ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

যুক্তরাষ্ট্রে ভারতীয় ছাত্র-ছাত্রীর সংখ্যা রেকর্ড বৃদ্ধি

টিআর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩০, ১৫ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাষ্ট্রে ভারতীয় ছাত্র-ছাত্রীর সংখ্যা রেকর্ড বৃদ্ধি

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত ভারতীয় ছাত্র-ছাত্রীর সংখ্যা ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের তুলনায় ২৫ শতাংশ বৃদ্ধি পেয়ে রেকর্ড সংখ্যায় দাঁড়িয়েছে।

 

২০১৬ সালের ওপেন ডোর পরিসংখ্যানে বলা হচ্ছে, ভারতীয় ছাত্র-ছাত্রীরা আমেরিকান অর্থনীতিতে ৫.৫ বিলিয়নেরও বেশি ডলার অবদান রেখেছেন।

 

যুক্তরাজ্যে যখন ভারতীয় ছাত্র-ছাত্রীর সংখ্যা কমে যাচ্ছে, ঠিক সেই সময় যুক্তরাষ্ট্রে এই সংখ্যা বেড়ে গেছে। এক হিসেবে দেখা যায়, গত চার বছরে যুক্তরাজ্যে এই সংখ্যা ৫০ শতাংশ কমে গেছে।

 

বিশ্লেষকরা বলছেন, যুক্তরাজ্যে ভিসা সংক্রান্ত আইন-কানুন জোরদার ও ডলারের তুলনায় রুপির বিনিময় হার স্থিতিশীল হওয়া থেকে যুক্তরাষ্ট্রে ভারতীয় ছাত্রছাত্রী বৃদ্ধির একটি ব্যাখ্যা পাওয়া যায়।

 

মোট ১৬৫,৯১৮ জন ভারতীয় ছাত্র-ছাত্রী এখন যুক্তরাষ্ট্রে অধ্যয়ন করছে। এই সংখ্যা ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের চেয়ে ১৩২,৮৮৮ জন বেশি। ইন্টারন্যাশনাল এডুকেশন অব ইনস্টিটিউট ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যুরো অব এডুকেশন অ্যান্ড কালচারাল বিষয়ক দপ্তর রিপোর্টটি যৌথভাবে প্রকাশ করে।

 

যুক্তরাষ্ট্রে বিদেশি ছাত্র-ছাত্রীদের মধ্যে সবচেয়ে বেশি চীন, ভারত ও সৌদিদের সংখ্যা। তাদের সংখ্যা এখন দাঁড়িয়েছে পাচ লাখেরও বেশি।

 

যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি-বিদেশি ছাত্র-ছাত্রীর সংখ্যা সবচেয়ে বেশি চীনের। চীনা ছাত্র-ছাত্রীর সংখ্যা ভারতীয়দের তুলনায় দ্বিগুণ।

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ নভেম্বর ২০১৬/টিআর/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়