ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পুঁজিবাজারে গত সপ্তাহ কেটেছে মন্দায়

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫১, ৩০ জুলাই ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পুঁজিবাজারে গত সপ্তাহ কেটেছে মন্দায়

অর্থনৈতিক প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে লেনদেনের সঙ্গে কমেছে সব ধরনের মূল্যসূচক। লেনদেন কমেছে ১৮ শতাংশ। আর প্রধান সূচক কমেছে দশমিক ৩৪ শতাংশ।

 

ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

 

আগের সপ্তাহের চেয়ে ডিএসইতে লেনদেন কমেছে ৪৩০ কোটি ৮২ লাখ টাকা। সপ্তাহে লেনদেন হয়েছে ১ হাজার ৯৬৩ কোটি ১১ লাখ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৩৯৩ কোটি ৯৩ লাখ টাকা।

 

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯১ দশমিক ২৯ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির ১ দশমিক ৬৪ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির ৬ দশমিক ৪৩ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে দশমিক ৬৪ শতাংশ।

 

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে দশমিক ৩৪ শতাংশ বা ১৫ পয়েন্ট। ডিএসই৩০ সূচক কমেছে দশমিক ৪৪ শতাংশ বা ৭ পয়েন্ট। আর শরিয়াহ সূচক কমেছে দশমিক ২৮ শতাংশ বা ৩ পয়েন্টে।

 

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ১৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

 

সপ্তাহজুড়ে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১৪০ কোটি ১৩ লাখ টাকা। প্রধান সূচক কমেছে দশমিক ৩৪ শতাংশ। সপ্তাহজুড়ে তালিকাভুক্ত ২৮৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৮টির, কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

 

ডিএসইতে পিই রেশিও কমেছে দশমিক ৭৩ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে সার্বিক মূল্য-আয় অনুপাত (পিই রেশিও) কমেছে। আগের সপ্তাহের তুলনায় পিই রেশিও কমেছে দশমিক ১১ পয়েন্ট বা দশমিক ৭৩ শতাংশ।

 

ডিএসইর তথ্য অনুযায়ী, গত সপ্তাহে ডিএসইতে পিই রেশিও অবস্থান করছে ১৪ দশমিক ৭৮ পয়েন্টে। এর আগের সপ্তাহে ছিল ১৪ দশমিক ৮৯ পয়েন্ট। বিশ্লেষকদের মতে, পিই রেশিও যত দিন ১৫ এর ঘরে থাকে তত দিন বিনিয়োগ নিরাপদ থাকে।


রাইজিংবিডি/ঢাকা/৩০ জুলাই ২০১৬/আশিক/হাসান/বকুল/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়