদ স্পোর্টস চেস ক্লাব (পয়েন্ট-০)।

 

আজ শেষ রাউন্ডের অন্যান্য খেলায়  তিতাস ক্লাব ৩-১ পয়েন্ট সোনালী ব্যাংকে, লিওনাইন চেস ৩-১ পয়েন্টে গোল্ডেন স্পোর্টিংকে পরাজিত করে। ফায়ার সাভিস ও সিভিল ডিফেন্স ২-২ পয়েন্টে সুলতানা কামাল পাঠাগারের সাথে ড্র করে।

 

এবারের ওয়ালটন প্রিমিয়ার ডিভিশন দাবা লিগের খেলা রাউন্ড রবীন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হয় এবং ১০টি দল অংশগ্রহণ করে।

 

বোর্ড পুরস্কার : ১ম বোর্ডে- সাইফ স্পোর্টিংয়ের গ্র্যান্ডমাস্টার বু জিয়াংঝি, ২য় বোর্ডে- শেখ রাসেল মেমোরিয়ালের গ্র্যান্ডমাস্টার বরিস গ্রাচেভ, ৩য় বোর্ডে- শেখ রাসেল মেমোরিয়ালের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, ৪র্থ বোর্ডে-সাইফ স্পোর্টিংয়ের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব, অতিরিক্ত ১নং খেলোয়াড়-শেখ রাসেল মেমোরিয়ালের আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল ও অতিরিক্ত ২নং বোর্ডে- সোনালী ব্যাংকের মতিউর রহমান মামুন।

 

রোল অব অনার :
২০১১ : চ্যাম্পিয়ন-ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব,রানার্স-আপ- বাংলাদেশ বিমান।
২০১২ : চ্যাম্পিয়ন-ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব এবং রানার্স-আপ-দুরন্ত রাজশাহী।
২০১৩ : চ্যাম্পিয়ন-ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, রানার্স-আপ- বাংলাদেশ নৌবাহিনী।
২০১৪ :  চ্যাম্পিয়ন-বাংলাদেশ নৌবাহিনী, রানার্স-আপ- ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড।
২০১৫ : চ্যাম্পিয়ন-শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব, রানার্স-আপ-বাংলাদেশ নৌবাহিনী।
২০১৬ : চ্যাম্পিয়ন-সাইফ স্পোর্টিং ক্লাব এবং রানার্স-আপ-শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব।

 

এই প্রতিযোগিতার অফিসিয়াল পার্টনার ছিল ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল এবং অনলাইন পার্টনার ছিল দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ ডিসেম্বর ২০১৬/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়