ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পাখির ঝাঁক নয়, আসছে ড্রোনের ঝাঁক!

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৩, ৩০ জুলাই ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাখির ঝাঁক নয়, আসছে ড্রোনের ঝাঁক!

প্রতীকী ছবি

মো. রায়হান কবির : এক সময় মানুষ আকাশের দিকে তাকাতো মেঘ কিংবা পাখির ঝাঁক দেখার জন্য। অথবা শুধুই নীল আকাশ দেখার জন্য। আর এখন মানুষ তার স্মার্টফোন, ট্যাব কিংবা ল্যাপটপ থেকে চোখ সরিয়ে তাকিয়ে থাকবে আকাশে! কেন?

 

কারণ তার অর্ডারকৃত পণ্য আসবে ড্রোনে উড়ে। কিছুদিনের ভেতর ব্রিটেনের আকাশ ছেয়ে যাবে ড্রোনে। সেখানে পাখির ঝাঁকের মতোই উড়তে থাকবে ড্রোনের ঝাঁক। প্রাথমিকভাবে ১০০ ড্রোন নিয়ে খুচরা পণ্য সরবরাহের জন্যে ইতিমধ্যেই ব্রিটিশ সরকারের সঙ্গে আলোচনা করেছে অ্যামাজন। অ্যামাজন তাদের এই ড্রোন সেবা ব্রিটেনেই করতে যাচ্ছে। কারণ পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় ইংল্যান্ডেই ড্রোন সংক্রান্ত আইন শিথিল।

 

তাই এখন থেকে অ্যামাজনের গ্রাহকরা অনলাইনে অর্ডার করা মাত্র ৩০ মিনিটের ভেতর পণ্য পেয়ে যাবেন ড্রোনের মাধ্যমে। তারা ইতিমধ্যেই এর পরীক্ষামূলক প্রস্তুতি নিয়েছে। আর ব্রিটেন সরকার ধীরে ধীরে এই ড্রোন সেবার অনুমতি অন্যান্য প্রতিষ্ঠানকেও দিতে যাচ্ছে। সুতরাং বলাই যায় ব্রিটেনের আকাশে পাখিরা আর আগের মতো নির্বিঘ্নে উড়তে পারবে না। ব্রিটেনের কবিরা আর লিখবে না পাখি নিয়ে কবিতা। ড্রোন সম্পর্কিত নিরাপত্তা নিয়ে অবশ্য ব্রিটিশ সরকার উদ্বিগ্ন নয়। তাদের মন্ত্রণালয় থেকে জনগণকে আশ্বস্তও করা হয়েছে।

 

সরকার বলছে, এই ড্রোন মানুষের ব্যক্তি স্বাধীনতা কিংবা শান্তি নষ্ট করবে না। বরং মানুষ যাতে প্রযুক্তির সুবিধা থেকে বঞ্চিত না হয় সেদিকটিই বিবেচনায় নেয়া হচ্ছে। অ্যামাজনের ভাষ্য মতে, তাদের এই ড্রোন হবে হেলিকপ্টার আর বিমানের সমন্বিত বৈশিষ্ট্যসম্পন্ন। তাই এর সেবা তুলনামূলক নিরাপদ এবং দ্রুত হবে।

 

অ্যামাজন আরো জানায়, তাদের ড্রোন ঘণ্টায় ৮০ কিলোমিটার বা ৫০ মাইল বেগে ছুটতে পারবে ১০০ মিটার উচ্চতা বা ৩৫০ ফুট উঁচুতে। তবে এর সীমাবদ্ধতাও আছে। এইসব ড্রোন সর্বোচ্চ ১০ মাইল বা ১৬ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে।

 

তবে সবগুলো ড্রোন নিয়ন্ত্রণ করবে একজন পাইলট। তাই নিরাপত্তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। কেননা একজন পাইলটের পক্ষে এতো সংখ্যক ড্রোন নিয়ন্ত্রণ আদৌ সম্ভব কিনা সেটা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। আবার কেউ বলছেন, ড্রোন কী নিরাপদে পণ্য পৌঁছে দিতে পারবে। অথবা ড্রোন কী চলার পথের বাধা ঠিকমতো অতিক্রম করতে পারবে যেটা স্বয়ংক্রিয় গাড়ি বা রোবট পারে? এসব প্রশ্নের জবাব হয়তো অল্প কিছুদিনের ভেতরই পাওয়া যাবে। অ্যামাজন যখন এই সেবা আনুষ্ঠানিকভাবে চালু করবে তখনই মিলবে সকল প্রশ্নের জবাব।

 

তবে তার আগে বিশাল আকাশে স্বাধীনভাবে বিচরণকারী পাখির জন্যে আমরা ফেলতে পারি এক ফোঁটা জল, কারণ অ্যামাজন কিংবা ব্রিটিশ সরকার কারো বক্তব্যেই নেই নিরীহ পাখির নিরাপত্তার বিষয়টি!

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ জুলাই ২০১৬/ফিরোজ/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়