ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পাবিপ্রবির ভর্তি পরীক্ষা শুক্রবার : প্রতি আসনে প্রার্থী ৪৩

শাহীন রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫০, ২২ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাবিপ্রবির ভর্তি পরীক্ষা শুক্রবার : প্রতি আসনে প্রার্থী ৪৩

পাবনা প্রতিনিধি : পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুক্রবার অনুষ্ঠিত হবে।

 

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, পাবনা জেলা স্কুল, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ইমাম গাজ্জালী স্কুল, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, শহীদ এম মনসুর আলী কলেজ, টিচার্স ট্রেনিং কলেজ (টিটিসি), সরকারি মহিলা কলেজ, শহীদ ফজলুল হক পৌর উচ্চ বিদ্যালয়, গোপাল চন্দ্র ইনস্টিটিউট (জি সি ইনস্টিটিউট), সেন্ট্রাল গার্লস হাই স্কুল ও পাবনা কলেজসহ মোট ১২টি কেন্দ্রের ৬২৬টি কক্ষে তিন সেশনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

এ বছর ২০টি বিভাগে ৮৮০ আসনের বিপরীতে প্রার্থী ৩৭ হাজার ৭৭৮ জন। গড়ে প্রতি আসনের বিপরীতে আবেদনকারী ৪৩ জন প্রার্থী।

 

ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের অধীনে এ ১ ইউনিটে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (আসন-৪০), ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (৪০), ইলেক্ট্রনিক অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (৪০), ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (৪০), সিভিল ইঞ্জিনিয়ারিং (৪০), নগর ও অঞ্চল পরিকল্পনা (৪০) এবং এ ২ ইউনিটে স্থাপত্য বিভাগে আসন (৩০)।

 

এ অনুষদে ২৭০ আসনের বিপরীতে আবেদনকারী ১৪ হাজার ৮৫৩ জন। এ ইউনিটের পরীক্ষার সময় (এ-১) বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ও (এ-২) সাড়ে ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

 

বিজ্ঞান এবং জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের অধীনে বি ইউনিটে গণিত (৫০), পদার্থ (৪০), ফার্মেসি (৪০), রসায়ন (৪০), পরিসংখ্যান (৪০), ভূগোল ও পরিবেশ বিভাগের আসন (৫০)। এ অনুষদে ২৬০ আসনের বিপরীতে আবেদন করেছে ১৪ হাজার ৬৩৬ জন। বি ইউনিটের পরীক্ষার সময় বেলা সাড়ে ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত।

 

বিজনেস স্টাডিজ এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে সি ইউনিটে ব্যবসায় প্রশাসন (৫০), অর্থনীতি (৫০), বাংলা (৫০), সমাজকর্ম (৫০) ইংরেজি (৫০), লোক প্রশাসন (৫০) এবং ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের আসন (৫০)।

 

এ অনুষদে ৩৫০ আসনের বিপরীতে আবেদন করেছে ৮ হাজার ২৮৯ জন প্রার্থী। সি ইউনিটের পরীক্ষার সময় সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত।

 

ভর্তি পরীক্ষায় ইলেক্ট্রনিক ডিভাইস আনা নিষিদ্ধ করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভর্তি পরীক্ষা সংক্রান্ত সব তথ্য ও আসন বিন্যাস www.pust.ac.bd তে পাওয়া যাবে।

 

 

রাইজিংবিডি/পাবনা/২২ ডিসেম্বর ২০১৬/শাহীন রহমান/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়