ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পাটজাত মোড়ক ব্যবহার না করায় ১১ লাখ টাকা জরিমানা

মামুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৬, ৩০ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাটজাত মোড়ক ব্যবহার না করায় ১১ লাখ টাকা জরিমানা

অর্থনৈতিক প্রতিবেদক : পাটজাত মোড়ক ব্যবহার না করায় দেশের বিভিন্ন স্থানে ব্যবসায়িক প্রতিষ্ঠানকে ১১ লাখ ৪৩ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

 

সোমবার ৬৪টি জেলায় ১৬০টি ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়। সকাল থেকে বিকেল ৪টা পর্যন্ত এ অভিযান চালানো হয় বলে জানা গেছে।

 

এর আগে গতকাল রোববার বস্ত্র ও পাট মন্ত্রণালয় থেকে সাঁড়াশি অভিযানের ঘোষণা দেওয়া হয়। ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি- এ ছয়টি পণ্যে শতভাগ পাটের বস্তার ব্যবহার নিশ্চিত না হওয়া পর্যন্ত এ অভিযান চলবে বলে জানা গেছে।

 

এদিকে সোমবার ঢাকার কারওয়ান বাজার ও পুরান ঢাকার বাদামতলী চালের আড়ত পরিদর্শন করেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। পরিদর্শনকালে ঢাকা মেট্রোপলিটনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মশিউর রহমান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন । এ সময় বিজেএমসির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল (অব.) হোসেন খালেদ ও পাট অধিদপ্তরের মহাপরিচালক মো. মুয়াজ্জেম হোসাইন উপস্থিত ছিলেন। পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন বাস্তবায়নে দেশব্যাপী সাঁড়াশি অভিযানের আগ্রগতি পরিদর্শন করেন প্রতিমন্ত্রী।

 

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বলেন, ‘কারাদণ্ড, অর্থদণ্ড, ব্যাংক ঋণ সুবিধা বন্ধ, লাইসেন্স বাতিল, আইআরসি বা ইআরসি বাতিলের বিধান রেখে ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০ বাস্তবায়নে সাঁড়াশি অভিযান শুরু হয়েছে। ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি সংরক্ষণ ও পরিবহণে দেশের বিভাগ, জেলা, উপজেলা, থানা পর্যায়ে এ অভিযান পরিচালিত হচ্ছে ।

 

 

মির্জা আজম বলেন, ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০ এর ১৪ ধারা অনুযায়ী, পাটের মোড়ক ব্যবহার না করলে অনূর্ধ্ব এক বছর কারাদণ্ড বা অনধিক ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে। এ অপরাধ পুনঃসংগঠিত হলে সর্বোচ্চ দণ্ডের দ্বিগুণ দণ্ড দেওয়া হবে।’

 

এ ছাড়া ছয়টি পণ্যে পাটের মোড়ক ব্যবহার না করলে ব্যাংক ঋণ সুবিধা দেওয়া হবে না। ইতিমধ্যে বাংলাদেশ ব্যাংক থেকে তফসিলি ব্যাংকগুলোকে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে চাতাল-মিল মালিকরা পাটের ব্যাগ ব্যবহার না করলে খাদ্য মন্ত্রণালয় তাদের লাইসেন্স বাতিল করবে। পাশাপাশি আমদানি ও রপ্তানিকালে পাটের ব্যাগ ব্যবহার না করলে বাণিজ্য মন্ত্রণালয় আইআরসি বা ইআরসি বাতিল করবে।

 

ব্যবসায়ীরা এ আইনকে স্বাগত জানিয়েছেন। তারা ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি- এ ছয়টি পণ্যে পাটের বস্তা ব্যবহারে তাদের সম্মতির কথা পুনর্ব্যক্ত করেছেন ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ নভেম্বর ২০১৫/মামুন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়