ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পাড়ার স্কুলে ভর্তিই উত্তম

শাহনেওয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩০, ১৫ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাড়ার স্কুলে ভর্তিই উত্তম

রাজধানী ঢাকায় স্কুলগুলোতে ভর্তির সমস্যা প্রকট। প্রতিবছরের মত এবারও শিশুরা নতুন শিক্ষাবর্ষে স্কুলে ভর্তি হবে। এই সংখ্যা দুই লাখেরও বেশি। ইতিমধ্যেই রাজধানীর সরকারি-বেসরকারি বিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান ভর্তি ফরম বিতরণ শুরু করেছে। রাজধানীর ৩৫টি সরকারি হাইস্কুল ভর্তি ফরম ছাড়বে ১ ডিসেম্বর। ভর্তি কার্যক্রম চলছে প্রযুক্তি ব্যবহার করে  অনলাইনে যা প্রশংসনীয়।

 

এদিকে শিক্ষা মন্ত্রণালয় বিদ্যালয়ে ভর্তির নীতিমালা জারি করেছে। বেসরকারি বিদ্যালয়ে (সংযুক্ত প্রাথমিক স্তরসহ) ভর্তির ক্ষেত্রে ৪০ শতাংশ ‘এলাকা কোটা’ রাখা হয়েছে। এই ৪০ শতাংশ আসন সংরক্ষন করা হবে বিদ্যালয়ের আশপাশ এলাকা অর্থাৎ বিদ্যালয় সেবা অঞ্চলের (ক্যাচমেন্ট এরিয়া) শিক্ষার্থীদের জন্য। প্রথম শ্রেণিতে ভর্তি করা হবে লটারির মাধ্যমে। অন্যান্য শ্রেণিতে ভর্তি পরীক্ষা হবে। ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে মোট আসনের ১০ শতাংশ সংরক্ষিত থাকবে সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণি পাশ করা শিশুদের জন্য। বাকি আসনগুলো সবার জন্য উন্মুক্ত থাকবে। প্রথম শ্রেণিতে ভর্তির বয়স হবে ছয় বছরের বেশি। এলাকার বাসিন্দা প্রমাণের জন্য আবেদন ফরমের সঙ্গে গ্যাস, পানি বা বিদ্যুৎ বিলের যে কোনো একটির ফটোকপি জমা দিতে হবে।

 

একই বিদ্যালয়ে পঞ্চম শ্রেণি উত্তীর্ণ শিক্ষার্থীদের ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে এলাকা কোটা প্রযোজ্য হবে না। শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটির সহায়তা নিয়ে প্রধান শিক্ষক বা অধ্যক্ষ নির্ধারণ করবেন বিদ্যালয় সেবা অঞ্চল । ভর্তি প্রক্রিয়া শুরু হওয়ার আগেই সেবা অঞ্চল জরিপ করে ভর্তিচ্ছুদের তথ্য সংগ্রহ করতে হবে।

 

মোটকথা নীতিমালায় নিজ নিজ এলাকার স্কুলে ভর্তির বিষয়ে জোর দেওয়া হয়েছে। শিশুকে বাসার কাছের স্কুলে ভর্তি করালে সময় ও অর্থ দুইই বাঁচে। গত ১১ অক্টোবর বিশ্ব শিশু দিবসে বাংলাদেশ শিশু একাডেমিতে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যার যার পাড়ার স্কুলে ভর্তি হওয়ার বিষয়টির ওপরই গুরুত্ব দিয়েছেন। শিশু যেন নিজের এলাকায় স্কুলে যেতে পারে সে ব্যবস্থা করার কথা বলেছেন।

  

এক্ষেত্রে কিছু সমস্যা আছে বটে। রাজধানীর ভর্তি সমস্যার অন্যতম কারণ মানসম্পন্ন বিদ্যালয় সংকট। অভিভাবকরা বাচ্চাদেরকে মানসম্পন্ন স্কুলে ভর্তি করাতে চান। আর এ কারণে ভালো স্কুলগুলোতে চলে বাচ্চাদের ভর্তিযুদ্ধ। ভর্তির প্রস্তুতিতে বাচ্চারা হারায় তাদের শৈশব। আর মা-বাবা থাকেন উদ্বিগ্ন।

 

সব স্কুল মানসম্পন্ন করে গড়ে তুলতে পারলে বাচ্চাদেরকে দূরের স্কুলে কষ্ট করে যেতে হবে না। যানবাহন সংকট আর যানজটে নাস্তানাবুদ হতে হবে না। আরেকটি বিষয়, ভালো স্কুলে পড়লেই যে ভালো হবে- এ চিন্তা থেকে অভিভাবকদের বেরিয়ে আসতে হবে। যত তাড়াতাড়ি সম্ভব প্রতিটি স্কুল মান সম্পন্ন করে গড়ে তোলা প্রয়োজন যাতে অভিভাবকরা উপলব্ধি করতে পারেন, বাচ্চাকে পাড়ার স্কুলে ভর্তি করানোই  উত্তম।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ নভেম্বর ২০১৬/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়