ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পাকিস্তান জিতলেই আটে বাংলাদেশ

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২২, ১৭ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাকিস্তান জিতলেই আটে বাংলাদেশ

বাংলাদেশ ও পাকিস্তানের ম্যাচের একটি দৃশ্য

ক্রীড়া ডেস্ক : সময়টা ভালো যাচ্ছে না বাংলাদেশের। একের পর এক হার সঙ্গী হচ্ছে টাইগারদের। সময়টা ভালো যাচ্ছে না পাকিস্তানেরও। কিন্তু রোববার অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ এক জয় পেয়েছে সফরকারীরা।

সেই জয়ের সুখস্মৃতি নিয়ে আগামীকাল বুধবার পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে মাঠে নামবে  পাকিস্তান। পাশাপাশি তাদের সামনে আরো একটি সুখবর দোল খাচ্ছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে পাকিস্তান জয় পেলে বাংলাদেশের জন্য সেটা বিরাট ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। সেক্ষেত্রে বাংলাদেশকে পেছনে ফেলে র‌্যাঙ্কিংয়ে সাতে উঠে আসবে পাকিস্তান। আর বাংলাদেশ নেমে যাবে আটে!

২০১৫ সালে এই পাকিস্তানকে ঘরের মাঠে হোয়াইটওয়াশ করে আইসিসি র‌্যাঙ্কিংয়ে আটে উঠে এসেছিল বাংলাদেশ। এরপর ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জিতে বাংলাদেশ উঠে যায় সাত নম্বরে। পাশাপাশি যোগ্যতা অর্জন করে চলতি বছরের জুনে ইংল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে সরাসরি খেলার।

নিউজিল্যান্ড সফরে যাওয়ার আগে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৯৫। কিন্তু তিন ম্যাচ ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়ায় বাংলাদেশের রেটিং পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯১ তে। অন্যদিকে পাকিস্তানের রেটিং পয়েন্ট ছিল ৮৮। অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে জয় পাওয়ায় পাকিস্তানের রেটিং পয়েন্ট এখন ৯০। আগামীকাল পার্থে জয় পেলে পাকিস্তানের রেটিং পয়েন্ট হয়ে যাবে ৯২! তাতে বাংলাদেশকে পেছনে ফেলে র‌্যাঙ্কিংয়ে সাতে উঠে আসবে পাকিস্তান।

আর সেটা যদি হয় এবং বাংলাদেশ যদি চলতি বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে র‌্যাঙ্কিংয়ে সাতে উঠে আসতে না পারে তাহলে ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ হারাবে টাইগাররা।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৭/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়