ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পুতিন-এরদোয়ান বৈঠক হচ্ছে না

রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫২, ৩০ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পুতিন-এরদোয়ান বৈঠক হচ্ছে না

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের রাজধানী প্যারিসে চলতি বিশ্ব জলবায়ু সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোয়ানের সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠক হচ্ছে না। আজ সোমবার ক্রেমলিন থেকে এ বৈঠকের কথা নাকচ করে দেওয়া হয়েছে।

 

সিরিয়ায় তুর্কি সীমান্তে রাশিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনায় দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এই উত্তেজনা প্রশমনে এরদোয়ানা পুতিনের সঙ্গে বৈঠকে বসার আগ্রহ প্রকাশ করেছিলেন।
ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ আজ এক সাংবাদিক সম্মেলনে দুই নেতার সঙ্গে বৈঠকের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন।

 

গত মঙ্গলবার রাশিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করার মধ্য দিয়ে রাশিয়ার সঙ্গে তুরস্কের এ যাবৎকালের সবচেয়ে খারাপ সম্পর্ক পার করছে। রাশিয়া বারবার ঘটনার জন্য দুঃখ প্রকাশ ও ক্ষমা চাওয়ার অনুরোধ জানালেও তুরস্ক তা প্রত্যাখ্যান করে। তাদের দাবি তুরস্কের আকাশসীমা লঙ্ঘন করার কারণেই বিমানটি ভূপাতিত করা হয়েছে।

 

ওই ঘটনার পর রাশিয়া তুরস্কে অর্থনৈতিক অবরোধ আরোপ করে। এরপরই তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান বিমান ভূপাতিত হওয়ার ঘটনাকে ‘দুঃখজনক’ বলে এমনটা যাতে আর না ঘটে তার জন্য দুই পক্ষের মধ্যে আলোচনার আহ্বান জানান। প্যারিসে অনুষ্ঠিত বিশ্ব জলবায়ু সম্মেলনের মূল বিষয়ের বাইরে রুশ-তুর্কি সংকট নিরসনে আলাদাভাবে পুতিনের সঙ্গে বৈঠকের আগ্রহ প্রকাশ করেন এরদোয়ান। কিন্তু রাশিয়ার সাফ জবাব, তুরস্ক ক্ষমা না চাইলে কোনো বৈঠক নয়।

 

এদিকে আজ সোমবার বিমান ভূপাতিত হওয়ার সময় গুলিতে নিহত রুশ পাইলটের মৃতদেহ ফেরত দিয়েছে তুরস্ক। ঘটনার এক সপ্তাহ পর আঙ্কারর বিমানবন্দর থেকে একটি বিশেষ বিমানে তার মরদেহ রাশিয়ায় পৌঁছে। এর আগে তুরস্কের সেনাবাহিনীর একটি দল নিহত পাইলটকে বিশেষ সম্মান জানায়। এ সময় বিমানবন্দরে তুরস্কে রাশিয়ার রাষ্ট্রদূত উপস্থি ছিলেন।

 

এদিকে ক্রেমলিন আরো জানিয়েছে, জলবায়ু সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে অনির্ধারিত একটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

 

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ নভেম্বর ২০১৫/রহমান  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়