ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বরগুনায় বিক্রয় নিষিদ্ধ পাঠ্যপুস্তক জব্দ

রুদ্র রুহান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৩, ১৭ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বরগুনায় বিক্রয় নিষিদ্ধ পাঠ্যপুস্তক জব্দ

বরগুনা সংবাদদাতা : বরগুনায় বিক্রয় নিষিদ্ধ প্রাথমিক ও মাধ্যমিকের বিভিন্ন শ্রেণির দুই শতাধিক পাঠ্যপুস্তক জব্দ করেছে পুলিশ।

গোপন সংবাদের ভিত্তিতে সোমবার রাতে বরগুনা-বরিশাল আঞ্চলিক মহাসড়কের সোনার বাংলা এলাকা থেকে ট্রাকসহ ওইসব বই জব্দ করা হয়। এই সময় দুই ব্যক্তিকে আটক করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, ট্রাকের উপরিভাগে রাখা লোহা লক্কর ও ভাঙারি টিন সরালে এসব বই বেরিয়ে আসে। ২০১৬ শিক্ষাবর্ষের প্রথম থেকে অষ্টম শ্রেণির বিভিন্ন বিষয়ের দুশতাধিক বই পাওয়া যায় সেখানে। পরে বইসহ ট্রাকটি থানায় নেওয়া হয়। লোহা লক্কর ও ভাঙারি ছাড়াও পুরোনো বই ও খাতায় ট্রাকটি ভর্তি ছিল।

এ বিষয়ে বইয়ের মালিক ও শহরের টাউন হল সড়কের ভাঙারি মালামাল ব্যবসায়ী আবদুল জলিল জানান, বইগুলো মূলত ভাসমান ফেরিওয়ালাদের কাছ থেকে বিভিন্ন সময়ে তিনি কিনে রেখেছেন। এসব বই ফেরিওয়ালারা বরগুনার বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করে তার কাছে বিক্রি করেছেন। বইগুলো বিক্রয় নিষিদ্ধ কি না তিনি যাচাই করেননি।

বরগুনা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ডিপিইও) আবদুল মজিদ বলেন, প্রাথমিক বিদ্যালয়ের সরকারি বই শর্ত ও অনুমোদন সাপেক্ষে বিক্রির বিধান রয়েছে। তবে চলমান ও আগের বছরের বই বিক্রি করার বিধান নেই। দুবছর আগের বই ব্যবস্থাপনা কমিটির বৈঠকের সিদ্ধান্ত ও সংশ্লিষ্ট শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার অনুমতিক্রমে নিলামের মাধ্যমে বিক্রি করতে হবে।

তিনি জানান, জব্দ করা বইগুলো বরগুনায় সরকারিভাবে বরাদ্দকৃত কি না খোঁজ নিয়ে দেখবেন।

এ বিষয়ে বরগুনা সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. রিয়াজ হোসেন পিপিএম বলেন, বই জব্দের ঘটনায় আটক দুজনকে আদালতে পাঠানো হয়েছে। এ বই কোথা থেকে আনা হয়েছে তা খুঁজে বের করার জন্য পুলিশ তদন্ত শুরু করেছে।



রাইজিংবিডি/বরগুনা/১৭ জানুয়ারি ২০১৭/রুদ্র রুহান/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়