ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘১৫ ডিসেম্বরের মধ্যে সব ট্যানারি স্থানান্তর হবে’

মিথুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৭, ২৭ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘১৫ ডিসেম্বরের মধ্যে সব ট্যানারি স্থানান্তর হবে’

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের ১৫ ডিসেম্বরের মধ্যে রাজধানীর হাজারীবাগ থেকে সব ট্যানারি কারখানা সাভারের চামড়া শিল্পনগরীতে স্থানান্তর হবে বলে জানিয়েছেন ট্যানারি শিল্প মালিক সমিতির নেতারা।

 

রোববার শিল্প মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মোহাম্মদ আবদুল জলিল এ তথ্য জানিয়েছেন।

 

তিনি জানান, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) বাস্তবায়নাধীন ‘চামড়া শিল্পনগরী, ঢাকা’ প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনার লক্ষ্যে আয়োজিত এক সভায় ট্যানারি মালিকরা এ কথা জানান। জ্যেষ্ঠ শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এতে সভাপতিত্ব করেন।

 

ট্যানারি মালিকরা বলেন, ১৫ ডিসেম্বরের মধ্যে ট্যানারি স্থানান্তর করে চামড়া শিল্পনগরীতে পুরোদমে উৎপাদন কাজ শুরু করা হবে।

 

সভায় শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিসিক চেয়ারম্যান, চামড়া শিল্পনগরী প্রকল্পের পরিচালক, বাংলাদশে ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সভাপতি, বাংলাদশে ফিনিশিড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএফএলএলএফইএ), বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও এশিয়া ফাউন্ডেশনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

সভায় জানানো হয়, চামড়া শিল্পনগরীতে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগারের (সিইটিপি) দুটি মডিউল চালু আছে। ইতিমধ্যে ২৪টি ট্যানারি কারখানা উৎপাদন শুরু করেছে। পাশাপাশি ৫০টি ট্যানারি কারখানা ট্যানিং ড্রাম স্থাপন করেছে। খুব শিগগিরই অন্যান্য ট্যানারিও উৎপাদনে যাবে।

 

বৈঠকে আরো জানানো হয়, ইতিমধ্যে ১২৯টি ট্যানারি কারখানার মালিক স্থায়ী বিদ্যুৎ সংযোগের জন্য পল্লি বিদ্যুৎ সমিতি বরাবর আবেদন করেছেন। এদের প্রত্যেকের অনুকূলে পল্লি বিদ্যুৎ সমিতি ডিমান্ড নোট ইস্যু করেছে। এর মধ্যে ৬০টি ট্যানারি শিল্পপ্রতিষ্ঠান ডিমান্ড নোটের টাকা জমা দিয়েছে। কারখানা চালুর জন্য ২৫টি ট্যানারি স্থায়ী বিদ্যুৎ সংযোগ নিয়েছে।

 

বৈঠকে জ্যেষ্ঠ শিল্পসচিব নির্ধারিত সময়ের মধ্যে চামড়া শিল্পনগরীতে উৎপাদন শুরু করার জন্য ট্যানারি মালিকদের নির্দেশ দেন।

 

তিনি বলেন, রাজধানীর পরিবেশ সুরক্ষার পাশাপাশি পরিবেশবান্ধব চামড়াজাত পণ্য উৎপাদনের লক্ষ্যে সরকার এ প্রকল্প বাস্তবায়ন করেছে। জনস্বার্থে সরকার ট্যানারি স্থানান্তর ও পরিবেশবান্ধব পণ্য উৎপাদনের ক্ষেত্রে কোনো ধরনের ছাড় দেবে না।

 

তিনি ব্যবসার পাশাপাশি করপোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) থেকে দ্রুত ট্যানারি স্থানান্তর করতে মালিকদের প্রতি আহ্বান জানান।

 

উল্লেখ্য, সরকার রাজধানীর হাজারীবাগ থেকে ট্যানারি স্থানান্তরের লক্ষ্যে ১ হাজার ৭৮ কোটি ৭১ লাখ টাকা প্রাক্কলতি ব্যয়ে চামড়া শিল্পনগরী প্রকল্প বাস্তবায়ন করছে। ২০০৩ সালের জানুয়ারি থেকে ২০১৭ সালের জুন মেয়াদে এ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পের আওতায় বিসিক ইতিমধ্যে ২০০ একর জমি অধিগ্রহণ করে চামড়া শিল্প সংশ্লিষ্ট দুটি উদ্যোক্তা সমিতি বিটিএ এবং বিএফএলএলএফইএর সদস্যভুক্ত ১৫৫টি ট্যানারি শিল্পপ্রতিষ্ঠানকে প্লট বরাদ্দ দিয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ নভেম্বর ২০১৬/মিথুন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়